Ad Code

Responsive Advertisement

বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত গতির কম্পিউটার !!

বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত গতির কম্পিউটার !!
বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রুত গতির কম্পিউটার !! 

সময়ের সবচেয়ে যত দ্রুত আর শক্তিশালী শক্তিশালী সুপার কম্পিউটার তৈরি হল চীনে, এবং আর নাম তিয়ানহে দুই ।  টেকনলজি দুনিয়ায় সুপার কম্পিউটার এটাই প্রথম নয়। অনেক আগে থেকেই সারা বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা চেষ্টা করছেন শক্তিশালী সুপার কম্পিউটার তৈরির। আর সেই ধারাবাহিকতায়ই চিনে তৈরি হয়েছে তিয়ানহে ২ জা বর্তমান সময়ের সব চেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার ।
চীনের জনপ্রিয়  বিশ্ববিদ্যালয় সান ইয়াত সেনে অবস্থিত এই সুপার কম্পিউটার তৈরিতে অক্লান্ত পরিশ্রম করেছেন করেছেন প্রায় এক হাজার তিনস বা তার অধিক বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়ার । তিয়ানহে ২ এর সকল কার্যক্রম শেষ করে জনসম্মুখে নিয়ে আসার কথা ছিল ২০১৫ সালে কিন্তু পরীক্ষামূলকভাবে ২০১৩ এর জুনেই একে জনসম্মুখে আনা হয়।
প্রায় ৩১ লক্ষ্য ২০ হাজার কোর সমন্বয়ে তৈরি হয়েছে এই সুপার কম্পিউটার !! এর র‍্যাম কত জিবি হতে পারে, কোন ধারণা করতে পারেন ? ১০,২৪০০০ গিগাবাইট হচ্ছে এই সুপারকম্পিউটারের র‍্যাম ! ভাবা যায় ! সাধারনত সবার পিসিতে র‍্যাম থেকে ৪ থেকে ৮ জিবি পর্যন্ত ! কোথায় ৮ জিবি আর কোথায় ১০,২৪০০০ জিবি !
এই সুপার কম্পিউটারের অপারেটিং সিস্টেম লিনাক্স । চীনের ন্যাশনাল ইউনিভার্সিটি অব ডিফেন্স টেকনোলজি কর্তৃক ডেভেলপকৃত কাইলিন লিনাক্সে চলে তিয়ানহে-২। প্রথমে FreeBSD এর উপর বেইজ করে ডেভেলপ করা হলেও ২০১৩ সালে ক্যানোনিকাল এর সাথে চুক্তির মাধ্যমে বর্তমানে উবুন্টু বেইজ করে তৈরি করা হচ্ছে কাইলিন লিনাক্স। তিয়ানহে ২ প্রায় ৩৩.৮৬ পেটাফ্লপ স্পিডে কাজ করতে সক্ষম। যা কিনা এর নিকটতম প্রতিদ্বন্দ্বী “টাইটান” এর স্পিডের চেয়ে অনেক অনেক বেশি !

Tag: Fastest Computer around the world. 

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)