Ad Code

Responsive Advertisement

বাংলাদেশের আই.টি সেক্টরের আয় গার্মেন্ট সেক্টরের আয়কেও ছাড়িয়ে যাবে

"বাংলাদেশের আই.টি সেক্টরের আয় গার্মেন্ট সেক্টরের আয়কেও ছাড়িয়ে যাবে" বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গত ৯ ফেব্রুয়ারি  রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরও জানান, এই সরকার ক্ষমতায় আসার পর দেশে থ্রিজি সুবিধা চালু করা হয়েছে। আর এবার ফোরজি চালু করা হবে। গ্রামের মানুষের দোরগোড়ায় তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দেওয়ার ব্যাপারে সজীব ওয়াজেদ জয় জানান, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে গত দুই বছরে দেশে প্রতিষ্ঠা করা হয়েছে চার হাজার ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র। তবে বর্তমানে এই সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। আর এসকল তথ্য সেবা কেন্দ্রে কর্মসংস্থান হয়েছে বিপুল সংখ্যক বেকার যুবকের।

গত এক বছরে দেশের ১৮ হাজার ছেলে মেয়েকে তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। এছাড়া এই সংখ্যা ভবিষ্যতে ৫০ হাজারে উন্নীত করা হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জয় বলেন, দেশের বিভিন্ন স্কুলে ২৫,৫০০ কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে এই সরকারের আমলে। তৈরি করা হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ওয়েব পোর্টাল যেখান থেকে যেকোনো ধরণের তথ্য পাওয়া সম্ভব। তিনি আরও জানান, বর্তমানে বাংলাদেশ আউটসোর্সিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। আর এটা সম্ভব হয়েছে আমাদের প্রধানমন্ত্রীর জন্য।

তিনি আশা প্রকাশ করে বলেন, "আইটি সেক্টরে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং সামনের পাঁচ বছরে আমরা কোথায় যাবো, কেউ কল্পনাই করতে পারবে না"।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ