Ad Code

Responsive Advertisement

৯৬,০০০ কি.মি. লম্বা স্পেস এলিভেটর তৈরি করছে জাপানি কনস্ট্রাকশন কোম্পানি ।।

৯৬,০০০ কি.মি. লম্বা স্পেস এলিভেটর

জাপানের এক কনস্ট্রাকশন কোম্পানি বলেছে যে তারা ৯৬,০০০ কি.মি. লম্বা স্পেস এলিভেটর তৈরি করবে যেটা কিনা স্পেস স্টেশন-এ মানুষ এবং মালামাল বহন করে নিয়ে যাবে খুব অল্প খরছে । এই এলিভেটর তৈরিতে ব্যাবহার করা হচ্ছে কার্বন ন্যানো টিউব । 

এতদিন আমরা সায়েন্স ফিকশন মুভিতে এমন এলিভেটর এর এনিমেশন দেখেছি, কিন্তু এখন তা বাস্তবে রুপ নিতে চলেছে জাপানের অবয়ওশি কর্পোরেশন হাত ধরে । তারা জানায় আগামী ৪০ বছরের মধ্যে এটি প্রস্তুত হয়ে যাবে । তাদের এই প্রকল্প যদি সফল হয় তাহলে স্পেস ট্রাভেল-এ যুগান্তকারী পরিবর্তন আসবে । এবং মজার ব্যাপার হচ্ছে এই এলিভেটর রকেটের খরচের ১% খরচ দিয়েই মানুষ কে স্পেসে নিয়ে যেতে পারবে । 

শুনতে অসম্ভম মনে হলেও কার্বন ন্যানো টিউব এর কারনে তা বাস্তবায়ন সম্ভম হবে বলে সবাই জানিয়ে দিয়েছে । এই টিউব স্টিল এর দড়ির তুলনায় ১০০ গুন বেশি মজবুত । কিন্তু বর্তমানে এর প্রধান অন্তরায় হচ্ছে অবয়ওশি কর্পোরেশন এখন কেবল ৩ সে. মি. লম্বা ন্যানো টিউব তৈরি করতে পারছে । তারা গবেষণা করছে কিভাবে নাটকীয় মাত্রায় এটির দৈর্ঘ্য বৃদ্ধি করা যায় । 

ধারনা করা হচ্ছে এই এলিভেটর একই সাথে ৩০ জন কে স্পেসে নিয়ে যেতে সক্ষম হবে । এখন যেটা অসম্ভম । বর্তমানে রকেটের মাধ্যমে ১ কিলগ্রাম কার্গো বহন করতে খরচ পরে $২২,০০০ কিন্তু এই এলিভেটর এর দারা এই খরচ হবে মাত্র $২০০ । এর মাধ্যমে সস্তায় স্পেস ভ্রমন এর সুযোগ সৃষ্টি হবে বহু মাত্রায় ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)