Ad Code

Responsive Advertisement

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৮

শুরু করছি SEO বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন (Search engine Optimization) নিয়ে ধারাবাহিক পোষ্ট "SEO(Search engine Optimization) টিউটোরিয়াল"। গত পর্বে আমি বলেছিলাম ব্যাকলিংক কি? কেন? এর প্রয়োজনীয়তা ইত্যাদি। আজ আমি আলোচনা করবো অন পেজ অপটিমাইজেশনের(On-Page Optimization) মাধ্যমে কিভাবে ফোরাম সাইট গুলো থেকে ব্যাকলিংক পাওয়া যায় সে বিষয় নিয়ে। 

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৮


ফোরাম সাইট কেমন উপযোগী ব্যাকলিংকের জন্য

আপনার সাইটের ব্যাকলিংক এর জন্য ফোরমান সাই খুবই উপযোগী। এক কথায় বলতে গেলে Do-follow ব্যাকলিংক এর জন্য ফোরাম সাইট গুলো অসাধারণ। আর আপনি আপনার সাইটের ব্যাকলিংক পেতে পারেন পোষ্টের মাধ্যমে ,সিগন্যাচার ও কমেন্ট এর মাধ্যমে। যারা টুকিটাকি ফোরাম সাইটে ঘোরাঘুরি করেন তারা এই বিষয়ে বেশ ভালোই জানবেন আশা করি।

আর ব্যাকলিংক এর জন্য যেটা বেশি গুরুত্বপূর্ণ তা হলো Do-follow ব্যাকলিংক। যেটা ফোরাম সাইটের সবসময় বিল্ড আপ অবস্থায় থাকে।আর এখানেই বড় সুবিধা। কেননা নো ফলো লিংক ব্যাকলিংকের জন্য কোন মূল্য নেই।


এবার দেখে নেই কিভাবে ফোরামের জন্য ব্যাকলিংক তৈরী করবেন।

রেজিষ্ট্রেশনঃ

আপনি যে ফোরামে আপনার সাইটের ব্যাকলিংক তৈরি করবেন সেটাতে রেজিষ্ট্যেশন করুন। উদাহারণ হিসাবে আমি আপনাদেরকে http://forums.webconfs.com/ ব্যবহার করে দেখাবো।

☼ প্রথমে ফোরামে প্রবেশ করে Register এ ক্লিক করুন।

☼ এবার আপনি ফোরাম এর রুলস এ সম্মতি প্রদান করে Register এ ক্লিক করুন।

☼ এবার আপনার সামনে যাবতীয় তথ্য দিয়ে তা সম্পূর্ণ করুন। এবার ইমেইল ভেরিফিকেশন এর মাধ্যমে আপনার যাবতীয় কার্য সম্পাদন করুন।


প্রোফাইল সেটিং করুন

রেজিষ্ট্যেশন শেষ হয়ে গেলে এর পর আপনার কাজ হবে আপনার প্রোফাইল সেটিং করতে হবে। সবসময় মনে রাখবেন যে আপনি কখনো স্প্যামিং এর জন্য ফোরামকে ব্যবহার করবেন না।সবসময় কমেন্ট বা পোস্ট করুন বিষয় ভিত্তি অনুসারে। চেষ্টা করুন কোন বিষয় নিয়ে আলোচনা করতে, সেটা যাই হোক না কেন। প্রোফাইলে গিয়ে দেখবেন যে Home Page URL এর অপশন আছে। ওখানে আপনি আপনার সাইটের লিংক ব্যবহার করুন। তাছাড়া অন্য বিষয় গুলো না দিলেও চলবে।


সিগ্যনেচার সেটিং করুন

ব্যাকলিংক এর জন্য এটাই আপনার সবচেয়ে বড় কাজ । এর জন্য আপনি আপনার কন্ট্রোল প্যানেল থেকে Edit Signature এ যান। এবার ওখান থেকে আপনি আপনার সাইটের জন্য একটি কী-ওয়ার্ড বাছাই করুন। যেমন আমি আমার সাইটের জন্য কী-ওয়ার্ড ব্যবহার করেছি SEO Tutorial । আপনি এখানে কখনোই শুধুমাত্র সাইটের লিংক ব্যবহার করবেন না। কেননা আপনি যদি আমার মত কী-ওয়ার্ড ব্যবহার করেন তাহলে সেটা ব্যাকলিংক এর এনকোর টেক্স হিসাবে ব্যবহারিত হবে। এই এনকোর টেক্স ব্যাকলিংক ও সার্চ ইন্জিনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবার আপনি এই লেখাটিকে সিলেক্ট করে আপনি ইমেজে দেখানো অংশে ক্লিক করে হাইপারলিংক এ আপনার সাইটের লিংক যোগ করুন। এবার Save Change এ ক্লিক করে বের হয়ে আসুন।

☼ এবার যখনই আপনি ঐ ফোরামে কোন পোষ্ট বা কমেন্ট করবেন তখন সেখানেই আপানর সাইটের লিংক দেখতে পাবেন।

☼ আপনি ফোরামের রুলস অনুযায়ী এক বা একাধিক লিংক ব্যবহার করতে পারেন।

☼ পোষ্ট ও কমেন্ট করুন


ব্যাকলিংক পাবার জন্য আপনাকে ফোরাম গুলোতে কমেন্ট ও পোষ্ট করতে হবে। প্রথম দিকে কমেন্ট দিয়ে শুরু করতে পারেন। কমেন্ট করার ব্যাপারে কিছু সতর্কতা অবলম্বন করুন।

☼ কমেন্ট এ অপ্রাসঙ্গিক কোন কিছু লিখবেন না। কেননা ফোরামসমূহের এডমিন সবসময় তৎপর থাকে স্প্যামিং এর ব্যপারে।

☼ ভালো কমেন্ট করার জন্য আপনি আগে পোস্টটি পড়ে নিতে পারেন। এতে করে আপনার কমেন্ট করতে খুব সুবিধা হবে।

☼ কমেন্ট কোন প্রকার লিংক দেয়ার চেষ্টা করবেন না।

☼ সময় বাচানোর জন্য আপনি Thanks For Your Great Post বা Very Good  information ,Thanks Author ইত্যাদি ধরনের ম্যাসেজ দিতে পারবেন।

☼ পোষ্ট করার সময় সবচেয়ে ভালো হয় কোন বিষয়ে হেল্প চেয়ে পোস্ট করা। এতে যেমন সময় বাচবে এবং আপনি ও অনেক কিছু জানতে পারবেন।


কিছু হাই পেজ রেংক ফোরাম সাইট

নিচে আমি আপনাদেরকে কিছু হাই (PR1-PR7) পেজ রেংক ফোরামের তালিকা দিলাম। আপনার আপাতত চেষ্টা করতে থাকুন এর ফোরাম গুলো দিয়ে কিভাবে ব্যাকলিংক এর জন্য ফোরমান সাইটকে সেট আপ করতে হয়।

V7nForum

☼ Blogger Forum

Submit express Forum

Harmony Central forum

Joomla Forum

Search engine watch Forum
 
Blogger Talk forum

Site Point Forum

Warrior forum

☼ Blogger Forum

Business Forum

Capital Forum

Deviantart

☼ DD Forum

Domain Name Forum

File Sharing Forum

Free Advertising Forum

Geek Village Forum

HTML Forum

MyGame Builder Forum

PhpBB Forum

Search Engine Forum

Search Engine Roundtable

SEO Forum Australia

SEO Forum

Siteowners Forum

Webhosting Forum

Directory junction Forum


আগামী পর্বে যা থাকছে।

আগামী পর্বে আমি আলোচনা করবো কিভাবে আপনি গুগলে সার্চের মাধ্যমে হাজার হাজার বিষয় ভিত্তিক ফোরাম খুজে পাবেন। থাকবে .gov .edu সাইটের ফোরাম খওজার জন্য অনন্য কিছু সার্চ কমান্ড। যা দিয়ে আপনি আপানর মনের মত পেজ বা সাইট খুজে সেখানে আপনার ব্যাকলিংক বসাতে পারেন। সব শেষে একটা কথাই বলবো, ভালো থাকবেন, ভালো রাখবেন! ধন্যবাদ! :)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ