Ad Code

Responsive Advertisement

বিশ্বসেরা বাংলাদেশী গার্মেন্টস ভিনটেজ ডেনিম

জ্বালানির কম ব্যবহার ও পরিবেশগত সর্বোচ্চ মান রক্ষা করে কারখানা গড়ে তুললে পাওয়া যায় যুক্তরাষ্ট্রের সংস্থা ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলের (ইউএসজিবিসি) লিড সনদ। উচ্চ মান রক্ষা করে এ পর্যন্ত পৃথিবীর তিনটি পোশাক কারখানা লিড সনদের মধ্যে সর্বোচ্চ মর্যাদা 'প্লাটিনাম' পেয়েছে। এর একটি কারখানা বাংলাদেশে, যেটি আবার সর্বোচ্চ নম্বর পেয়ে বিশ্বসেরা। কারখানাটির নাম ভিনটেজ ডেনিম স্টুডিও লিমিটেড।
বাংলাদেশের অ্যাবা গ্রুপের এ কারখানা ঈশ্বরদী রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (ইপিজেড) অবস্থিত।
কারখানার ভবন একতলা। স্টিল কাঠামোর ভবনটি এমন উপকরণে তৈরি যেখানে তাপ শোষণ না করে বিকিরণ করে দেয়। ফলে কারখানার ভেতরে অপেক্ষাকৃত শীতল থাকে। বিদ্যুৎ সাশ্রয়ী শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার করে কারখানার ভেতরে উপযোগী তাপমাত্রা বজায় রাখা যায়। কারখানাটির ভবন এমনভাবে তৈরি হয়েছে যে ধসে পড়ার কোনো আশঙ্কা নেই, আবার আগুন লাগলে শ্রমিকরা দৌড়ে বাইরে চলে যেতে পারবেন। এতে জীবনের ক্ষতির আশঙ্কা খুব কম।
সকালে কাজ শুরুর আগে শ্রমিকদের জাতীয় সংগীত বাজিয়ে শোনানো হয়। পোশাক কারখানায় আলোর ব্যবহার যেকোনো কারখানার চেয়ে বেশি। দিনের বেলাও সারি সারি জ্বলতে থাকা টিউব লাইটের মধ্যে কাজ করেন শ্রমিকরা। কিন্তু ভিনটেজ ডেনিম স্টুডিওতে দিনের বেলা শ্রমিকের মাথার ওপর কোনো বাতি জ্বলে না। দিনের আলো ব্যবহার করেই তাঁরা কাজ করেন। তবে সুই-সুতার সেলাইয়ে একটু বেশি আলো দরকার। এ জন্য সেলাই মেশিনের সঙ্গে আছে একটি ছোট বাতি, যেটি শুধু মেশিনের সুইয়ের ওপর আলো ফেলে। শুধু প্রয়োজন যেখানে, সেখানেই হচ্ছে আলোর ব্যবহার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ