Ad Code

Responsive Advertisement

আসুন ছয়টি সহজ মন্ত্র জেনে স্মার্টফোন ও ট্যাব -কে রাখি সুরক্ষিত (six ways to keep smartphone and tab in safety)

ছয়টি উপায়ে সুরক্ষিত রাখা যাবে স্মার্টফোন ও ট্যাব -কে (six ways to keep smartphone and tab in safety)

six ways to keep smartphone and tab in safety
six ways to keep smartphone and tab in safety


যতদিন বাড়ছে স্মার্টফোন বা ট্যাব-এর ব্যবহার ততই বৃদ্ধি পাচ্ছে কিন্তু এগুলো ব্যবহারের পাশাপাশি এই স্মার্টফোন ও ট্যাব -এর স্থায়িত্বকালও কমে যাচ্ছে দৃষ্টি পড়ার মত। কেন এত তাড়াতাড়ি স্মার্টফোন ও ট্যাব নষ্ট  হয়ে যায় এর মূল কারণগুলোর মধ্যে রয়েছে এর ব্যবহারে সঠিক জ্ঞান না রাখা।

 ব্যবহারের সঠিক জ্ঞানের অভাবে স্মার্টফোন ও ট্যাব খুব দ্রুত নষ্ট হয়ে যায় ফলে গুনতে হয় কিছু অতিরিক্ত অর্থ। তাই আসুন এমন কিছু টিপস জানি যা এই স্মার্টফোন ও ট্যাব -কে দিবে অতিরিক্ত নিরপাত্তা (Six ways to keep smartphone and tab in safety)


অনেক সময় দেখা যায় মোবাইল ফোনের চার্জার প্লাগের সঙ্গে তাড়াতাড়ি লাগাতে গিয়ে তড়িতাহত হওয়ার ঘটনা ঘটতে পারে। সম্প্রতি ভারতে এক প্রতিবেদনে দেখা গেছে যে, ৩১ বছর বয়সী এক ব্যক্তি ল্যাপটপ চার্জার পাওয়ার আউটলেটে লাগাতে গিয়ে মারাত্মক আহত হয়েছেন। অন্যদিকে টাইমস অব ইন্ডিয়া তাদের এক প্রতিবেদনে জানিয়েছে যে,  ব্যক্তিটির আঙুল প্লাগ ইন থাকা অবস্থায় মেটাল পিন স্পর্শ করে যার ওই ব্যক্তি কোমল পানীয় পান করছিলেন। এ প্রকার দুর্ঘটনা স্মার্টফোন এবং ট্যাবের ক্ষেত্রেও হতে পারে আর তাই মূলত এসব দুর্ঘটনা এড়াতে খুব বেশী পূর্বসতর্কতা অবলম্বন করা জরুরি। নিম্নে এমন ছয়টি উপায়ের মাধ্যমে আমরা আমাদের স্মার্টফোন এবং ট্যাব -কে নিরাপদে রাখতে পারবো (six ways to keep smartphone and tab in safety)

১.স্মার্টফোন এবং ট্যাবের চার্জার আলাদা রাখাঃ-

 সবসময় স্মার্টফোন ও ট্যাব -এর চার্জার আলাদা রাখতে হবে। কখনই দুইটি চার্জার অর্থাৎ স্মার্টফোন ও ট্যাবের চার্জার একটি অপরটির সঙ্গে ব্যবহার করা যাবেনা। এর কারণটি হলো এর পাওয়ার রেটিংয়ে পার্থক্য। অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহের ফলে স্মার্টফোন ও ট্যাব ক্রমশ নষ্ট হতে থাকে। এ প্রকার ইলেক্ট্রনিক ডিভাইসগুলো সারা রাত চার্জ দিয়ে রাখা মোটেই উচিত নয়। ছয়টি উপায়ের মধ্যে এটি অন্যতম একটি উপায় (Six ways to keep smartphone and tab in safety)

six ways to keep smartphone and tab in safety
six ways to keep smartphone and tab in safety


২. রাতভর চার্জ দিয়ে রাখা যাবে নাঃ- 

স্মার্টফোন ও ট্যাব - এ প্রকার ডিভাইসগুলোকে রাতভর চার্জারের সঙ্গে প্লাগইন অবস্থায় রাখা যাবেনা। চার্জারের সঙ্গে অবিরামভাবে সংযুক্তের ফলে এ প্রকার ডিভাইসগুলো অতিরিক্ত গরম হয়ে যায় ফলে ফোনের ব্যাটারির মাত্রা অতিরিক্ত ক্ষতি হয়। একটু খেয়াল করে চার্জ সম্পন্ন হওয়া পর্যন্ত অপেক্ষা করাই উত্তম।

৩. উপযুক্ত সময়ে ব্যাটারি পরিবর্তন করাঃ-

স্মার্টফোন ও ট্যাব -এর ব্যাটারি কখন পরিবর্তন করা দরকার এই বিষয়টি পরীক্ষা করে দেখতে হবে। ব্যাটারি যদি যথেষ্ট ব্যকাপ না দিতে পারে তাহলে ব্যাটারিকে দ্রুত পরিবর্তন করে ফেলাই উত্তম। ব্যাটারি পরীক্ষার সহজ উপায়টি হলো ডিভাইস হতে ব্যাটারিটি খুলে তা সমতল স্থানে রেখে একটু ঘুরাতে হবে যদি ব্যাটারিটি অবিরামভাবে ঘুরতে থাকে তাহলে মনে করতে হবে এটির মেয়াদ শেষ ফলে যতদ্রুত সম্ভব তা পরিবর্তন করে নতুন একটি কিনতে হবে।

৪. অপরিচিত ব্র্যান্ডের ব্যাটারি ক্রয় হতে বিরত থাকাঃ- 

ডিভাইসের ব্যাটারির মেয়াদ শেষ হয়ে গেলে অপরিচিত ব্র্যান্ডের ব্যাটারি ব্যবহার থেকে বিরত থাকতে হবে কেননা এরফলে ডিভাইসের অনেক ক্ষতি হতে পারে। অপরিচিত ব্র্যান্ডের ব্যাটারিগুলো ব্যবহারের নিষেধাজ্ঞার মূল কারণ হচ্ছে এগুলোর স্ট্যান্ডার্ড সেফটি রেগুলেশন মানা হয়েছে কিনা তা পরীক্ষার কোনো পথ থাকেনা।

six ways to keep smartphone and tab in safety
six ways to keep smartphone and tab in safety


৫. প্লাগইন অবস্থায় কল রিসিভ বা ডায়াল হতে বিরত থাকাঃ- 

এ প্রকার ডিভাইসগুলো যখন চার্জারে প্লাগইন অবস্থায় থাকে তখন কল রিসিভ কিংব ডায়াল হতে নিজেকে বিরত রাখতে হবে কারণ এতে ফোন গরম মাত্রারিক্ত গরম হয়ে দুর্ঘটনার সম্ভাবনা থাকে। ইমারজেন্সি কল ডায়াল কিংবা রিসিভ করতে হলে চার্জার হতে সংযোগ বিচ্ছিন্ন করে তা করা যেতে পারে।

৬. ঝুলন্ত অবস্থায় চার্জ দেয়া যাবেনাঃ- 

অনেকে স্মার্টফোন ও ট্যাব চার্জ দিয়ে ঝুলিয়ে রাখে ফলে খুব দ্রুত এই ডিভাইসগুলির পাওয়ার কানেক্টর নষ্ট হয়ে যায়।

আশা করা যায় এই ছয়টি উপায়ের মধ্যমে নিজের স্মার্টফোন ও ট্যাব -কে যথেষ্ট নিরাপতের সাথে ব্যবহার করা যাবে। (Six ways to keep smartphone and tab in safety)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ