Ad Code

Responsive Advertisement

১০টি ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের সম্পর্কে জেনে নেই (10 Different PC Operating System), অপারেটিং সিস্টেম, উইন্ডোস, নির্বাচিত

আসুন কিছু ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের সাথে পরিচয় করিয়ে দেই।

10 Different PC Operating System
10 Different PC Operating System

আমরা কমবেশি সবাই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের কিছু বলতে গেলেই কেবল লিনাক্স বা ম্যাকেন্টোস্কেই বুঝি কিন্তু এই দু'টি ব্যতিরেকে যে আরো কিছু অপারেটিং সিস্টেম রয়েছে তা হয়তো আমাদের অনেকেরই অজানা তাই আজকে এমন ১০টি ভিন্ন পিসি অপারেটিং সিস্টেম সম্পর্কে জানার চেস্টা করবো।


1.Linux, FreeBSD, and More:- 

উইন্ডোজ ব্যতীত অন্য যেকোন উইন্ডোজের নাম নিতে হলে প্রথম যে নামটি আসবে তা এই লিনাক্স-এর নামটিই আসবে আর তাই উইন্ডোজকে ছাড়া অন্যকোন ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের নাম বলতে গেলে প্রথমেই লিনাক্স-এর নামই আসবে। উইন্ডোজের ন্যায় এই লিনাক্স-এর ও কিছু সংস্করণ রয়েছে যেমন  Linux distributions,Ubuntu and Mint. আর তাই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেম হিসেবে লিনাক্সের এই সংস্করণগুলোও কাজে ব্যবহার করা যেতে পারে। তাই এই OS-টি ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের মধ্যে অন্যতম।

Linux, FreeBSD, and More
Linux, FreeBSD, and More



2.Chrome OS:-

লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে Google's Chrome OS-টি তৈরি করা হয়েছে। এটি বিশেষ কিছু ডেস্কটপে রান হয়ে এমন কিছু স্প্যাশাল সফটওয়্যার যুক্ত করা হয়েছে যা ইউজার ফ্রী। Chrome OS অবশ্য উইন্ডোজ বা লিনাক্স-এর মতো নয় তবে মাঝে মাঝে ব্যবহারের ভিন্নতার খাতিরে এটি ব্যবহার করা যেতে পারে। এই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের মূলত স্প্যাশাল ডেস্কটপ, ল্যাপটপ বা Chromebooks-এ ব্যবহার করা যায় তারপরও বর্তমানে যে পিসিগুলো বাজারে আসছে সেগুলোতেও এটি ব্যবহার করা যেতে পারে। বর্তমানে নানা দেশে ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের ব্যবহার বৃদ্ধি এই OS-টি বেশি জনপ্রিয়তা পাচ্ছে।


Chrome OS
Chrome OS

3.SkyOS:-

অন্যান্য ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের চেয়ে এই Sky OS সিস্টেমটি খুব সুন্দর ও ইউজার ফ্র্যান্ডলি তবে এর মূল সমস্যাটি হলো এটি open source নয় যার ফলে এর কেবল দু'টি সংস্করণেই বের হয়েছে। ২০০৯ সালে এটির প্রথম বের হয় যা অর্থের বিনিময়ে ক্রয় করতে হতো ফলে ইউজার তার ইচ্ছেমতো তা customize করতে পারতো কিন্তু পরবর্তী যে version-টি বের হয় তা ২০১৩ সালে এটি ফ্রী বাজারজাত করলেও পূর্বের ন্যায় Development option-টি আর ইউজারদের দেয়া হয় না। আর তাই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে এই সিস্টেমটি খুব একটি জনপ্রিয়তা পায়নি।

SkyOS
SkyOS


4.Haiku:-

1998 সালে Intel x86 platform-এর lightweight ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের পোর্টেড হিসেবে এই Be OS ba Haiku অনেক জনপ্রিয় ছিলো। কিন্তু পরবর্তীতে এটি মাইক্রোসফট-এর সামনে দাড়াতেই পারেনি। মাইক্রোসফটের আগমনের ফলে Hitachi এবং Compaq-এর মতো বড় বড় কম্পানি এই Haiku-এর সাথে চুক্তি নবায়ণ না করে মাইক্রোসফট-সাথে যুক্ত হয় ফলে ব্যাপক ঝুঁকির মধ্যে পরতে হয় এই অপারেটিং সিস্টেমকে। এটি মূলত open source হিসবে বর্তমানে অনলাইনে পাওয়া যাচ্ছে। এটির ব্যবহারের একটিই সমস্যা এর ব্যবহার করার আগে এর প্রোগ্রামিং সম্পর্কে বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে রাখতে হয়।

Haiku
Haiku



5.Mac OS X:-

সাধারণত অনেকে ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের সম্পর্কে কিছু বলতে গেলে Apple-এর ম্যাকেন্টোস-এর কথা বলে থাকে আর এরই ধারাবাহিকতায় ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের একটি উদাহরণ হিসেবে বলা যেতে পারে এই Mac OS X-কে। Apple-এর Mac book-এ preinstalled অবস্থাতেই এই Mac OS X থাকে। কিন্তু অন্যান্য পিসির মতো সব হার্ডওয়্যার থাকা সত্ত্বেও এটির যথেষ্ট ভিন্নতা রয়েছে আর এর মূলত কারণ হচ্ছে এসব পিসিতে কেবল এই Mac OS X-ই ইন্সটল করতে হয় এক্ষেত্রে অন্য OS ব্যবহার করতে হলে তা Apple-er license agreement বিরুদ্ধে যাবে। তবে মজার ব্যাপার হলো অন্যান্য কোম্পানির পিসিতে এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করা যাবে কোন প্রকার এগ্রেমেন্ট ব্যতিত। তাই বিলম্ব না করে নিজ পিসিতে এখনই Mac OS x- নামের এই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের ব্যবস্থা করে নিতে পারেন।

Mac OS X
Mac OS X


6.Steam OS:-

Valve's Steam এই বর্তমানে Beta অপারেটিং সিস্টেম নামে পরিচিত। এই OS-টি মূলত Linux-এর আদলে তৈরি তবে এতে Linux-এর সব Standard software ব্যবহার করা হয়েছে। খুব শিগগিরই Steam OS-টি গেমিং জগতে নামকরা অপারেটিং সিস্টেম হিসেবে বিবেচনা করা হবে বলে ধারণা করা হচ্চে।
২০১৫ সালে শেষের দিকে ধারণা করা হচ্ছে এই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের আধুনিক ভার্সন বাজারে আসবে যার নাম হবে Steam Machines.


Steam OS
Steam OS



7.Android OS:-

অন্যান্য ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের মাঝে এই OS-টি Linux karnel-দ্বারা বানানো হলেও মূল Linux OS হতে এর অনেক পার্থক্য রয়েছে। এই অপারেটিং সিস্টেমটি মূলত স্মার্টফোনের জন্য তৈরি করা হলেও বর্তমানে এটি ল্যাপটপ বা ডেস্কটপে ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের হিসেবে ইন্সটল করা যায়। ভাবতে হয়তো অবাগ লাগলেও বর্তমানে ইন্টেল কোম্পানি তাদের নিজের Port, Android OS সহায়ক হিসেবে বানাচ্ছে ফলে খুব শিগগিরই স্মার্টফোনের পাশাপাশি নিজ ল্যাপটপ বা ডেস্কটপ পিসিতেও Android OS ইন্সটল করা যাবে।
Android OS
Android OS


8.eComStation:-

OS/2 ছিলো মূলত একটি অপারেটিং সিস্টেম যাকে মূলত মাইক্রোসফট ও আইভিম উভয় তৈরি করে কিন্তু এরপর মাইক্রোসফট তা ছেড়ে দেয় অপর দিকে আইভিএম এর Development-এর কাজটি চালিয়ে যেতে থাকে। পরবর্তীতে OS/2 MS-DOS-এর সাথে প্রতিযোগিতায় যোগ দেয় কিন্তু এ যুদ্ধে মাইক্রোসফটের MS-DOS সহজ জয় পেয়ে যায়। তবে Old ATMs এবং PCs-এ এখনো এই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের চালু এখনও আছে। IBM তখনকার সময় এই অপারেটিং সিস্টেমকে OS/2 নামে বাজারজাত করে ফলে এই নামেই এই অপারেটিং সিস্টেমটি বেশি পরিচিত। IBM এর পরে এই অপারেটিং সিস্টেমটিকে আর Develop করেনি। তবে এখনো এটি নানা কাজে ব্যবহার হয়ে থাকে তবে এখন এই অপারেটিং সিস্টেমটির নাম আর OS/2 নেই এর নাম হয়েছে eComstation. রুচির ভিন্নতা আনার জন্য এখনো পিসিতে উইন্ডোজের পরিবর্তে এই ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের ব্যবহারে অবস্থ্য হওয়া যেতেই পারে।


eComStation
eComStation



9.Syllable:-

AtheOS-এর শাখা হিসেব Syllable OS-টি তৈরি করা যা মূলত একটি Open Source Operating System. এটিকে মূলত বানানো হয়েছে AmigaOS clone হিসেবে। আরেকভাবে বলা যায় এটি একটি lightweight operating system. Developers-দের জন্য এই অপারেটিং সিস্টেমটি অনেক উপাকারি। বিশেষত পাশ্চাত্যের কিছু দেশে এর ব্যবহার এখনো দেখা যায় আর এরই ধারাবাহিকতায় বলায় যায় যে, ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের স্বাদ আস্বাদন করার জন্য এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করা যেতেই পারে।
Syllable
Syllable


10.ReactOS:-

Windows NT architecture-এর একটি ফ্রি  open-source reimplementatio software এটি। অন্য কথায় এটি উইন্ডোজের ন্যায় এক প্রকার  open-source Software বলা যেতে পারে যা পোর্টেবল। Wine Project নামে Reactos কিছু Code Share করে যা মূলত Windows-এর Application-গুলো চালাতে সহায়তা করে থাকে। আর তাই বলা যেতে পারে যে,ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের স্বাদ আস্বাদন করার জন্য এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করা যেতেই পারে।


ReactOS
ReactOS

উপরিউক্ত এই ১০ ভিন্ন পিসি অপারেটিং সিস্টেমের নামগুলো গুগলে সার্চ দিয়ে ডাউনলোড করে নিজ পিসিতে ইন্সটল করে নতুন অপারেটিং সিস্টেমে মজা নেয়া যেতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ