Ad Code

Responsive Advertisement

সহজেই মুছে ফেলুন শর্টকাট ভাইরাসকে, অ্যান্টিভাইরাস, ইন্টারনেট

এখন থেকে ভাইরাসের শর্টকাট মুছে ফেলুন খুব সহজেই।

আমরা যারা কম্পিউটার কম-বেশি ব্যবহার করি, সবার কাছেই মোটামোটি ‘শর্টকাট’ ভাইরাস নামটি পরিচিত। এই ভাইরাসটি দ্রুত সব ড্রাইভের ফোল্ডারে ছড়িয়ে যায় এবং যেকোনো ফোল্ডারে ক্লিক করা মাত্রই নতুন করে শর্টকাট তৈরী করে সেই ফোল্ডারের। তবে এই ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিলে তা দ্রুত মুছে ফেলা যায়।


সহজেই মুছে ফেলুন শর্টকাট ভাইরাসকে


সাধারণত এমন সমস্যাটি তখনই দেখা দিবে যখন কম্পিউটারে shortcuts.exe নামের ভিজ্যুয়াল বেসিক স্ক্রিপ্ট পেনড্রাইভ বা মেমোরি কার্ড থেকে ছড়িয়ে যায়।আর এ জন্য কম্পিউটারে পেনড্রাইভের অটোরানের অপশনটি আগেই বন্ধ করে নিতে হবে। এরপর আরেকটু কষ্ট করে শর্টকাট ভাইরাস রিমুভার টুল (আকার ৫ কিলোবাইট) যা http://bitly.com/1MMPpjg ওয়েব ঠিকানায় গিয়ে নামিয়ে বা ডাউনলোড করে নিতে হবে। 

ডাউনলোডকৃত ফাইলটিকে আনজিপ করতে হবে, আনজিপের পর মূলত fixfolder.vbs ও Trojorm Removal Tool v1.5.bat নামের দুটো আলাদা ফাইল পাওয়া যাবে। সাধারণত সবাই কম্পিউটারে আন্টিভাইরাস চালিয়ে থাকে আর তাই যদি কোনো অ্যান্টিভাইরাস সফটওয়্যার থাকে তাহলে সেটিকে এবার কিছুক্ষণের জন্য নিষ্ক্রিয় (ডিসেবল) করে রাখতে হবে। পূবেই Trojorm Removal Tool-টি কপি করে নিতে হবে এরপর যে পেনড্রাইভ বা ড্রাইভে শর্টকাট ভাইরাস আছে সেখানে Trojorm Removal tool পেস্ট করে ফাইলটিতে দুই ক্লিক করে চালু করতে হবে। এখন চালু হলে যেকোনো কি চাপতে হবে। এবার স্ক্যান শেষের জন্য অপেক্ষা করতে হবে, শেষ হলে এন্টার করে বের হয়ে যেতে হবে।

এরপর fixfolder.vbs নামের ফাইলটিকে কপি করে নিতে হবে। আগের নিয়মের মতোই আক্রান্ত উক্ত ফাইলটিকে পেস্ট করতে হবেপেনড্রাইভ বা ড্রাইভে। এবার ফাইলটিকে Run করতে fixfolder.vbs ফাইলটির উপর মাউসের পয়েন্টার নিয়ে, মাউসের রাইট বাটন-এ ক্লিক করে Open With থেকে Notepad নির্বাচন করে খুলতে হবে। এবার এখানে পেনড্রাইভ বা হার্ডডিস্কের ড্রাইভ লেটার লিখতে হবে cDrive = “H:” লেখার লাইনে। অর্থাৎ, যদি M হয় পেনড্রাইভের ড্রাইভ লেটার, তাহলে cDrive = “M:” লিখতে হবে। এখন File থেকে Save-এ ক্লিক করে fixfolder.vbs ফাইল সেভ করে নিতে হবে। সর্বশেষে কাজ হিসেবে এবার fixfolder.vbs ফাইলটিতে ডান ক্লিক করে Open With থেকে Microsoft Windows Based Script Host নির্বাচন করে করে খুলতে হবে।

এই কাজটি একটু খেয়াল করে করলেই এবং এই ফাইলটি সফলভাবে রান হলেই শর্টকাট ভাইরাস পেনড্রাইভ কিংবা হার্ডডিস্ক থেকে একেবারে মুছে যাবে।

আশা করি পোস্টি পড়ে ভালো লেগেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ