Ad Code

Responsive Advertisement

বাংলাদেশে চালু হতে যাচ্ছে ইন্টারনেট ডট অর্গ (Internet.org), প্রতিবেদন, ফেসবুক

 জাকারবার্গের ইন্টারনেট ডট অর্গ চালু হতে যাচ্ছে বাংলাদেশে।

Internet.org
Internet.org
খুব শিগগীরই ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সাশ্রয়ী ইন্টারনেটের উদ্যোগের ফসল হিসেবে ইন্টারনেট ডট অর্গ বাংলাদেশে যাত্রা শুরু করতে পারে। আর এ ব্যাপারে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানিয়েছেন যে, আজ থেকে শুরু হওয়া বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনের ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ অনুষ্ঠানে এই ঘোষণা আসতে পারে। তিনি এ তথ্য জানান গতকাল রোববার এই অনুষ্ঠানের প্রাক সংবাদ সম্মেলনে।

জুনাইদ আহমেদ বলেন, ‘এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে একটি সুখবর নিয়ে সম্মেনলনটি আরম্ভ করার চেষ্টা করছি আমরা। ফেসবুকের সঙ্গে যোগাযোগ করেছি আমরা জয়েন দেশে ইন্টারনেট ব্যবহারের প্রসার ঘটাতে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প বাংলাদেশে চালু করতে পারি। ডিজিটাল ওয়ার্ল্ডের শেষ দিনে পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে প্রোমোটিং ইন্টারনেট অ্যাকসেস অ্যান্ড ইকোনমিক গ্রোথ ইন বাংলাদেশ’ শীর্ষক এক সম্মেলন হবে। এই সম্মেলনে উপস্থিত থাকবেন ফেসবুক ইন্ডিয়ার ডিরেক্টর ও হেড অব পলিসি আঁখি দাস। তিনি বাংলাদেশে ইন্টারনেট ডট অর্গ বিষয়ে সুখবর জানাতে পারেন।’

 গত বছরের ২১ আগস্ট দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং, মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম এবং এরিকসন, মিডিয়াটেক, নকিয়া ও অপেরার সঙ্গে চুক্তি করে বিশ্বজুড়ে সাশ্রয়ী ইন্টারনেট-ব্যবস্থা তৈরির এ উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিলেন মার্ক জাকারবার্গ।

এই প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে ইন্টারনেটকে কম খরচের মধ্যে আনা, অল্প ডেটা ব্যবহার করে ওয়েবসাইট, নতুন ও সময়োপযোগী ব্যবসায়িক মডেলের মাধ্যমে নতুন দেশে ইন্টারনেট নিয়ে যাওয়া, ইন্টারনেটভিত্তিক এ উদ্যোগ নেওয়ার কারণ হচ্ছে নতুন সব অ্যাপ ও স্মার্টফোনের বিকাশ আরও সহজলভ্য করতে।
মার্ক জাকারবার্গের ভাষ্য, ফেসবুক ইন্টারনেটকে বিশ্বে ছড়িয়ে দিতে যেকোনো কার্যক্রমে কাজ করতে আগ্রহী । ‘এভরি ওয়ান অব আস, এভরি হোয়ার, কানেকটেড’ স্লোগানে চালু হওয়া এ উদ্যোগের অন্যতম লক্ষ্য হলো ৫০০ কোটি সাধারণ মানুষকে ইন্টারনেটের আওতায় আনা।

আশ করি পোস্টটি পড়ে ভালো লেগেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ