Ad Code

Responsive Advertisement

পেনড্রাইভ বা USB ডিভাইসের ডাটা ট্রান্সফার রেট বাড়াতে কিছু সহজ উপায় আসুন জেনে নেই, টিপস এন্ড ট্রিকস, অন্যান্য।

আসুন খুব সহজেই বাড়িয়ে নেই আমাদের পেনড্রাইভ বা USB ডিভাইসের ডাটা ট্রান্সফার রেট।

পেনড্রাইভ বা USB ডিভাইস।
পেনড্রাইভের ডাটা ট্রান্সফার রেট হবে rocket-er মতো।

 

পেনড্রাইভ বা USB ড্রাইভ হচ্ছে এমন একটি Device বা পণ্য  যা বর্তমানে ডিজিটাল সময়ে খুব দরকারি বলেই বিবেচিত হয়ে থাকে। পেনড্রাইভ বা USB ড্রাইভ হলো এমন এক ধরণের Device যা আপনাদের সাথে থাকলে যেকোন Computer হতে আপনি আপনার পছন্দনীয় ডাটা নিতে পারবেন এবং এটি নিয়ে যেখানে সেখানে চলাফেরাও করতে পারবেন। কিন্তু সমস্যাটি তখনিই দাড়ায় যখন আপনি পিসি হতে কোন ডাটা পেনড্রাইভে কপি করলেন অথচ তা কপি হতে প্রায় ঘণ্টার পর ঘন্টা লেগে যাচ্ছে তাই আজ আমরা দেখবো কিভাবে আপনি আপনার পেনড্রাইভ বা USB ড্রাইভটির ডাটা ট্রান্সফার রেট বাড়িয়ে নিতে পারেন তাও আবার বিস্তারিতভাবে।

 পেনড্রাইভের ক্ষেত্রে ডাটা ট্রান্সফার রেট কিছু বিষয়ের উপর নির্ভর করে যা একটু খেয়াল করলেই খুব সহজেই পেনড্রাইভের বা USB ড্রাইভের ডাটা ট্রান্সফার রেট বাড়ানো সম্ভব। চলুন জেনে নেই---

১.NTFS File সিস্টেম :-

                       
                       
NTFS File সিস্টেম
  
আমরা সাধারণভাবেই আমাদের পেনড্রাইভ বা USB ডিভাইসের ব্যবহারের ক্ষেত্রে FAT32 সিস্টেম Choose করে থাকি। কিন্তু FAT32 হতে NTFS হচ্ছে উন্নত ফাইল সিস্টেম যার ডাটা ট্রান্সফার রেট অনেক বেশী। তাই পেনড্রাইভ বা USB ডিভাইসের ক্ষেত্রে ভালো ডাটা ট্রান্সফার রেট পেতে অবশ্যই  অবশ্যই সিস্টেম Configuration-এ গিয়ে NTFS করে দিতে হবে।

২.Format :-

                               
Format
                          

আমরা সাধারণত নানা কারণে পেনড্রাইভকে  Format করে থাকি তাই এক্ষেত্রে পেনড্রাইভ Format করার ক্ষেত্রে অবশ্যই  NTFS সিলেক্ট করে Format করতে হবে। অন্যদিকে আমরা সাধারণত পেনড্রাইভকে Format করার ক্ষেত্রে  Quick Format অপশনটি নির্বাচন করে থাকি। এতে পেনড্রাইভের ডাটা ট্রান্সফার রেট কমে যাওয়ার আশংকা থাকে । তাই ভালো ডাটা ট্রান্সফার পেতে চাইলে  Quick Format অপশন্টির উপর টিক চিহ্নটি তুলে দিতে হবে আর তাহলেই পেনড্রাইভ বা USB ডিভাইসের প্রকৃত Speed পাওয়া যাবে আশা করা যায়।

৩. পেনড্রাইভ ডিস্ক ত্রুটি দেখাঃ-     


                             
পেনড্রাইভ ডিস্ক ত্রুটি দেখাঃ


 অনেক দিন ধরে পেনড্রাইভ কিংবা USB ড্রাইভ ব্যবহার করার ক্ষেত্রে এতে নানা সমস্যা বা Error দেখা দিতে পারে আর তাই নিয়মিত আপনার ডিভাইসকে দেখে নেয়া উচিত কোন Error আছে কিনা। আর এটি দেখতে আপনাকে আপনার পেনড্রাইভ বা USB ডিভাইসের  Propertise-এর Tools ট্যাগ সিলেক্ট করে Error-Checking option-কে ব্যবহার করে আপনার ড্রাইভে কোন Error আছে কিনা তা দেখা যাবে।

৪.ডিভাইস Policy ব্যভারঃ-

          
ডিভাইস Policy ব্যভারঃ-


আপনি ডিভাইস পলিসি ব্যবহার করে পেনড্রাইভ কিংবা USB ডিভাইসের সম্পূর্ণ সুবিধা ব্যবহার করা সম্ভব। এতে পেনড্রাইভের বেটার পারফর্মেন্স পাওয়া সম্ভব। নিম্নে কিভাবে ডিভাইস পলিসি থেকে বেটার পারফর্মেন্স ব্যবস্থা চালু করতে হবে তা দেখানো হলোঃ-

প্রথমেই পেনড্রাইভের প্রোপার্টিজ চালু করতে হবে এরপর এখান হতে 'Hardware' ট্যাবে ক্লিক করে উক্ত ডিভাইসের নাম পাওয়া যাবে। এরপর পেনড্রাইভ কিংবা USB ডিভাইসের নাম সিলেক্ট করতে হবে। ডিভাইস সিলেক্ট করলেই ড্রাইভের প্রোপারটিজ দেখাবে। এবার প্রোপারটিজ অংশে ক্লিক করলেই নতুন একটি উইন্ডো  Open হবে।


                         
ডিভাইস Policy ব্যভারঃ-



বি দ্রঃ- 'Better Performance' ব্যবহার করলে একটি জিনিস খেয়াল রাখতে যে। পেনড্রাইভ বা USB ডিভাইসের ব্যবহারের শেষে প্রতিবারে জেন  'Safety remove your usb option' ব্যবহার করে ডিভাইসকে PC হতে remove করা হয়। আর অপ্রয়োজনে পেনড্রাইভ কিংবা USB ডিভাইস PC-এর সাথে সংযুক্ত রাখবেন না। 


আশা করি পেনড্রাইভ বা USB ড্রাইভের ডাটা ট্রান্সফার রেটের সম্পর্কিত  পোস্টটি পড়ে ভালো লেগেছেন। 


পেনড্রাইভ বা US ডিভাইসের ডাটা ট্রান্সফার রেট


 







একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)