Ad Code

Responsive Advertisement

নিজের পিসিকে বানিয়ে নিন FTP সার্ভার আবার একদম সহজভাবে, প্রযুক্তি কথন।

সহজ উপায়ে বানিয়ে নিন নিজের পিসিকে FTP সার্ভার।



FTP সার্ভার হলো ওয়েবসাইট দেখার সফটওয়ার বা ব্রাউজার দিয়ে বিভিন্ন ফাইল ভাগাভাগির সহজ একটি মাধ্যম। কখনো কখনো বাসা বা অফিসে বিভিন্ন প্রয়োজনীয় ফাইল আদান প্রদান করতে হয়। এতে মাঝে মাঝে পেন্ড্রাইভে বা অন্য কোন মাধ্যমে বারবার এসব ফাইল আদান প্রদান করা কিছু সময়ের ব্যাপার হয়ে দাড়ায়। তাই লোকাল এরিয়া  নেটওয়ার্ক-ল্যান মাধ্যমে যদি এসব কম্পিউটার যুক্ত থাকে তাহলে FTP সার্ভার তৈরী করে নিলে ব্যাপারটা বেশ কিছুটা সুরাহা হয়। এক্ষেত্রে অপারেটিং সিস্টেম ৭ ও৮-এ এই সুবিধা চালু করা যায়।

 ১. কাজটি শুরু করার ক্ষেত্রে প্রথমেই ডেস্কটপে একটি ফাইল তৈরী করে নিতে হবে, এরপর Windows Key + R চেপে অর্থাৎ  Run চালু করে cmd লিখে এন্টার করতে হয় হবে। এরপর সেখানে ipconfig লিখে এন্টার করলে চালু থাকা নেটওয়ার্ক কার্ডের আইপে অর্থাৎ ইন্টারনেট প্রটোকলের ঠিকানাটি থেকা যাবে, যেমন 192.168.1.101. এবার Turn Windows features on or off চালু করার জন্য Control Panale গিয়ে Programes and Features -এ  যাওয়া লাগবে।

সেখান থেকেই Internet Information Services(IIS) অপশনটির যোগ চিহ্নে ক্লিক করতে হবে এতে এটী নেটওয়ার্ককে চারপাশে ছড়িয়ে দিবে। এরপর FTP,
Web Management Tools,World Wide Web Services সব কটি option বেছে নিতে হবে। এবার শুধু FTP অপশনটি বিস্তৃত করার মাধ্যমে FTP Extensibility, FTP Service অপশন দুটিতে ক্লিক করতে হবে। ক্লিক করে OK চেপে কিছুক্ষণ অপেক্ষা করলেই সুবিধাটি চালু হয়ে যাবে। 

২. এবার আবার Control Panel হতে Administration Tools সিলেক্ট করে সেখান হতে Internet Information Servics (IIS) Manager চালু করতে হবে। এরপর বাঁয়ে থাকা অপশনটি বিস্তৃত করার মাধ্যমে Sites অপশনটিতে ডান ক্লিক করে Add FTP Site অপশনটি বাছাই করতে হবে। এবার আপনার FTP Site-এর একটি নাম লিখতে হবে এবং একটু আগে ডেস্কটপে তৈরীকৃত ফাইলটির অবস্থান দেখিয়ে দিতে হবে।

৩. পরের অংশে কম্পিউটারের আইপি ঠিকানা বসাতে হবে বা নিচের মেনু হতে নির্বাচন করতে হবে এবং No SSL বাছাই করে নেক্সট সিলেক্ট করতে হবে। এরপর আসতে হবে অথেটিকেশন অপশনে Basic-এ , Basic-এ Allow Access to Menu হতে  Specific users এবং তার নিচে আপনার অর্থাৎ পিসির ব্যবহারকারীর নাম লিখতে হবে। এরপর Permission-এ Read, Write দুটিতে টিক দেয়ার মাধ্যমে ইতি টানতে হবে।

৪.এবার শেষের ধাপ, এবার পিসির Control Panele গিয়ে Windows Firewell-চালু করতে হবে। এরপর বাঁয়ে ওপরে থাকা Allow an app or feature...
লিংকে ক্লিক করার মাধ্যমে তালিকায় থাকা FTP Server-এর সবকটি অপশনে টিক চিহ্ন দিয়ে দিতে হবে। অবশেষে আপনার পছন্দের ব্রাউজারে আপনার পিসির IP Address-টি বসাতে হবে
এবাবে-

                                ftp://192.168.1.101

 লিখে ইন্টার চেপে ব্যবহার শুরু করা যাবে। এক্ষেত্রে যে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাবে সেটা পিসির ইউজারনেম ও পাসওয়ার্ড দিলেই হবে।

কেমন লাগলো লিখাটি এবং আরো লিখা পেতে আমাদের সাইটের সাথেই থাকুন।


একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)