Ad Code

Responsive Advertisement

প্রযুক্তি দ্বারা মোকাবেলা করতে পারবে বিশ্বের শেরা শেরা বোলারদের (ভিডিও সহ)


প্রযুক্তির নতুন উদ্ভাবনে তৈরি হয়েছে ক্রিকেট প্র্যাকটিস করার নতুন প্রযুক্তি পণ্য। একটু কল্পনা করলেই শরির চমকে উঠবে এটা ভেবে যে আমি ব্যাটিং করছি আর আমার বিপরীতে বোলিং করছে দক্ষিণ আফ্রিকার দ্রুততম বোলার ডেল স্টেইন বা অস্ট্রেলিয়ার মিশেল জনসন!!


আসলে ব্যাপারটা সত্যি সত্যি না হলেও যখন কেউ ঐ যন্ত্রটির বিপরীতে ব্যাটিং করবে তখন শিহরিত ও রোমাঞ্চিত বোধ করবে। এই যন্ত্রটির নাম ভিডিও বোলিং সিমুলেটর (Video Bowling Simulator)। ভিডিও বোলিং সিমুলেটরের সাহায্যে বিশ্বের নামকরা ভয়ংকর ও দ্রুতগতির বোলারদের মোকাবেলা করা যাবে।


ভিডিও বোলিং সিমুলেটরের ব্যাবহার
 যখন কেউ নেটে ব্যাটিং প্র্যাকটিস করবে তখন তার বিপরীতে থাকবে একটা প্রজেক্টর( Projector )। ব্যাটিং করার সময় প্রজেক্টরে ভেসে উঠবে ডেল স্টেইনের বোলিং রানআপ ( Run up ) । অর্থাৎ, প্রজেক্টরে যে বোলার এর নাম সেট করে দেয়া হবে সে বোলার এগিয়ে আসবে এবং সে বোলিং ও করবে কিন্তু কাছে যে বলটা আসবে তা প্রজেক্টর থেকে নয়, প্রজেক্টরের পিছনে থাকা বোলিং মেশিন থেকে। 

বোলিং মেশিন হচ্ছে এমন একটা যন্ত্র যেখানে বোলিং এর গতি ও দিক-প্রকৃতি নির্ধারিত করা থাকে। অর্থাৎ, মেশিন থেকে বলটা ছোঁড়ার পর বলটি একটি নির্দিষ্ট গতিতে কোন দিকে যাবে তা নির্ধারিত থাকে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে যে, বলটা ইনসুইং করবে নাকি আউটসুইং করবে তাও বোলিং মেশিনে ঠিক করা যায়।



ম্যাচের আগে ব্যাটসম্যানের মাঝে একটা ভয় থাকে প্রতিপক্ষ বোলারদের নিয়ে। আর বোলাররা যদি হয় বিশ্বমানের তাহলে তো ব্যাটসম্যানের ম্যাচের আগের দিন রাতের ঘুম হারাম হয়ে যায় ! ভিডিও বোলিং সিমুলেটরের সাহায্যে ব্যাটসম্যানরা প্রতিপক্ষ বোলারদের নিয়ে মনের ভয় একটু হলেও দূর করতে পারবে।

Video Bowling Simulator যন্ত্রটি বিশ্বের বিভিন্ন ক্রিকেট একাডেমীতে ব্যবহার করা হয়। আশা করি আমাদের দেশের ক্রিকেট একাডেমীতে বা ক্রিকেট ক্লাবে Video Bowling Simulator যন্ত্রের যখন প্রচলন হবে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ