Ad Code

Responsive Advertisement

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৯

আজ আমি আপানদেরকে জানাবো কিভাবে সার্চের মাধ্যেমেই পাবেন .edu ও .gov সাইট থেকে অসংখ্য ব্যাকলিংক। আমারা অনেকে বিভিন্ন .edu ও .gov সাইটের লিস্ট খুজি । কিংবা তোড়-জোর করি .edu ও .gov সাইটের লিংকের জন্য যেখানে গিয়ে আপনি কমেন্ট বা পোষ্ট করে ব্যাকলিংক পাবেন। কিন্তু সার্চ ইন্জিন থাকতে আপনি কেন এত কষ্ট করতে যাবেন। সার্চ কারার কমান্ডের মাধ্যমেই আপনি খুজে পাবেন আপনার কাংখিত .edu ও .gov ব্যাকলিংক এর সাইট যেখানে আপনি আপানর সাইটের জন্য ব্যাকলিংক বাড়াতে পারেন। খুব স হজেই কিছু সার্চ কমান্ডের মাধ্যমে কাজ গুলো করতে পারেন। তো চলুন দেখে আসি কিভাবে খুজবেন আপনার ব্যাকলিংক-এর সাইট। 

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৯

ফোরামের রেজিস্টেশনের মাধ্যমে .edu ও .gov ব্যাকলিংক

আপনি ফোরামের মাধ্যমে আপনার ব্যাকলিংক বাড়াতে পারেন।বিশেষ করে phpBB2 তে যেসকল সাইট থাকে সেখানে যদি কেবল মাত্র রেজিষ্টেশন করে আপনার সাইটের লিংক টি দিয়ে দেন তাহোলেই আপনি একটি ব্যাকলিংক পাবেন।আপনারা হয়তো জানেন সাধারণত .edu ও .gov সাইটের ফোরাম সবার জন্য উন্মক্ত থাকে না।কিন্তু অনেক সাইটে কিন্তু উন্মক্ত থাকে মেম্বার হওয়ার জন্য।আর আপনাকে ব্যাকলিংক পাওয়ার জন্য ঐ সকল সাইটের মেম্বার হতে হবে।যেমন এই সাইটটি দেখুন।এটি একটি phpBB2 ফোরাম সাইটের মেম্বার লিস্ট।অর্থ্যাৎ এই ফোরামে কে কে মেম্বার আছে তাদের লিস্ট দেয়া আছে।আপনার লক্ষ করলে দেখতে পাবেন যে ঐসকল মেম্বার লিস্টে মেম্বারদের বেশ কিছু তথ্য দেয়া আছে যেমন Username, Email, Location, Joined, Posts ও Website। তার মানে মেম্বার লিস্টে আপনি ওয়েবসাইটের ও লিংক প্রকাশ করতে পারবেন। ফলে ওখান থেকে আপনি ১টি ব্যাকলিংক পাবেন।


কিভাবে এই ধরনের ওয়েব সাইট খুজবেন

Google.com এ যান এবং সার্চ বক্সে লিখুন  inurl:.edu inurl:/phpBB2/memberlist.php এবং সার্চ করুন। দেখবেন আপানর সামনে ১২,৫০০ টি .edu সাইটের মেম্বার লিস্ট চলে এসেছে। এবার আপনি ঐ সবগুলো সাইটে যান আর রেজিষ্টেশন করুন। রেজিষ্টশন করার সময় Registration Information এর সকল তথ্য আপনাকে পূরণ করতে হবে। আর অবশ্যই আপনি Profile Information এ গিয়ে Website: বক্সে আপনার সাইটের লিংক দিয়ে রেজিস্টার করবেন। তবেই আপনি ব্যাকলিংক পাবেন। তা ছাড়া আপনাকে অন্য কোন কিছু পূরণ করার দরকার নেই।

রেজিস্টার হয়ে গেলে আপনি দেখতে পাবেন যে আপনি আপনার সাইটের লিংক সহ মেম্বার লিস্টে চলে এসেছেন। আশা করা যায় ১৫ থেকে ২০ দিনের মধ্যেই আপনি ব্যাকলিংক পেয়ে যাবেন। .gov সাইটের জন্য সার্চ বক্সে কমান্ড লিখুন inurl:.gov inurl:/phpBB2/memberlist.php এবং একই পদ্ধতি অনুসরণ করুন।


ওয়ার্ডপ্রেস সাইট গুলোতে কমেন্টের মাধ্যমে

ইন্টারনেটে .edu ও .gov সাইট গুলোর ব্লগের জন্য তারা ওয়ার্ডপ্রেসকে বেছে নেয়।ফলে সেখানে কমেন্ট করারও অনেক সুযোগ থাকে।তাই আপনি যদি .edu ও .gov সাইট থেকে ব্যাকলিংক পেতে চান তাহলে খুজে বের করতে হবে ঐসকল সাইট যেখানে গিয়ে আপনি কমেন্ট করতে পারেন।আর খুজে বের করার জন্য গুগল এ গিয়ে সার্চ দিন inurl:.edu inurl:blog "powered by wordpress" লিখে দেখবেন তাহলে হাজার হাজার ওয়েবসাইট আপনার সামনে হাজির হয়ে গেছে। এবার খালি আপনি সেই সকল সাইটে যান আর কমেন্টস করুন।যদি তারা আপনার কমেন্টসটি এপ্রুভ করে তাহলে খুব তাড়াতাড়িই আপনি ঐ সাইট থেকে ব্যাকলিংক পাবেন। .gov সাইটের জন্য সার্চ বক্সে কমান্ড লিখুন inurl:.gov inurl:blog "powered by wordpress" এবং একই পদ্ধতি অনুসরণ করুন।

তবে অনেক সাইট আছে যেখানে কমেন্ট ক্লজ করা থাকে ফলে কমেন্ট করা যায় না। আবার অনেক সাইট আছে যেখানে কমেন্টস করতে গেলে আপনাকে রেজিস্টেশন করা লাগবে। আপনি ইচ্ছা করলেই এই সকল সাইট গুলোকে বাদ দিতে পারেন এইসব কমান্ডগুলোর মাধ্যমে - site:.edu inurl:blog "leave a comment" -"comments closed" -"you must be logged in" -"comments are closed"

আপনি যদি নির্দিষ্ট কোন কী-ওয়ার্ডকে টার্গেট করে ব্যাকলিংক পেতে চান তাহলে আপনার কমান্ডে সেই কী-ওয়ার্ডটি যোগ করে সার্চ করুন।যেমন আপনি চাইছেন Sports নিয়ে পেজ বা সাইটে আপনার ব্যাকলিংক দিতে। তাহলে আপনি এভাবে কমান্ডটি দিতে পারেন "Sports" site:.edu inurl:blog "leave a comment" -"comments closed" -"you must be logged in" -"comments are closed" । আপনি পছন্দ মত করে Sports-এর জায়গায় অন্য কোন কী-ওয়ার্ড ও ব্যবহার করতে পারেন।

.gov সাইটের জন্য সার্চ বক্সে কমান্ড লিখুন "আপনার পছন্দের কী-ওয়ার্ড" site:.gov inurl:blog "leave a comment" -"comments closed" -"you must be logged in" -"comments are closed"


গেস্ট বুক সাইটগুলোতে কমেন্টের মাধ্যমে

অনেক সাইট আছে যেখানে তারা গেস্টবুকের ব্যবস্থা রেখেছে। গেস্টবুক এমন একটি মাধ্যম যেখানে আপনাকে কোন কিছু কমেন্ট করতে বা লিখতে রেজিষ্টেশন করতে হয় না। তাই তুলনা মূলক ভাবে কাজটি সহজ। আর আপনি সার্চের মাধ্যমে অনেক গেস্টবুক খুজে পাবেন। এর জন্য যা করতে হবে তা হলো

◘ গুগলে গিয়ে সার্চ কমান্ড লিখুন site:.edu Inurl:guestbook বা
inurl:guestBook.aspx site:.edu

◘ এবার যেসকল পেজ এসছে সেগুলোতে গিয়ে আপনার নাম ও ওয়েব সাইটের লিংক দিয়ে সাবমিট করুন।ব্যস হয়ে গেল।আপনি খুব সহজেই ঐ সাইট থেকে ব্যাকলিংক পাবেন।

◘ আর .gov সাইটের জন্য site:.gov Inurl:guestbook বা
inurl:guestBook.aspx site:.gov


ডিসকাশন সাইটের মাধ্যমে

আপনি যেসকল সাইটে ডিসকাশন অপশন আছে সেসকল সাইট থেকে ও ব্যাকলিংক গুজে পেতে পারেন। বিভিন্ন .ed ও .gov সাইট গুলো ডিসকাশনের ব্যবস্থা রেখেছে। তাই আপনি ব্যাকলিংক পাওয়ার জন্য ওখানে গিয়ে Reply করতে পারেন। আর Reply করার সময় আপনি আপানার ওয়েবসাইটের লিংকটিও দিয়ে দিতে পারেন। যদি ও ওখানে এনকোর টেক্স দেয়ার সুযোগ নেই। তারপরও আপনি শুধুমাত্র ওয়েবসাইটের লিংকটি দিলেও ব্যাকলিংক পাবেন। আর এর জন্য আপনি গুগল এ গিয়ে সার্চ দিন  "From" "date" "time" "Remote Name" "last changed" site:edu । এবার যেসকল সাইট আসবে সেখানে গিয়ে Reply তে ক্লিক করুন এবং কমেন্ট করুন আপনার সাইটের লিংক দিয়ে।

এই হলো আমার সবচেয়ে পছন্দের ও কার্যকারী টিপস । আশা করি আপনাদের সবার ও অনেক কাজে আসবে/বিশেষ করে যারা নতুন ফ্রীল্যান্সিং করতে চান ব্যাকলিংক এর উপর তারা সবচেয়ে ভালো ফল পাবেন বলে আসা রাখি।

আমি মনে করি যে সাইটের লিস্টের কোন দরকার নেই। আপনি যদি সাইট খোজার কোশল জানেন তাহলে আপনার সাইটের জন্য আনলিমিটেড ব্যাকলিংক তৈরি করতে পারেন। ধন্যবাদ!

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ