Ad Code

Responsive Advertisement

oDesk বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর ।


oDesk নিয়ে আমাদের মনে অনেক ধরনের প্রশ্ন জাগে । আসুন আমাদের কাছে করা কিছু প্রশ্নের উত্তর জেনে নেই-


*আবেদনপত্রের কোঠা কি?
oDesk আবেদনের জন্য ইউজার বা কন্ট্রাক্টরদের লিমিট করে দেয়, লিমিট এর পরিমান আবেদন আপনি করতে পারবেন প্রতি সপ্তাহে। প্রথম রেজিস্টেশন করার পর ২টি আবেদন করা যায়। বিভিন্ন পরীক্ষা দিয়ে তার লিমিট বাড়াতে হয়।

*আমি কভার লেটারে কি কি এড করতে পারি?
প্রতিটি কভার লেটার ইউনিক হতে হবে। কভারে লেটার আপনার কাজ পাবার সম্ভাবনাকে অনেক বাড়িয়ে দিবে। প্রতিটি কভার লেটারে স্পষ্টভাবে নিজের যোগ্যতা তুলে ধরা উচিৎ। কভার লেটার একবার সাবমিট করলে আর তা এডিট করা সম্ভব নয়। সুতরাং সময় নিয়ে সম্পূর্ন নির্ভূলভাবে কভার লেটার তৈরি করা উচিৎ।

*সতর্কতাঃ কভার লেটারটির লেখা পুরো প্লেইন টেক্সট হতে হবে।, কোন ফরমেট গ্রহনযোগ্য নয় যেমন, বোল্ড, ইটালিক, হেডিং, হাইপারলিংক। এছাড়াও কোন ফরমেটিং ট্যাগ যেমন HTML, BBCode, Wiki, ইত্যাদি ব্যবহার করতে পারবেন না। তবে কোন ইউআরএল বা এড্রেস দিলে তা ওডেস্ক সরাসরি ক্লিকেবল লিংকে রুপান্তর করবে। ওডেস্ক রিভিও লেটারটি যেকোন ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামে লিখতে পরামর্শ দেয় যাতে কোন স্পেলিং ভূল না থাকে। তবে ব্রাউজারে স্পেলচেক অপশন থাকলে এমনটি না করলেও চলবে।
ওডেস্কে কভার লেটার লেখার কিছু গ্রহনযোগ্য এবং অগ্রহনযোগ্য বিষয়

• কোন যোগাযোগের ঠিকানা দেওয়া যাবে না, যেমন ফোন নম্বর, চ্যাট আইডি, ইমেইল আইডি ইত্যাদি। এটা ওডেস্ক বিরোধিতা করে। তবে যখন কোন এমপ্লয়ার আপনাকে ইন্টারভিউ নিবে তখন আপনি এসব যোগাযোগের ইনফরর্মেশন দিতে পারবেন।

• "To Whom It May Concern" or "Dear Sir" এভাবে সম্মোধন করা যাবে না তবে "Dear Hiring Manager" অথবা এপ্লয়ারের নাম লিখে শুরু করা যেতে পারে

• এই কভার লেটার বারবার কপি করা যাবে না, যখন যে জবটিতে এপ্লাই করবেন তখন সেটি নিয়েই লিখবেন। অনেক সময় জবের বিবরনেই জবের ব্যাপারে কিছু চেয়ে থাকে বা কিছু দেখাতে বলে সেভাবেই লেটারটিতে সাজাতে হবে।

• কোন কাকুতি মিনতি, অনুরোধ, এগুলা গ্রহনযোগ্য নয়। আপনি লিখবেন কেন আপনি এই কাজের যোগ্য।

*আমি কেন upfront payment চাইব?

ওডেস্ক যেহেতু ফিক্সড রেটের কাজের জন্য নিশ্চয়তা প্রদান করে না সেহেতু তারা পরামর্শ দেয় upfront payment নেয়ার মাধ্যমে অনাকাঙ্খিত ক্ষতির ঝুঁকি কমাতে। তবে কিছু বড় কারনও রয়েছে এখানে ছাড় দেওয়ার।

নিজের সম্মান বৃদ্ধি করার জন্যঃ এমপ্লয়ারা অভিজ্ঞ কনট্রাক্টরদের কাছে আগেই পেমেন্ট করার ব্যাপারে নমনীয়, যাদের ভাল ফিডব্যাক আছে। আপনি যদি নতুন হন ওডেস্কে, তাহলে এ ব্যাপারটা ছাড় দেয়া যেতে পারে কোন পূর্বপেমেন্ট না চেয়ে। নিজের রেপুটেশন বাড়ানোর জন্য এভাবে কাজ করতে হবে প্রথম প্রথম তাতে আপনার কাজ পাবার সম্ভাবনা বাড়বে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)