Ad Code

Responsive Advertisement

এখন থেকে স্মার্টফোন ব্যবহারে কমবে না বাড়বে চোখের দৃষ্টিশক্তি (eye can be tested by smartphone).

এখন থেকে স্মার্টফোনকে ব্যবহার করা হবে চোখের দৃষ্টিশক্তি বাড়াতে।

eye can be tested by smartphone
eye can be tested by smartphone

আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোন যেন এক অনিবার্য দিক হয়ে পড়েছে। অনেক কিছু হয়তো ভুলে বা ব্যবহার না করেও থাকা যেতে পারে কিন্তু স্মার্টফোনের ব্যতীত জীবন যেন সম্পূর্ণ অকল্পনীয় হয়ে দাঁড়িয়েছে। প্রতিনিয়ত স্মার্টফোন যেন চমক দেখিয়েই যাচ্ছে আর এরুপ চমকগুলোর সাথে নতুন করে যুক্ত হয়েছে চোখের দৃষ্টি বাড়ানোর থিউরিটি। তাই বলা বাহুল্য যে স্মার্টফোনের সাহায্যে জীবন যেন সহজ থেকে সহজতর হয়ে পড়ছে দিনকে দিন। (eye can be tested by smartphone)


সম্প্রতি স্মার্টফোনের উপর গবেষণা করে এমন একটি একটি নতুন অ্যাপ খুঁজে পেয়েছেন যে, যেটিকে ব্যবহার করা যাবে পরিবর্তিত ও কার্যকরভাবে রোগীর চোখের দৃষ্টিশক্তি পরীক্ষা এবং এমনকি স্ক্যানার হিসেবে। 'পকেট অপটিসিয়ান' নামকরণ করা হয়েছে স্মার্টফোনের এই নতুন অ্যাপটিকে। এই অ্যাপটি খুব সহজেই এবং চটজলদিতেই দৃষ্টি ক্ষমতা পরীক্ষা করতে সক্ষম। (eye can be tested by smartphone)

অন্যদিকে লন্ডন-এ স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের গবেষকদের ধারণা যে, পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলেরও কোটি কোটি মানুষের আই কেয়ারের সংজ্ঞাটাই বদলে যাবে এই স্মার্টফোন অ্যাপের মাধ্যমে।

কেনিয়াতে ২৩৩জনের উপর এই পোর্টেবেল আই এক্সামিনেশন কিট দিয়ে পরীক্ষা করে দেখা গেছে যে সাধারণ আইটেস্ট পরীক্ষার সঙ্গে এটির ফলাফল হুবহু মিলে গেছে।

আর এরই ধারাবাহিকতায় লন্ডনের এক গবেষক দল স্কটল্যান্ডের সহকর্মীদের সঙ্গে এমন একটি স্মার্টফোন তৈরি করে ফেলেছেন যার ফলে চোখ পরীক্ষা করার জন্য বহু টেস্টের একটা সিরজ আছে। আর এই টেস্টগুলো করে নেওয়া যাবে নিজে থেকেই। (eye can be tested by smartphone)

পরীক্ষাটির পদ্ধতি হচ্ছে ছবি তোলার ফলে ফোনের ক্যামেরাকে চোখের লেন্সকে স্ক্যান করার কাজে লাগায় ফলে এই অ্যাপটি ক্যামেরার ফ্ল্যাশকে ইলুমিনেট করে চোখের অনান্য অসুখ পরীক্ষা করতে পারে।

আশা করি পোস্টটি পড়ে ভালোই লেগেছে (eye can be tested by smartphone).


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ