Ad Code

Responsive Advertisement

সমুদ্রের তলদেশও এবার দেখা যাবে গুগলে

বেশ কিছুদিন হোল গুগল ম্যাপে স্ট্রিটভিউ চালু হয়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন স্থানের লক্ষাধিক ছবি তুলেছে গুগলের স্ট্রিটভিউ। এবার স্ট্রিটভিউ এর তালিকায় যুক্ত হচ্ছে সমুদ্রের তলদেশের ছবিও! 

গুগলে দেখা যাবে সমুদ্রের তলদেশ, সমুদ্রের তলদেশও এবার দেখা যাবে গুগলে, street view underwater

মুহূর্তেই এখন আপনি গুগল ম্যাপের মাধ্যমে ডুব দিতে পারবেন নীল সমুদ্রের তলদেশে। ভেনচারবিটের তথ্যপ্রযুক্তিবিষয়ক ম্যাগাজিনের এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।

ন্যাশনাল মেরিন স্যাংচুয়ারিসসহ আরো কয়েকটি প্রতিষ্ঠানের সহায়তায় গুগল এ সুবিধা যোগ করতে যাচ্ছে ব্যবহারকারীদের জন্য। আগামী ৮ জুন বিশ্ব সমুদ্র দিবসকে উপলক্ষ করে এ সুবিধা চালু করা হবে।

প্রাথমিক পর্যায়ে কুক আইল্যান্ড, মেক্সিকো, আমেরিকান সামোয়াসহ কয়েকটি স্থানের সমুদ্রের তলদেশের ছবি প্রকাশ করেছে গুগল। কিছু ছবিতে উঠে এসেছে বর্ণিল প্রবাল, মাছের ঝাঁক কিংবা একাকী কচ্ছপ। সাথে রয়েছে আস্ত নীল তিমি অথবা হাঙরের ছবি।

গুগলের অফিশিয়াল ব্লগে তাদের নতুন এই ফিচার সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। সেখানে উঠে এসেছে পরিবেশ রক্ষায় সমুদ্রের অবদান। একই সঙ্গে গুরুত্ব দেওয়া হয়েছে পরিবেশ রক্ষায় সমুদ্রের যথাযথ সংরক্ষণের বিষয়টিকে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে গুগল নির্দিষ্ট সময়ভেদে একই স্থানের ছবি তুলবে। এতে স্পষ্ট হয়ে উঠবে, সে স্থানের পরিবেশ বিপর্যয়ের ক্ষতিকর প্রভাব।

ব্লগে জানানো হয়, এই প্রজেক্ট শেষ করতে সময় লেগেছে চার বছর। গুগল চায় আরো বেশি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে তাদের এই স্ট্রিটভিউকে আরো সমৃদ্ধ করতে।

গুগল আশা করছে, এই সুবিধা শুধু সবার জন্য সমুদ্র বিষয়ে সবার আগ্রহ বাড়াবে না, সাথে সঙ্গে সমুদ্র দূষণের সমস্যাগুলো সবার সামনে তুলে ধরবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ