Ad Code

Responsive Advertisement

মাইক্রোসফট জোট বাঁধতে যাচ্ছে স্যামসাং-এর সাথে, মাইক্রোসফট, গুগল, প্রতিবেদন

গুগলকে পেছনে ফেলতে মাইক্রোসফট জোট বাঁধতে যাচ্ছে স্যামসাং-এর সাথে।

মাইক্রোসফট জোট বাঁধতে যাচ্ছে স্যামসাং-এর সাথে।
মাইক্রোসফট জোট বাঁধতে যাচ্ছে স্যামসাং-এর সাথে।

মাইক্রোসফট খুব শিগগীরই স্যামসাং-এর সাথে একটি চুক্তি করছে যা অ্যান্ড্রয়েড ট্যাবে প্রি-লোডেড অবস্থায় অফিস অ্যাপ সবার জন্য উন্মুক্ত করে তথ্য প্রযুক্তির বাজারে ছাড়বে। সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠান দু'টো সাম্প্রতিক হয়ে যাওয়া অনুষ্ঠানে  আনুষ্ঠানিকভাবে এই চুক্তির কথা জানিয়েছে। অন্যদিকে মাইক্রোসফট আরও জানিয়েছে যে, আরো ১১টি অ্যান্ড্রয়েড ট্যাব নির্মাতা প্রতিষ্ঠানের সাথেও একই চুক্তি করার জন্য কাজ চলছে তাদের যার মধ্যে আছে ডেল কোম্পানিও।

এমন কি  মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, ওয়ান নোট, ওয়ান ড্রাইভ এবং স্কাইপ এই অ্যাপসগুলো প্রি-ইন্সটল অবস্থায়ও পাওয়া যাবে। এর আগে গত মাসে মাইক্রোসফট স্যামসাংয়ের সাথে আরও একটি চুক্তি করেছিল। পূর্বের ঐ চুক্তির আওতায় বিভিন্ন ক্লাউড অ্যাপ ইন্সটল করার কথা ছিল  স্যামসাংয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৬ এবং গ্যালাক্সি এস৬ এজ-এ মিচ্রসফটের ।

আর এত সকল চুক্তির মূল কারণে রয়েছে মাইক্রোসফটের  চিরপ্রতিদ্বন্দ্বী গুগলকে টপকাতে চাওয়া। গুগল অ্যান্ড্রয়েডের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানকে বিনামূল্যে অপারেটিং সিস্টেমটি সরবরাহ করে থাকে। আর এ ফলে গুগলের লাভ কী হচ্ছে তাহলে? এক্ষেত্রে মূলত নিজেদের বিভিন্ন অ্যাপ ব্লোটওয়্যার আকারে ডিভাইসে যুক্ত করে যেখান থেকে গুগলের আয়ের একটি বড় অংশ পেয়ে থাকে গুগল কতৃপক্ষ।

যদিও মাইক্রোসফটের এই পদক্ষেপের ফলে গুগলের এই আয়ে ভাগ বসাতে পারবে না কিংবা গুগলের আয় বন্ধও করতে পারবে না মাইক্রোসফট, কিন্তু স্যামসাংয়ের সাথে এই চুক্তির ফলে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে রেভিনিউ অর্জনের পথে এটি একটি বড় পদক্ষেপ মাইক্রোসফটের । আর অন্যদিকে স্যামসাং-এর এই পদক্ষেপটির মূল উদ্দেশ্য হচ্ছে একটি বিশেষ পরিকল্পনা নিয়ে সামনে

এগিয়ে যাওয়া। বিভিন্ন সংবাদমাধ্যম হতে জানা গেছে যে, খুব শীগগিরই এমন একটি সুবিধা যুক্ত হতে যাচ্ছে যার ফলে স্যামসাং ডিভাইস থেকে প্রি-লোডেড অ্যাপ অপসারণের সুবিধা যুক্ত হতে পারে। আর এই সুবিধাটি চালু হলে এর বড় সুবিধাভোগী হবে মাইক্রোসফট।

আশা করা যাচ্ছে যে খুব শিগগিরই এই সুবিধাটি ফলাফল পাওয়া যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ