Ad Code

Responsive Advertisement

হ্যাং বলতে কী বুঝি? কম্পিউটার কেন হ্যাং হয় ?

কম্পিউটারের মত প্রযুক্তিপন্য যারা ব্যাবহার করে থাকেন তারা হ্যাং নামক যন্ত্রণাদায়ক সমস্যাটির সাথে কম বেশি জড়িত । কম্পিউটার যখন তার কাজের ফলাফল ঠিকমত প্রকাশ করে না বা তার কাজের ফলাফল অনেক সময় নিয়ে ফলাফল প্রকাশ করে তখন কম্পিউটারের এই অবস্থা কে হ্যাং বলে অথবা অনেক ক্ষেত্রে সাময়িকভাবে সকল কাজ বন্ধ হয়ে যেতে পারে । কম্পিউটার হ্যাং হবার পিছনেও অনেক কারণ রয়েছে। আর সে কারণগুলোই এখন আলোচনা করবো।

কম্পিউটার হ্যাং হবার কিছু কারণঃ-

কম্পিউটার র‌্যামের পরিমাণ কম হলেঃ- আমরা যখন কোনো কাজ করি তখন সেই কাজটা সম্পন্ন করে থাকে কম্পিউটার র‌্যাম । আর এই র‌্যামের পরিমাণ কম হলে কম্পিউটার ঠিকমত কাজ করতে পারে না। এক্ষেত্রে অনেক উপসর্গ দেখা দেয় যেমন কম্পিউটার অনেক ধীর গতির হয়ে যায়, একাধিক কাজ করতে গেলে সমস্যা দেখা দেয় অথবা মাঝে কম্পিউটারে হ্যাং ধরে।


কম্পিউটারের প্রসেসরের মান ভাল না হলেঃ- প্রসেসরের মান ভাল না হলে কম্পিউটার হ্যাং করতে পারে কারন কম্পিউটারের কাজ করার পরিমাণ নির্ণয় করে থাকে কম্পিউটারের প্রসেসর।


কম্পিউটার এর হার্ডডিক্স এর কানেকশন ঠিকমত না হলেঃ- কম্পিউটারের হার্ডডিক্স এর কানেকশন সঠিক না হলে হঠাৎ কম্পিউটার হ্যাং হতে পারে। প্রসেসরের কানেকশন ঠিকমত না হলেঃ- কম্পিউটারের প্রসেসরের কানেকশন ঠিকমত না হলে কম্পিউটার হঠাৎ করে হ্যাং হতে পারে এমনকি এর জন্য কম্পিউটার রিস্টার্ট দেওয়ার পরো ঠিক নাও হতে পারে। কেননা কম্পিউটারের সকল কাজ করে তাকে প্রসেসর।


কম্পিউটারে অতি উচ্চ মানের এন্টি ভাইরাস ব্যবহার করলেঃ- হ্যা আমরা ভাইরাস হতে মুক্তি লাভের আশায় এন্টি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু অনেক সময় কম্পিউটারের মানের কথা না ভেবেই উচ্চ ক্ষমতা ও উচ্চ মানের এন্টি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করে থাকি যার কারণে কম্পিউটার হ্যাং হয়।


অন্য কোন হার্ডওয়্যারে ত্রুটি থাকলেঃ- এছাড়া অন্য কোনো হার্ডওয়্যার কানেকশন অথবা হার্ডওয়্যারে সমস্যা থাকলে কম্পিউটার হ্যাং হতে পারে।


অপারেটিং সিস্টেমে ত্রুটি থাকলেঃ- কম্পিউটার অপারেটিং সিস্টেমে ত্রুটি বলতে কোনো সিস্টেম ফাইল কেটে যাওয়াকে বুঝায়। অনেক সময় সি ড্রাইভের গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট হবার কারনেও এমনটি ঘটতে পারে। ফলে কম্পিউটারের সমস্যা হতে পারে।


কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হলেঃ- সাধারণত এই কারণেই কম্পিউটারে বেশী হ্যাং হয়। আর এই ভাইরাস অপারেটিং সিস্টেমের কিছু ফাইলের কার্যপদ্ধতিকে বন্ধ করে দেয় যার কারণে কম্পিউটার প্রয়ই হ্যাং হয়।


উচ্চ গ্রাফিক্স সম্পন্ন গেইম চালালেঃ- আপনার কম্পিউটার র‌্যাম যদি কম হয় কিন্তু আপনি যদি উচ্চ গ্রাফিক্স সম্পন্ন গেইম চালান তাহলে কম্পিউটার হ্যাং হতে পারে। কেননা তখন র‌্যাম সম্পূর্ণ লোড হয়ে যায়।


অনেক প্রোগ্রাম একসাথে চালু করলেঃ- হ্যা এটার কারণে সবচেয়ে বেশী কম্পিউটার হ্যাং হয়। মনে করেন আপনার কম্পিউটার র‍্যাম এর পরিমাণ ১২৮ কিন্তু আপনি অনেক বড় বড় কয়েকটি প্রোগ্রাম চালু করলেন। তাহলে হ্যাং হওয়াটাই স্বাভাবিক। কেননা তখন কম্পিউটার র‌্যাম এর কার্যক্ষমতার তুলনায় কাজ অনেক বেশি জমা পড়বে ।


বড় বড় গ্রাফিক্স সম্পন্ন সফটওয়্যার ব্যাবহার করলেঃ- কম্পিউটার গেইম এর পাশাপাশি কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো খুব উচ্চ গ্রাফিক্স সম্পন্ন। যা সাধারণ কম র‌্যাম ও কম প্রসেসরের ক্ষমতা সম্পন্ন কম্পিউটারে চালনা করলে কম্পিউটার হ্যাং হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)