Ad Code

Responsive Advertisement

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৬

শুরু করছি SEO বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন (Search engine Optimization) নিয়ে ধারাবাহিক পোষ্ট "SEO(Search engine Optimization) টিউটোরিয়াল"। আজ থাকছে SEO(Search engine Optimization) টিউটোরিয়াল - এর অন-পেজ অপটিমাইজেশনের(On-Page Optimization) h1-h6 ট্যাগের ব্যবহার, পেজ বা ফাইলের নামকরন ও XML Sitemaps তৈরী করণ নিয়ে। 

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৬

সাইটে <H1> থেকে  <H6> ট্যাগ ব্যবহার করুন

আপনার সাইটের পেজ গুলোতে কোন শিরোনাম ব্যবহার করলে তা অবশ্যই h1,h2,h3,h4,h5,h6 ট্যাগ গুলোর মধ্যে ব্যবহার করুন। কারণ সার্চ ইন্জিন গুলো আপনার ওয়েব সাইটের Bold <b> ,Italic <it> Underine <u> এই ট্যাগ গুলো তাদের এললগারিদমের মধ্যে পড়ে না। তাই সার্চ ইন্জিন <H1> থেকে  <H6> ট্যাগ গুলোকে এড করার চেষ্টা করে। কোন সার্চ ইন্জিন যখন কোন পেজ ক্রাউলিং করে তখন সে যদি <H1> থেকে  <H6> এর মধ্যে কোন ট্যাগ খুজে পায় তাহলে সে সেটিকে ঐ কন্টেট বা পেজ এর হেডলাইন বা শিরোনাম হিসাবে গ্রহণ করে। তাই অন-পেজ অপটিমাইজেশনে এই ট্যাগ গুলো ব্যবহার করলে সার্চ ইন্জিনের জন্য আপনার সাইট অনেক অংশেই তৈরী হয়ে যাবে। আসুন দেখে আসি কিভাবে ব্যবহার করবেনঃ

☼ কোন লেখা শুরু করার প্রথমেই <H1> ট্যাগ ব্যবহার করুন শিরোনাম হিসাবে। 

এই ট্যাগের মধ্যে আপনি আপনার কাংখিত কী-ওয়ার্ডটি ব্যবহার করুন।

যথা সম্ভব ৬০ অক্ষরের মধ্যে রাখতে চেষ্টা করুন। 

একই কী-ওয়ার্ড বার বার ব্যবহার করা থেকে বিরত থাকুন। না হলে সার্চ ইন্জিন  গুলো এটিকে স্প্যামিং হিসাবে ধরে নিবে। 

লেখার মাঝখানে মাঝখানে <h2> বা অন্য গুলো  উপ শিরোনাম হিসাবে ব্যবহার করার চেষ্টা করুন। এতে করে আপনার সাইটটি অনেকটা ন্যাচারেল মনে হবে। আর প্রতিটি সার্চ ইন্জিনই সাইটের নমনীয়তা বা ন্যাচারেল ভাবটিকে সবচেয়ে বেশি পছন্দ করে।


পেজ বা ফাইলের নামকরন করুন কী-ওয়ার্ড দিয়ে

এটি ও অন -পেজ অপটিমাইজেশনের(On-Page Optimization) জন্য আর একটি গুরুত্বপূর্ণ বিষয়।আমরা অনেকে যখন কোন পেজ তৈরি করি তখন তার একটি নাম দেয়ার প্রয়োজন হয়। যেমন সেটি হতে পারে yourdomin.com/nedf48718?p=5000  বা yourdomain.com/how-to-get-a-free-seo-tips.html। আচ্ছা বলুনতো কোনটি আপনার কাছে সবচেয়ে সহজবোধ্য মনে হচ্ছে? ঠিক তাই ২য় টি আপনার কাছে  সহজবোধ্য মনে হওয়ারই কথা। কারণ আপনি ঐ লিংক দেখলেই বুঝতে পারবেন যে ঐ পেজের মধ্যে কি আছে। তাই আপনার মত সার্চ ইন্জিনদের কাছেও ২য় লিংকটিই সহজবোধ্য মনে হবে। তাই আপনি যখন কোন পেজ বা ফাইলের নামকরণ করবেন তখন অবশ্যই সেটা অর্থপূর্ণ বা কী-ওয়ার্ড সমৃদ্ধ নাম ব্যবহার করবেন। 

আসুন দেখে নেই এর কিছু টিপস

☼ সাইটের পেজের নামে আপনার টার্গেটকৃত কী-ওয়ার্ডটি রাখুন। ধরুন আপনি "free seo tips for my new website" এই ধরনের কী-ওয়ার্ডকে টার্গেট করে পেজটি বানালেন, তাহলে আপনি আপনার পেজের নাম রাখতে পারেন "how-can-get-free-seo-tips-for-my new website.html । 

☼ পেজের নাম দেয়ার সময় হাইফেন ( - ) ব্যবহার করুন।_, !, (), @,$  এই ধরনের অক্ষর ব্যবহার করবেন না। কারন সার্চ ইন্জিন এই ধরনের অক্ষর ইনডেক্স করে না।

☼ ফাইল বা পেজের নাম দেয়ার সময় a,in,of,to, এমন অক্ষর গুলো ব্যবহার করবেন না। কারণ এগুলোকে সার্চ ইন্জিন "Skipping Word" বলে। 

☼ ওয়েব পেজের এক্সটেইনশন .html ,.htm .php রাখা ভালো।


XML Sitemaps তৈরী করণ

আমরা যারা টুকিটাকি SEO নিয়ে কাজ করি তারা সবাই জানি একটি ওয়েব সাইটের জন্য XML Sitemaps কতটা গুরুত্বপূর্ণ। আর যারা জানেন না তাদের জন্য বলি সার্চ ইন্জিন সব ফাইল গুলোকে সমভাবে ক্রাউলিং করতে পারে না। XML ফরমেট এর ফাইল গুলোকে সার্চ বোট অনেক সহজ ভাবে  ক্রাউলিং করতে পারে। তাই  XML Sitemaps হলো এমন একটি ফাইল যেখানে আপনার সাইটের সব লিংক  গুলো একসাথে একটির পর একটি সাজানো অবস্থায় থাকে। আর যখন সার্চ বোট গুলো এই ফাইলের মধ্যে প্রবেশ করে তখন সে সব গুলো লিংকেই ইনডেক্স করার চেষ্টা করে।

তাই XML Sitemaps হল আপনার সব পেজ গুলোকে দ্রুত ইনডেক্স করানোর জন্য সবচেয়ে ভালো উপায়। তাই আপনি আপনার সাইটের SEO  জন্য একটি XML Sitemaps তৈরী করা অবশ্যই প্রয়োজন। XML Sitemaps তৈরী হয়ে গেলে আপনি সেটা আপনার সাইটে আপলোড করবেন এবং তা বিভিন্ন সার্চ ইন্জিনের ওয়েবমাষ্টার টুলস এ এড করিয়ে নিবেন।


আগামী পর্বে যা থাকছে

আগামী পর্বে আমি সার্চ ইন্জিন অপটিমাইজেশন(Search engine Optimization) - এর অফ-পেজ অপটিমাইজেশন(Off-Page Optimization) - এর একটি বিষয় ব্যাকলিংক নিয়ে
পোষ্ট করবো।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ