Ad Code

Responsive Advertisement

কিল সুইচ যা চুরি হওয়া অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ফোনকে অকেজো করে দিবে ।



কিল সুইচ
কিল সুইচ যা চুরি হওয়া এন্ড্রয়েড ও উইন্ডোজ ফোনকে অকেজো করে দিবে ।
 গুগলমাইক্রোসফট তাদের নিজ নিজ মোবাইল অপারেটিং সিস্টেমে  ‘কিল সুইচ’ নামে নতুন ফিচার চালু করতে যাচ্ছে যা বেহাত হয়ে যাওয়া স্মার্টফোনকে সম্পূর্ণ রূপে অকার্যকর করে দিতে সক্ষম । দৈনন্দিন মোবাইল চুরির হার বেড়ে যাওয়া রোধে তাদের এই প্রয়াস ।

‘সিক্যুর আওয়ার স্মার্টফোন’ প্রোগ্রামের ফলস্বরূপ দুই ধরণের কিল সুইচ পাওয়া যাবে অ্যান্ড্রয়েড উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমে। একটি হচ্ছে ‘হার্ড’ কিল সুইচ অপরটি ‘সফট’।

সূত্রের মাধ্যম হিসেবে বিবিসি জানাচ্ছে, হার্ড কিল সুইচ চালু করলে স্মার্টফোনটি সম্পূর্ণ অকেজো হয়ে যাবে। তখন এটি একটি পেপারওয়েট বা খেলনা ছাড়া আর কোনো কাজে ব্যবহার করা যাবেনা। অপরদিকে সফট কিল সুইচ ডিভাইসটিকে সাময়িকভাবে অব্যবহারযোগ্য করে রাখবে, যা প্রকৃত ব্যবহারকারী কর্তৃক আনলক করা যাবে।

অবশ্য, কিল সুইচেরও কিছু সীমাবদ্ধতা আছে। প্রথমত, ফোন ‘কিল’ করার জন্য নেটওয়ার্ক অপারেটরের সাহায্য দরকার হবে। বেহাত হওয়া মোবাইলে নেটওয়ার্ক অপারেটরের মাধ্যমেই কিল কমান্ড সেন্ড করতে হবে। সুতরাং বেহাত হওয়ার পর সেটগুলোতে কোনো সিমকার্ড ব্যবহার না করলে কিংবা ‘ফ্লাইট মুডে’ নিয়ে অফলাইনের রাখা হলে এতে আর কোনো নেটওয়ার্কও আসবেনা, ফলশ্রুতিতে ডিভাইস কিল করাও সম্ভব হবেনা।

কারো কারো দাবি, অদূর ভবিষ্যতে হ্যাকাররা কিল সুইচ ক্র্যাক করার উপায়ও বের করে ফেলবে । তাদের মতে, স্মার্টফোন স্থায়ীভাবে অকেজো করার একমাত্র উপায় হল এর যান্ত্রিক কাঠামোর গঠন ধ্বংস করে ফেলা।

যাইহোক, অ্যাপল ও স্যামসাং ইতোমধ্যেই তাদের নিজ নিজ ডিভাইসে এ জাতীয় ফিচার প্রদান করে আসছে। আর বছরখানেকের মধ্যেই অ্যান্ড্রয়েডউইন্ডোজ ফোন ওএসেও কিল সুইচ চালু হবে বলে জানা গেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)