Ad Code

Responsive Advertisement

জানতে চান F1-F12 পর্যন্ত ফাংশন কিগুলোর উপযুক্ত কার্যকারিতা, তাহলে জেনে নিন এখনিই।


কি বোর্ডের ফাংশন কিগুলোর সম্পর্কে জানতে ইচ্ছে করছে তাহলে বিলম্ভ না করে এখনই পড়ে নিন এই আর্টিকেলটি, অন্যান্য, অপারেটিং সিস্টেম, কম্পিউটিং, কী কেন কীভাবে,

জানতে চান F1-F12 পর্যন্ত ফাংশন কিগুলোর উপযুক্ত কার্যকারিতা, তাহলে জেনে নিন এখনিই।
জানতে চান F1-F12 পর্যন্ত ফাংশন কিগুলোর উপযুক্ত কার্যকারিতা, তাহলে জেনে নিন এখনিই।
আমরা অনেকে কম্পিউটার ব্যবহার করি আর একে অপারেট করার জন্য আমরা কি বোর্ডকে ব্যবহার করে থাকি । কম্পিউটারের কি বোর্ডের যে F1 থেকে F12 বাটন আছে যাকে বলা হয় ফাংশন কি। অপরদিকে এসব কি কে একবার চেপেই যে বিভিন্ন সফটওয়্যার নানা রকম কাজ করে তাও আমাদের অনেকেই কাছেই অজানা, আসুন জেনে নেই ফাংশন কি গুলোর পরিপূর্ণ ব্যবহার।

  • F1: এ কি কে সহায়তাকারী কি হিসেবে ব্যবহৃত করা হয় । কম্পিউটারের যেকোন প্রোগ্রামের হেল্পের জন্য F1 ব্যবহৃত হয়।

  • F2: এ কি কে সাধারণত কোন ফাইল বা ফোল্ডার এর নাম বদল বা রিনেম এর জন্য ব্যবহৃত করা হয়। মাইক্রোসফট ওয়ার্ড এর নতুন ফাইল খোলার জন্য shortcut হিসেবে Alt+Ctrl+F2 ব্যবহার করা যায়।

  • F3: মাইক্রোসফট উইন্ডোজ সহ বেশীর ভাগ প্রোগ্রামের সার্চ সুবিধা চালু করার ক্ষেত্রে এই কি কে ব্যবহার করা হয়। ওয়ার্ডের লেখা বড় হাতের থেকে ছোট হাতের বা প্রত্যেক শব্দের প্রথম অক্ষর বড় হাতের বর্ণ দিয়ে শুরু ইত্যাদি কাজ করার ক্ষেত্রে Shift+F3 কে ব্যবহার করা হয়।

  • F4: এ কি চেপে ওয়ার্ডের Last action performed আবার (Repeat ) করা যায় । কম্পিউটারের সক্রিয় সব প্রোগ্রাম বন্ধ করার জন্য Alt+F4 কে ব্যবহার করা হয় । সক্রিয় সব উইন্ডো বন্ধ করার জন্য Ctrl+F4 কে ব্যবহার করা হয় ।

  • F5: F5 চেপলে মাইক্রোসফট উইন্ডোজ, ইন্টারনেট ব্রাউজার ইত্যাদি Refresh করা হয় যায় । এ কি এর মাধ্যমে পাওয়ার পয়েন্ট এর শো শুরু করা যায় এবং ওয়ার্ড এর find, replace, go to উইন্ডো খোলা হয় ।

  • F6: মাউস কারসরকে ওয়েব ব্রাউজার এর ঠিকানা লেখার জায়গায় (অ্যাড্রেসবার) নিয়ে যাওয়ার জন্য এই কি কে ব্যবহার করা হয় । ওয়ার্ডে খোলা অন্য ডকুমেন্ট টি সক্রিয় করার জন্য Ctrl+Shift+F6 কে ব্যবহার করা হয় ।

  • F7: এ কী চেপে ওয়ার্ডে লেখার বানান ও ব্যকরণ ঠিক করা হয় এবং ফায়ারফক্সের Caret browsing চালু করা যায় । ওয়ার্ডে কোন নির্বাচিত শব্দের প্রতিশব্দ, বিপরীত শব্দ শব্দের ধরন ইত্যাদি জানার অভিধান চালু করার ক্ষেত্রে Shift+F7 কে ব্যবহার করা হয় ।

  • F8: এই কী চাপার মাধ্যমে অপারেটিং সিস্টেম চালু করা হয় । এই কি চাপলে সাধারনত উইন্ডোজ safe mode-চালু হ্য ।

  • F9: এই কী দিয়ে কোয়ার্ক এক্সপ্রেস ৫.০-এর মেজারমেন্ট টুলবার খোলা যায় ।

  • F10: এ কী এর মাধ্যমে ওয়েব ব্রাউজার বা কোন খোলা উইন্ডো এর মেনুবার নির্বাচন করা হয়। shift+F10 চেপে কোন নির্বাচিত লেখা বা সংযুক্তি, লিংক বা ছবির ওপর মাউস রেখে ডান বাটন এ ক্লিক করার কাজ করার ক্ষেত্রে shift+F10 কে ব্যবহার করা হয়।

  • F11: এ কী এর মাধ্যমে ওয়েব ব্রাউজার পর্দাজুরে দেখা যায় ।

  • F12: এ কী চেপে ওয়ার্ডের Save as উইন্ডো খোলা জন্য এ কী কে চাপলেই হয় । মাইক্রোসফট ওয়ার্ডের ফাইল সেভ করার জন্য Shift+F12 চাপলেই হয় এবং ওয়ার্ড ফাইল প্রিন্ট করা জন্য Ctrl+Shift+F12 কে ব্যবহার করা যায়। এছাড়াও অভ্র বাংলা কী বোর্ড চালু করার জন্য F12 কে প্রেস করলেই হয় ।
আশা করি এই পোস্টি পড়ে উপকৃত হবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)