Ad Code

Responsive Advertisement

আসুন জেনে নেই কি আছে নতুন ভিভালডি নামের এই ব্রাউজারটিতে (New web browser vivaldi), ইন্টারনেট, প্রতিবেদন

ইন্টারনেট ব্রাউজার ব্যবহারকারীদের জন্য চমক হয়ে আসছে নতুন ভিভালডি নামের এই ব্রাঊজারটি।

New web browser vivaldi
New web browser vivaldi
অপেরা সফটওয়্যারের সাবেক প্রধান নির্বাহী জন ভন টেচনার ইন্টারনেট ব্যবহারকারীদের সুবিধার্থে ভিভালডি নামের নতুন একটি ব্রাউজার তৈরি করেছেন। এই ব্রাউজারটি প্রাথমিকভাবে  উইন্ডোজ, ম্যাক ও লিনাক্স প্ল্যাটফর্মে  ব্যবহার করা যাচ্ছে। সফটওয়্যার নির্মাতা টেচনার গত ২৭ জানুয়ারি এই ব্রাউজারটি ডেস্কটপ কম্পিউটারের জন্য  উন্মুক্ত করেছেন ।
টেচনার বার্তা সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকারে  জানিয়েছেন যে, ভিভালডি ব্রাউজারটি মূলত তৈরী করেছেন তাদের জন্য যাঁরা বেশি বেশি ইন্টারনেট ব্যবহার করেন । এই ব্রাউজারটির ইন্টারফেস এমনভাবে তৈরি করা হয়েছে যে, এই ব্রাউজারটির স্ক্রিনে যেসব ট্যাব ওপেন করা হয় তা দেখতে বিশেষ সুবিধা হয়।
টেচনার আরো  বলেন যে, বিশেষত মোবাইল ফোন ও ট্যাবলেট সংস্করণের জন্য এই ভিভালডি ব্রাউজারটির আরো কিছু কাজ চলছে। এই কাজটি সম্পূর্ণ হলেই ব্রাউজারটিকে পরিপূর্ণভাবে  উন্মুক্ত করা হবে।

এই ব্রাউজারটিকে মূলত  নামকরণ করা হয়েছে অষ্টাদশ শতাব্দীর বিখ্যাত গীতিকার অ্যান্টোনিও ভিভালডির নাম থেকে । টেচনার এখন মূলত অপেরা সফটওয়্যারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক ব্রাউজার ও মোবাইল ফোন প্রযুক্তি বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন । আর তাই তাঁর এই নিজের অভিজ্ঞতার বিষয়টিই ভিভালডি নামকরণের মাধ্যমে তুলে আনতে চেয়েছেন তিনি। টেচনার ২০১১ সালে অপেরা ছেড়ে ভিভালডি ডটনেট নামের একটি সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম তৈরি করেন ।  আর তাই  তিনি ৯০ শতাংশই বিনিয়োগ করেছেন নতুন এই ব্রাউজারটি তৈরির জন্য। টেচনার এ প্রসঙ্গে বলেন যে, ‘কখনো কখনো নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে নিজস্ব বিনিয়োগের দরকার পড়ে। আমি সেই লক্ষ্যে পৌঁছাতে পারব বলে আশা করি।’

টেচনারকে গুগল ক্রোম, মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার, অ্যাপলের সাফারি, মজিলার ফায়ারফক্স এমনকি অপেরা নিজস্ব ব্রাউজার থাকার পরও নতুন ব্রাউজার কেন এই প্রশ্ন করা হলে, এর প্রতি উত্তরে টেচনার বলেছেন যে, ব্রাউজার নিয়ে প্রতিযোগিতা থাকলেও নতুন ব্রাউজার উঠে আসার যথেষ্ট সুযোগ রয়েছে।

টেচনার আরো বলেন যে সবার জন্যই উন্মুক্ত থাকবে তাঁর এই নতুন  ব্রাউজাটি। তবে তারাই বেশি সুবিধা পাবেন যারা বেশি বেশি নেট ঘাঁটেন এবং ব্রাউজার থেকে বেশি কিছু চান, মূলত ভিভালডি তৈরি করা তাদের জন্যই। এমনকি বাজারে এ ধরনের ব্রাউজারের যথেষ্ট চাহিদাও আছে। ভিভালডি ব্রাউজারে অন্যান্য সুবিধার মাঝে বিশেষত রয়েছে  ব্যক্তিগত নোট রাখা, ছোট স্ক্রিন শটের মাধ্যমে বুকমার্ক করে রাখা, একাধিক গ্রুপ ও ফোল্ডার তৈরি করার মতো বিশেষ ফিচার।

আশা করি পোষ্টটি পড়ে ভালো লেগেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ