Ad Code

Responsive Advertisement

২০১৪-এর বাংলাদেশের গুগল সার্চের তালিকা প্রকাশ

সার্চ ইঞ্জিন গুগল বুধবার বার্ষিক 'ইয়ার ইন সার্চ' বা সারা বছর যা যা খোঁজা হয়েছে তার একটি তালিকা প্রকাশ করেছে। এটি ওয়েবের নজরে ২০১৪ সালের একটি সামষ্টিক দৃষ্টিপাত। google.com.bd -তে অনুসন্ধানের ভিত্তিতে বছরের প্রধান ঘটনা, শীর্ষ খবর জন্মদাতা ও আলোচিত প্রবণতাগুলো একটি দৃষ্টিকোণ থেকে দেখার সুযোগ করে দেয় এই তালিকা। শিক্ষা বিষয়ক সার্চগুলো এ বছর আলোচিত অনুসন্ধানের শীর্ষে ছিল। আর আলোচিত মানুষের অনুসন্ধান তালিকায় বিভিন্ন তারকা ও খ্যাতিমান মানুষেরা শীর্ষে ছিলেন। 



বাংলাদেশে চলতি বছর গুগলে যা খোঁজা বা অনুসন্ধান করা হয়েছে তার মধ্যে শীর্ষে ছিল এসএসসির ফল। দ্বিতীয় অবস্থানে রয়েছে এইচএসসির ফল। এর পরে রয়েছে যথাক্রমে বিশ্বকাপ ফুটবল, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, এনটিআরসিএ, আইপিএল, কিক, ব্যাং ব্যাং এবং ঈদ এসএমএস।

এদিকে দেশ থেকে সব‌‌‌চেয়ে বেশিবার খোঁজা হয়েছে হলিউড অভিনেত্রী জেনিফার লরেন্সকে। সার্চের তালিকায় রবিন উইলিয়ামস রয়েছেন দ্বিতীয় অবস্থানে। এর পরের অবস্থানে রয়েছেন সুচিত্রা সেন, জেমস রদ্রিগেজ, নাঈলা নাঈম, অমৃতা অরোরা, কৃতি শ্যানন, আঁখি আলমগীর, অর্পিতা খান ও নেইমার।

গুগলের কমিউনিকেশন ও পাবলিক অ্যাফেয়ার্স বিভাগের প্রধান জেফরি ইউসুফ বলেন, গুগল সার্চ একটি সাংস্কৃতিক ব্যারোমিটার হিসেবে কাজ করে। যেসব মূখ্য ঘটনা, জনপ্রিয় ব্যক্তিত্ব ও আলোচিত প্রবণতাগুলো সমষ্টিগতভাবে বাংলাদেশীদের জীবনে প্রভাব বিস্তার করেছে সেসবের একটি প্রতিচ্ছবি আমাদের সামনে তুলে ধরে এটি।

তিনি জানান, বেশিরভাগ মানুষই তথ্যের জন্য গুগলের কাছে আসে এবং আমরা বিশ্বাস করি, যে তালিকা আমরা বাংলাদেশের অনুসন্ধানের উপর তৈরি করেছি সেটা জাতীয় ভাবধারা বা সময়ের সঙ্গে মানানসই। বাংলাদেশের মানুষের কোন বিষয়ে আগ্রহ ছিল তা প্রকাশ করা ছাড়াও বিশ্বে ২০১৪ সালে কোন বিষয়গুলো মানুষের মনোযোগ কাড়তে সক্ষম হয়েছে সেটাও তুলে ধরেছে গুগল সার্চ।

বিশ্বের শীর্ষ ১০ আন্তর্জাতিক অনুসন্ধানও প্রকাশ করেছে গুগল। এ তালিকায়ও শীর্ষে রয়েছেন রবিন উইলিয়ামস। এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে বিশ্বকাপ, ইবোলা, মালয়েশিয়ান এয়ারলাইন্স, এএলএস আইস বাকেট চ্যালেঞ্জ, ফ্ল্যাপি বার্ড, কনচিতা ওরস্ট, আইএসআইএস, ফ্রোজেন ও সোচি অলিম্পিক।

বিশ্বব্যাপী গুগল ইয়ার ইন সার্চ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ইন্টার‌্যাক্টিভ ডাটা ভিজুয়ালাইজেশন ব্যবহার করা যেতে পারে। বার্ষিক ভিডিও দেখতে ভিজিট লগইন করতে হবে https://www.google.com/trends/2014/

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ