Ad Code

Responsive Advertisement

শিখবেন নাকি হ্যাকারদের গোপন তথ্য আদন প্রদান এর ল্যাঙ্গুয়েজ- "LEET" ?

ল্যাঙ্গুয়েজ- "LEET"
ল্যাঙ্গুয়েজ- "LEET"


আজকাল আমরা মোবাইল ম্যাসেজ , যেকোনো ম্যাসেঞ্জার বা ফেসবুক ব্যাবহার করছি । ম্যাসেজ লিখতে আমরা সবাই সংক্ষিপ্ত ভাষায় কথাবার্তা বয়লে থাকি । যেমন পৃথিবী কে p3b লিখি কিংবা FINE কে F9 লিখি । কিন্তু আপনি জানেন কেন এভাবে লিখেন ?এই প্রশ্নর জবাবে আপনি বলবেন যে আমি অন্যকে আম্ন সর্ট করে লিখতে দেখেছি তাই আমিও লিখেছি । এই  মিশ্রিত ভাষার নাম হচ্ছে লিট (LEET) ।



কিন্তু বর্ণ ও সংখ্যা কিভাবে এক সাথে হল তা জানেন কি? আর এই সংখ্যা আর বর্ণের মিলিত ভাষা কারাই বা ব্যাবহার করে? এই অদ্ভুত মিশ্রিত ভাষার নাম হচ্ছে লিট (LEET) । মূল শব্দকে লুকনোর জন্য লিট ভাষায় মূলত ASCII চিহ্ন ব্যবহার করা হয় ।  Bulletin Board System (BBS) এ ৮০ এর দশকে লিট ভাষার প্রথম ব্যবহার শুরু হয় । এই ভাষা সৃষ্টি হয় BBS মেম্বারদের মাঝে কোন সিক্রেট বা নিষিদ্ধ বিষয় নিয়ে বার্তা আদান প্রদান করার উদ্দেশে ।

ধারনা করা হয় ষাট এর দশকে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন এর স্বাভাবিক সম্পর্ক চলাকালীন সময় এ যুক্তরাষ্ট্র এর গোয়েন্দারা এর সুচনা করেন যেন গোপন তথ্য শত্রুর হাতে না পরে । কম্পিউটার হ্যাকিং এর সূচনা ৯০ এর দশক এ শুরু হলে এটি হয়ে ওঠে হ্যাকারদের ভাষা যাকে তারা নাম দেয় LEET বা 1337 1=L ; 3=E ; 7=T । আর বর্তমানে লিট ভাষা ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে অনলিন এর বিভিন্ন সাইট এর লগিন পাস ওয়ার্ড -এ ।



লিট ল্যাঙ্গুয়েজ-এ এক বা দ্বি সব্দগুচ্ছ দিয়ে আপনি আপনার মনের ভাব প্রকাশ করতে পারবেন । এই ল্যাঙ্গুয়েজ-এ ইংরেজি ব্যাকরণ ব্যবহারের কোন বাধা বা বিধি নেই ।
আমাদের ব্যবহার কৃত ইংরেজি কিছু বর্ণমালা লিট ভাষায় দেয়া হলো -








নিচে লিট ল্যাঙ্গুয়েজ-এ অক্ষরগুলোর ভ্যারিয়েশন দেয়া হল । মানে আপনি যেকোনো ভাবে সংকেত প্রকাশ করতে পারেন ।







লিট ভাষার কিছু শব্দ

you = j00
that = dat
look at = peep
newbie = n00b
why = y
and = SPamp dude = d00d
hacker = h4x0r
hello = ping to/two = 2
friends=n00bz

আপনি যদি লিট ভাষা ব্যবহার করতে চান তাহলে আপনাকে বেশি কষ্ট করতে হবে না । আপনার ফেসবুক অ্যাকাউন্ট এ ডিফল্ট ভাষা হিসেবে ইংরেজি দেয়া আছে । শুধু সেখানে ঢুকে LEET SPEAK দিয়ে দিন ।
এছাড়া আপনি গুগলে  English to Leet বা Leet Translator লিখে সার্চ করলে এমন অনেক সাইট পাবেন । আর তাছাড়া এর জন্য রয়েছে পিডিএফ বই ও সফটওয়্যার । সবই আপনার অপেক্ষায় রয়েছে ।

তখন দেখবেন আপনার অচেনা অজানা শব্দগুলো কেমন চেনা জানা হয়ে ওঠেছে, আর এভাবেই আপনিও হয়ে উঠতে পারেন লিট স্পিক এ পারদর্শী । চেষ্টা করেই দেখুন ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)