Ad Code

Responsive Advertisement

ল্যাপটপের ব্যাটারি কে দীর্ঘজীবন দিতে চান? নিয়ে নিন ৬ টি গরম গরম টিপস


ল্যাপটপে গুরুত্বপূর্ণ কাজ করছেন অথচ দেখলেন এমন সময়ে  ব্যাটারির চার্জ শেষ হয়ে গেছে । অধিকাংশ ল্যাপটপে সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটারির আয়ু কমে যাবার সমস্যা দেখা দেয় । খুব বেশি কাঠখড় না পুড়িয়েও ছোট কয়েকটি  পরামর্শ মেনে চললে ল্যাপটপের ব্যাটারিকে দিতে পারেন দীর্ঘায়ু ।  ব্যাটারির আয়ু বাড়ানোর কিছু সহজ উপায় রয়েছে । ল্যাপটপ ব্যবহারকারীদের উচিত এ বিষয়গুলোকে অভ্যাসে পরিণত করা । তা হলে অনাকাঙ্খিত বিড়ম্বনায় আর পড়তে হবে না ।


(১)ডিসপ্লে: ল্যাপটপের ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখুন । ব্রাইটনেস কমিয়ে রাখলে অনেক সময় ধরে চার্জ থাকে । স্ক্রিনের উজ্জ্বলতা বা ব্রাইটনেস চোখের জন্য সহনীয় মাত্রায় যতোটা সম্ভব কমিয়ে রেখে ব্যবহার করা যায়, ততোটাই ভালো । আর কিবোর্ডে ব্যাকলাইট থাকলে ,  সেটিও সেটিংস থেকে বন্ধ করে দিন । এতে ব্যাটারির আয়ু বাড়বে । 

(২)এক্সটার্নাল ডিভাইস: কাজের ক্ষেত্রে অনেক সময় আমরা এক্সটার্নাল ডিভাইস ব্যবহার করি । ল্যাপটপের ইউএসবি পোর্টে যে ধরনের এক্সটার্নাল ডিভাইস (যেমনঃপেনড্রাইভ) চালু থাকুক না কেন , কাজ শেষ হয়ে গেলে, সেটি ইউএসবি পোর্ট থেকে খুলে ফেলতে হবে তা না হলে , আপনার ল্যাপটপ থেকে সেটি অনবরত পাওয়ার টানতে থাকবে । 

(৩)অতিরিক্ত গরম হওয়া: আমরা ল্যাপটপ দিয়ে দীর্ঘক্ষণ কাজ করে থাকি। ফলে ল্যাপটপ প্রচুর গরম হয়ে যায় । ল্যাপটপ বেশি গরম হয়ে গেলে , ল্যাপটপের ভেতরের ফ্যানগুলো আরও দ্রুত ঘুরতে শুরু করে । যা স্বাভাবিকভাবেই বেশি ব্যাটারি খরচ করে। তাই একটি ল্যাপটপ কুলার কিনে ফেলুন । এতে ল্যাপটপটি অতিরিক্ত গরম হবে না ।


(৪)হাইবারনেশনে রাখুন: অনেক সময়ই প্রয়োজনীয় কাজে ল্যাপটপের কাজ ফেলে বাহিরে যেতে হয়। তখন সাধারনত আমরা  মোড অফ করে রাখি । ল্যাপটপ স্ট্যান্ডবাই মোডে না রেখে বরং হাইবারনেশনে রাখুন । এর ফলে কম্পিউটারটি বন্ধ হবে ও  চার্জ অনেক বেশি সময় থাকবে। হাইবারনেশনে ল্যাপটপ বন্ধ হলেও , শেষ যেভাবে কাজগুলো আপনি সংরক্ষণ করছিলেন বা যে উইন্ডোগুলো খুলে রেখেছিলেন , ল্যাপটপটি চালুর পর ঠিক সে অবস্থাতেই সেগুলো পাবেন।

(৫)উইন্ডোজের পাওয়ার প্ল্যান: ল্যাপটপে উইন্ডোজের সাথে বিল্ট-ইন পাওয়ার প্ল্যান সেটিংসও থাকে । তাই চিন্তার কিছু নাই । নানারকম অপশন; যেমন- ডিসপ্লের ব্রাইটনেস কমানো বা বাড়ানো, কখন ডিসপ্লে ডিম বা অনুজ্জ্বল করতে কিংবা বন্ধ করতে চান, ইউএসবি পাওয়ার ও হার্ড-ড্রাইভসমূহ বন্ধ করতে চান, সেগুলো দেওয়া আছে ।

(৬)ব্যাটারি কেস: এই অ্যাপ্লিকেশন ব্যাবহার করে  সম্পূর্ন ব্যাটারির কতটুকু  ক্ষমতা বা চার্জ আছে তা দেখা যায়। শুধু তাই নয় বরং কতোটুকু ব্রাইটনেসে ল্যাপটপের ব্যাটারি কতক্ষণ চলবে সে সম্পর্কে নির্দেশনা রয়েছে সেখানে । ব্যাটারির বর্তমান কন্ডিশন কেমন, তাও জানা যাবে ।হার্ড-ড্রাইভ ও সিপিইউ  অতিরিক্ত গরম হলে , সেটাও অদেখাবে ব্যাটারি কেস অ্যাপ্লিকেশন ।

এছাড়া আমাদের অন্যান্য আর্টিকেল   অন্যান্য ,অপারেটিং সিস্টেম ,  অ্যাডসেন্স , অ্যান্টিভাইরাস  ,  অ্যান্ড্রয়েড ,  আইফোন , আউটসোর্সিং , আন্তজাতিক , আবিষ্কার , ইন্টারনেট , ইলেক্ট্রনিক্স , উইন্ডোস , এইচটিএমএল , এসইও , ওডেস্ক , ওয়ার্ডপ্রেস , কম্পিউটিং , কী কেন কীভাবে , খবর , গুগল , গুনিজন কহেন , গেমস , গ্রাফিক্স , জনপ্রিয় ভিডিও , জাতিয় , জীবনী , টিউটোরিয়াল , টিপস এন্ড ট্রিকস , টেক ফিকশান , টেক হিউমার , টেকটিউনস , ডাউনলোড , ড্রিমওয়েভার , নির্বাচিত , প্রতিবেদন , প্রযুক্তি কথন , ফটোগ্রাফি ,  ফটোশপ , ফায়ারফক্স ,  ফেসবুক , ফেসবুক মেসেঞ্জার ,  ফ্রিল্যান্সিং , ফ্ল্যাশ ,  বিজ্ঞান ও প্রযুক্তি ,  ভিডিও শেয়ারিং অপশন ,   ভ্রমন গল্প ,  মজিলা ,  মাইক্রোসফট ,  রেসিপি ,  ল্যাপটপ ,  সম্পাদকীয় , সি এম এস , সোশ্যেল মিডিয়া , হ্যাকিং এই বিভাগ গুলোতে পাবেন 







একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ