Ad Code

Responsive Advertisement

বন্দুকের সাইলেন্সার এর কার্যপ্রণালী ।।


বন্দুক এবং সাইলেন্সার

আমার পূর্বের আর্টিকেল-এ আমি আপনাদের বলেছিলাম আধুনিক রিভলভার কিভাবে কাজ করে । আজ আপনাদের জানাব কি করে বন্দুকের সাইলেঞ্চার কাজ করে এবং শব্দহীন ভাবে গুলি করতে সাহায্য করে । আর এখানেও যে বিষয়টি কাজ করে তা হচ্ছে বায়ু চাপ । মুভিতে তো অনেক দেখেছি আসুন জেনে নেই কিভাবে এত বিকট শব্দ নিমিশে মিলিয়ে যায় আর নিঃশব্দে বন্দুক চালান হয় । 


প্রথমে ভাবা যাক একটি বেলুনের কথা । আপনার হাতে যদি একটি বেলুন থাকে এবং একটি আলপিন দিয়ে আস্তে করে খোঁচা দেন তাহলে কি হবে তা সবাই বুজতে পারছি । কিন্তু যদি বেলুনের যে গিঁট দেওয়া আছে তা আমরা অল্প করে খুলে দেই, তাহলে ভেতরের বাতাস ধীরে ধীরে বের হয়ে যাবে কিন্তু কোনো শব্দই হবে না । আর ঠিক এমনি এক কৌশলই ব্যাবহার করা হয়ে থাকে বন্দুকের সাইলেন্সার-এর ক্ষেত্রে ।

কয়েকটি ছোট ছোট ধাপে বন্দুক থেকে বুলেট বের হবার প্রক্রিয়াটিকে বিশ্লেষণ করে দেখা যাক ।
বুলেটের পেছনের গান পাউডার-এ গুলি করার জন্য প্রথমেই অগ্নিসংযোগ করা হয়ে থাকে । এই গান পাউডার তখন প্রচণ্ড উচ্চ চাপযুক্ত উষ্ণ বায়ুর উৎপত্তি ঘটায় । এই অতি চাপযুক্ত বায়ুই বুলেটটিকে দ্রুতবেগে ব্যারেলের মধ্য দিয়ে বেড়িয়ে যেতে বাধ্য করে । কিন্তু বুলেটটির পেছনে থাকে উচ্চ চাপযুক্ত উষ্ণ বায়ু যার চাপ প্রতি বর্গ ইঞ্চিতে প্রায় ৩,০০০ পাউন্ড এর মতো । আর তাই বুলেট বের হবার সময় প্রচণ্ড শব্দের সৃষ্টি হয় । 

শব্দ কেন হয় তা তো জানলাম । এবার জানতে চেষ্টা করব কীভাবে এই শব্দ রোধ করা যায় অর্থাৎ  ‘সাইলেন্সার’ এর কার্যপ্রণালী সম্পর্কে ।
ব্যারেলের একদম শেষ প্রান্তে সাইলেন্সারটিকে লাগানো হয়ে থাকে । আর ব্যারেল এর তুলনায় আয়তনেও এটি বেশ বড়, প্রায় ২০ থেকে ৩০ গুণের মতো । একটু কি অনুমান করতে পারছেন ?
পূর্বেই জেনেছি, গান পাউডারে অগ্নিসংযোগের কারনে উচ্চ চাপ যুক্ত বায়ুর উৎপত্তি হয় । কিন্তু এই উচ্চ চাপযুক্ত বায়ুই সাইলেন্সার-এ প্রবেশের কারনে প্রসারণের জন্য প্রচুর খালি স্থান পেয়ে যায় । আর যার ফলে এই প্রচণ্ড চাপও উল্লেখযোগ্য ভাবে কমে যায় । ফলে এবার যখন বুলেটটি সাইলেন্সার দিয়ে বের হচ্ছে (ব্যারেল না কিন্তু) তখন এর পেছনে বায়ুচাপ থাকছে বেশ কম, প্রতি বর্গ ইঞ্চিতে মাত্র ৬০ পাউন্ডের মতো। ফলে গুলি করার শব্দও ‘একেবারে নাই হয়ে যায়’ বললেই চলে । আর এভাবেই কাজ করে মূলত সাইলেন্সার ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. অসাধারন দাদা ইচ্ছে করছে একটা গুলি করে দেখি...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যা ইচ্ছা করেন কিন্তু আমার থেকে নিরাপদ দুরত্তে থেকে তার পর । ।

      মুছুন

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)