Ad Code

Responsive Advertisement

ব্লগে ভিজিটর বাড়ানোর ৪ টি কিলার মেথড...

প্রতিযোগিতামূলক এই সময়ে ওয়েবের ভালো ট্রাফিক পাওয়া একটি চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাড়িয়েছে। কিন্তু যদি ভালো ও পরিকল্পনামাফিক কিছু কাজ করা যায়, তবে ট্রাফিক পাওয়া কোনো বিষয় নয়। আপনার অনলাইন বিজনেস কে ছড়িয়ে দিতে সঠিক ট্রাফিকটুল ব্যবহার করতে হবে। আর সেই সঠিক ট্রাফিক টুলটি কি হতে পারে তা নিয়ে অনেকেরই দ্বিধাদ্বন্দ থাকে। এই পোস্টটিতে তেমনই কিছু ট্রাফিক টুলের কথা বর্ণনা করা হয়েছে, যেগুলো টপ অ্যাফিলিয়েটস এবং ব্লগাররা ব্যবহার করেন।
 

১. আর্টিকেল মার্কেটিং: 
বর্তমানে যেকোনো ব্লগ বা নিদ্দিষ্ট একটি ওয়েব পেজে মানসম্পন্ন ট্রাফিক আনার সহজ তরিকা হলো আর্টিকেল মার্কেটিং। অনেকেই বলেন, ওয়েব মার্কেটিংয়ের ক্ষেত্রে আর্টিকেল মার্কেটিংয়ের দীর্ঘমেয়াদী কোনো প্রভাব নেই। কিন্তু বিশিষ্ঠ ব্লগার ও ওয়েব মার্কেটিংয়ের সাথে জড়িতদের মন্তব্য ঠিক এর উল্টোটা। গুগল ওয়েব স্প্যাম বিভাগের হেড ম্যাটকাট, সম্প্রতি এ বিষয়ে একটি দিকনির্দেশনা দিয়েছেন। তার মতে, গুগল সার্চে এখন থেকে কনটেন্ট কোয়ালিটি প্রাধান্য দেয়া হচ্ছে। সেক্ষেত্রে অবশ্যই আর্টিকেল মার্কেটিং অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে প্রাধান্য বিষয়। আর্টিকেলের মানের উপরেই নির্ভর করবে, পাঠক আপনার লেখায় কতোটা সন্তুষ্ঠ ও আকর্ষিত হয়েছেন। আপনার লেখনির মাধ্যমে তাকে আপনার ব্লগে আসার মানসিকতা তৈরি করতে পারলেই আপনি ট্রাফিক পাবেন।
আর ভালো আর্টিকেল তৈরির জন্য আপনাকে যা করতে হবে-
► প্রথমে ৭০০ থেকে সর্বোচ্চ ১০০০ শব্দের একটি ভালো মানের আর্টিকেল লিখুন।
► আটিকেলটিতে প্রাইমারি কিওয়ার্ডকে ৩ বার ও বাকিগুলো রিলেটেড কিওয়ার্ড ব্যবহার করতে পারেন।
► এখন একই বিষয়ে একটি অরিজিনাল আর্টিকেল লিখুন, যেটি ব্যবহাকারী ক্লায়েন্টভেদে ভিন্ন হতে পারে।
► আপনার কননেন্টটি বিভিন্ন সাইটে না দিয়ে শুধুমাত্র আপনার ব্লগে পাবলিশ করুন। এখন আপনার অরিজিনাল কনটেন্টকে রিরাইট করে আর্টিকেল সাবমিশন টুল ব্যবহার করে সাবমিট করতে পারেন। আমি নিশ্চিত এই প্রক্রিয়াটি আপনার অনলাইন মার্কেটিংকে অনেকাংশে এগিয়ে নিয়ে যাবে।


২. সোশ্যাল মিডিয়া
অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকে পাশ কাটিয়ে চলে যাওয়ার কোনো উপায় নেই। গুগলের সর্বশেষ পান্ডা সিস্টেমে আপডেটের সময় জানানো হয়েছে, নতুন এই সিস্টেমে একটি ওয়েবসাইটের মান নির্ধারণে সামাজিক যোগাযোগ সাইটগুলো প্রধান ভ’মিকা পালন করবে। এর কারণ হলো, তথ্য শেয়ারিংয়ের জন্য সামাজিক যোগাযোগ সাইট বেশি ব্যবহৃত হয়।

এখানে উল্লেখযোগ্য কয়েকটি সামাজিক যোগাযোগ সাইটের নাম দেওয়া হলো-
  • Facebook.com
  • Digg.com
  • Twitter.com
  • Stumbleupon.com
  • Propella.com
  • Youtube.com
  • Twitter.com
সোশ্যাল মিডিয়ার পাশাপাশি সোসায়াল বুকমার্কিং অফপেজ এস.ই.ও-র ক্ষেত্রে অনেক বড় ভূ মিকা পালন করে। সোসায়াল বুকমার্কিং সাইটে কিভাবে বুকমার্কিং করবেন তা জানতে এই পোষ্ট টি পড়ে নিতে পারেন।
 

৩. ব্লগ কমেন্ট : 
অনলাইন মার্কেটিং বা সাইটে ট্রাফিক বাড়াতে আরেকটি জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং কমেন্টিং। এটি শুধু মাত্র ট্রাফিক ই নয় কোন সাইটের জন্য ব্যাকলিংক পেতেও খুবি কার্যকরী ভুমিকা পালন করে। তবে কোনো ব্লগে কমেন্ট বা মন্তব্য করার জন্য অবশ্যই সেটি যেনো ঐ ব্লগের কনটেন্টের সঙ্গে মিল থাকে অর্থাৎ রিলেভেন্ট হওয়া বাঞ্ছনীয় বিশেষ করে গুগলের রিসেন্ট আপডেটের পর থেকে এটি খুবি শক্ত ভাবে নজরদারি করছে গুগল। নইলে স্প্যাম হওয়ার সম্ভবনা থাকে। বর্তমানে টপ ব্লগারদেও চিন্তার বিষয় হলো স্প্যাম কমেন্ট। কমেন্ট করার ক্ষেত্রে সাফল্য পেতে টপলেভেল ও জনপ্রিয় ব্লগগুলোতে রেজিস্ট্রেশন করা প্রয়োজন। ভালোমানের ব্লগে সংশ্লিষ্ঠ ১টি কমেন্ট থেকে ৫০ থেকে ১০০ ভিজিটর পাওয়া সম্ভব আর পাশাপাশি সার্চ ইঞ্জিনের জন্য ব্যাকলিংক ত রয়েছে ই । আপনি সার্চ ইঞ্জিন কে কাজে লাগিয়েই আপনার ব্লগ বা ওয়েব সাইট রিলেটেড ব্লগ কমেন্টিং সাইট খুঁজে পেতে পারে।
নিচের টার্ম গুলো ইউজ করুন রিলেভেন্ট সাইট খুঁজে পেতে…

keyword “powered by wordpress”

keyword “leave a reply”

keyword “leave a comment”

keyword “mail (will not be published)”

keyword “notify me of follow up comments”

“top commenters”

keyword “enable commentluv”

keyword “This site uses KeywordLuv”

keyword “powered by blogengine.net”

KEYWORDS “powered by wordpress” site:.edu

KEYWORDS “leave a comment” site:.edu

KEYWORDS “reply to post” site:.edu

“If you have a TypeKey or TypePad account” keyword

site:.com inurl:blog “post a comment” -”comments closed” -”you must be logged in” “Keyword”

site:.org inurl:blog “post a comment” -”comments closed” -”you must be logged in” “Keyword”

site:.net inurl:blog “post a comment” -”comments closed” -”you must be logged in” “Keyword”
প্রথমে গুগলে সার্চে যান, তারপর উপর থেকে আপনার পছন্দ মত যেকোন একটা টার্ম নিয়ে গুগলে সার্চ করুন। এখানে keyword এর স্থানে আপনার সাইট রিলেটেড কিওয়ার্ড বসান। ব্যাস এখন যেই রেজাল্ট গুলো আসলো সবি রিলেটেড ব্লগ কমেন্টিং সাইট। নিচের ইমেইজটা দেখুন আশা করি ক্লিয়ার হয়ে যাবে।
 গুগলিং করে রিলেভেন্ট ব্লগ কমেন্টিং সাইট খুঁজে বের করা
 গুগলিং করে রিলেভেন্ট ব্লগ কমেন্টিং সাইট খুঁজে বের করা

৪. ফোরাম পোস্টিং : 
ট্রাফিক এবং ব্যাকলিংক বাড়ানোর ক্ষেত্রে আরেকটি জনপ্রিয় ও কার্যকর পদ্ধতি হলো ফোরাম মার্কেটিং। ফোরাম এমনই একটা প্লাটফর্ম যেখানে ব্যবহারকারীরা কোনো সমস্যার কথা তুলে ধরে সংশ্লিষ্ঠদের কাছ থেকে সমাধান পেয়ে থাকেন। এখানে একজন ব্লগার সংশ্লিষ্ঠ সমাধানের সাথে নিজের পণ্য বা সেবা সম্পর্কে ব্যবহারকারীদেও অবহিত করতে পারবেন এবং তার ব্লগে আনতে পারবেন। এখানে সবচেয়ে বেশি কার্যকর একটি বিষয় হলো সিগনেচার ব্যবহার করা, যেখানে আপনার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য কিওয়ার্ড ব্যবহার করতে পারবেন। এছাড়া পোস্টিং, কমেন্টিং পাশাপাশা প্রোফাইল লিংকিং এর সুবিধা ত আছে ই। কিভাবে ফোরাম পোস্টিং করবেন তার সঠিক গাইড লাইন পাওয়ার জন্য কিভাবে করবেন ফোরাম পোস্টিংশিরোনামের পোস্টটি পড়ে নিতে পারেন যেটি ট্রাফিক পাওয়াসহ সার্চ ইঞ্জিনে আপনার ব্লগকে এগিয়ে নিয়ে আসবে। আপনি সার্চ ইঞ্জিন কে কাজে লাগিয়েই আপনার ব্লগ বা ওয়েব সাইট রিলেটেড ফোরাম খুঁজে পেতে পারে।
নিচের টার্ম গুলো ইউজ করুন রিলেভেন্ট ফোরাম খুঁজে পেতে…

KEYWORDS “powered by phpbb” inurl:/forum
KEYWORDS “powered by vbulletin” inurl:/forum
KEYWORDS “powered by smf” site: /forum
KEYWORDS “powered by phpbb” inurl:/community
KEYWORDS “powered by vbulletin” inurl:/community
KEYWORDS “powered by smf” inurl:/community
“powered by vbulletin” site:.edu
“powered by phpbb” site:.edu
“powered by smf” site:.edu
গুগলিং করে রিলেভেন্ট ফোরাম সাইট খুঁজে বের করা
গুগলিং করে রিলেভেন্ট ফোরাম সাইট খুঁজে বের করা
গুগলে সার্চে গিয়ে উপর থেকে আপনার পছন্দ মত যেকোন একটা টার্ম নিয়ে গুগলে সার্চ করুন। এখানে keyword এর স্থানে আপনার সাইট রিলেটেড কিওয়ার্ড বসান। ব্যাস এখন যেই রেজাল্ট গুলো আসলো সবি রিলেটেড ফোরাম সাইট। উপরের ইমেইজটা দেখুন আশা করি ক্লিয়ার হয়ে যাবে।
আপনি যদি নতুন কোনো ব্লগ শুরু করেন সেক্ষেত্রে নিশ্চিতভাবে উপরের টুলগুলো ব্যবহার করতে পারেন। এখানে প্রতিটি টুল সম্পর্কে বেসিক ধারণা দেওয়া হয়েছে। আগামীতে প্রতিটি টুল নিয়ে লেখার ইচ্ছা নিয়ে শেষ করছি। টুলগুলোর সঠিক ব্যবহার করতে পারলে সাফল্য আসবেই। আপনার ব্লগ বা ওয়েবে ট্রাফিক বাড়বে।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)