Ad Code

Responsive Advertisement

আসুন সংক্ষেপে জেনে নেই কোর আই ৩ ,আই ৫ এবং আই৭ এর প্রসেসরগুলোর মাঝে পার্থক্যগুলো, কম্পিউটিং।

আসুন সংক্ষেপে জেনে নেই কোর আই ৩ ,আই ৫ এবং আই৭ এর প্রসেসরগুলোর মাঝে পার্থক্যগুলো, কম্পিউটিং।

জানতে ইচ্ছে করছে কি কি পার্থক্য রয়েছে কোর আই ৩ ,আই ৫ এবং আই৭ এর প্রসেসরগুলোর মাঝে। আসুন সংক্ষেপে জেনে নেই।

কম্পিউটারের প্রসেসরের এই শ্রেণিবিন্যাস সাধারণত একই কাজের উদ্দেশ্যে বানানো হয় তা হলো দ্রুত কাজ সম্পন্ন করা। কিন্তু এর মাঝেও এইসব প্রসেসরগুলোর প্রজন্মগতভাবে কিছু পার্থক্য রয়ে যায়,যার ফলে প্রসেসরবেধে কম্পিউটারের পারফরমেন্সেরও তফাৎ দেখা যায়।

নিম্নে চিত্রসহ এদের পার্থক্য দেখানো ও সংক্ষিপ্ত বর্ণনা করা হলোঃ-



Name Cores Highper threading Basic clock Max tarbo Cache GPU Price
Core i3(Desktop) 2 Yes 3.4-3.8GHz N/A 3/4MB HD Grphincs 4400-4600 9800tk
Core i5(Desktop) 4 NO 3-3.5GHz 400MHz 6MB HD Grphincs 4600 18500tk
Core i7(Desktop) 4 Yes 3.4-4GHz 500MHz 8MB HD Grphincs 4600 28000tk

নিম্নে বর্ণনা দেয়া হলো।
কোর:-ব্যবহারকারী যখন একসাথে একের অধিক প্রোগ্রাম চালু করে তখন এই কোরগুলো এই কাজগুলোকে দ্রুত ও সহজভাবে সম্পন্ন করতে সহায়তা করে। অতএব যে প্রসেসর যতবেশী কোর সম্পন্ন সে ততবেশী দ্রুত কাজ করতে সক্ষম।

হাইপার থ্রেটিংঃ-এটি আপনার কম্পিউটারের প্রসেসরের কোরকে প্রয়োজন অনুসারে ভাগ করে ফেলে অর্থাৎ যখন একাধিক কাজ আসে তখন কোরগুলো একাধিক ভাগে ভাগ হয়ে দ্রুত কাজ সম্পন্ন করতে সহায়তা করে। কিন্তু এটি তুলনামূলক কম শক্তিসম্পন্ন কাজে ব্যবহৃত হয়।

বেসিক ক্লোকঃ-আপনার পিসিতে এমন কিছু হিডেন সফটওয়্যার আছে যা আপনার পিসিকে স্লো ডাউন করে দিতে পারে। আর এই বেসিক ক্লোকটি এই সমস্যা সমাধান করে থাকে।

মেক্স টারবোঃ-কম্পিউটারের প্রসেসরের নিজস্ব কোরগুলো যখন নিজ নিজভাবে কমান্ডকৃত কাজে ব্যস্ত থাকে ঠিক এই টার্বো বুস্ট প্রযুক্তিটি অটোমেটিক প্রত্যেক কোরের মধ্যে দ্রুত কাজ করার ক্ষমতা প্রয়োগ করে। এটি বিশেষভাবে আই ৫ ও আই ৭ থাকে। তাই আই ৩ তে এটি থাকে না বলে আই ৩ তুলনামুলকভাবে আই৫ আই৭ হতে কম ক্ষমতাসম্পন্ন হতে থাকে।

ক্যাশঃ-দ্রুত কাজ সম্পন্ন করার জন্যে কম্পিউটার বার বার ব্যবহৃত ডাটাগুলি হার্ডড্রাইভ হতে তার নিজস্ব মেমরিতে জমা রাখে তাই যে প্রসেসরে যতবেশী ক্যাশ মেমোরির জায়গা থাকবে পিসি ততবেশী দ্রুত কাজ করতে পারবে।

ক্যাশ মেমোরি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই লিখার উপর ক্লিক করুন।

জিপিইউঃ-বেসিক গ্রাফিক্স এইচ ডি ৪২০০ জিপিইউ ডেক্সটপ পিসির জন্য খুবই ভালো। বিশেষ করে 3D গেমস খেলার জন্য।

উপরেউল্লেখিত চিত্র ও বর্ণনানুসারে বোঝা যাচ্ছে যে, কোর আই ৩,৫,৭ এই প্রসেসরগুলো কম্পিউটারকে প্রযুক্তি নির্ভর মানুষদের কাছে অধিক হতে অধিকতর কৌতহলী করে তুলছে।

আশা করি এই পোস্টটি পড়ে উপকৃত হবেন। আল্লাহ হাফেজ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ