Ad Code

Responsive Advertisement

ইলেকট্রিক গাড়ি তৈরী উদ্যোগ নিয়েছে অ্যাপল কোম্পানি

একের পর এক নতুন পরিকল্পনা করেই চলেছে অ্যাপল। সার্চ ইঞ্জিন আর স্ট্রিট ভিউ প্রতিদ্বন্দ্বী সেবা চালু করে গুগলকে টেক্কা দিতে চাইছে অ্যাপল, এই খবরের রেশ কাটতে না কাটতেই আবার জানা গেছে টেসলার সাথে যুদ্ধে নামছে প্রতিষ্ঠানটি। আর এ যুদ্ধে অ্যাপলের অস্ত্র ইলেকট্রিক গাড়ি।

 


ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, অ্যাপলের এই যুদ্ধের নাম দেওয়া হয়েছে 'প্রজেক্ট টাইটান'। মূলত এই প্রকল্পের আওতায় অনেকটা মিনিভ্যান ধাঁচের বিদ্যুৎচালিত গাড়ি তৈরি করতে পারে আইফোন, আইপ্যাড নির্মাতা এই টেক জায়ান্ট।

তবে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, অ্যাপল যদি সত্যিই এই গাড়ি তৈরি করতে চায়, তাহলে পরীক্ষামূলক পর্যায় শেষ করে বাণিজ্যিক পর্যায়ে যেতেও কয়েক বছর সময় প্রয়োজন। তবে সংবাদমাধ্যমটি ধারণা করছে, এই প্রকল্পের পেছনে অন্য কোন উদ্দেশ্যও থাকতে পারে অ্যাপলের। বিশেষ করে একে একটি প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করে অ্যাপলের কারপ্লে কিংবা এই জাতীয় অন্য কোন মবিলিটি সেবা নিয়ে কাজ করাও হতে পারে এই প্রকল্পের উদ্দেশ্য।

 

 

এক প্রতিবেদন থেকে জানা গেছে, টাইটান প্রকল্পের জন্য এক বছর আগেই কাগজপত্রে সই করেছেন টিম কুক। আর এই প্রকল্পটি বুঝিয়ে দেওয়া হয়েছে ফোর্ডের একজন প্রাক্তন প্রকৌশলী এবং অ্যাপলের নির্বাহী কর্মকর্তা স্টিভ জ্যাডেস্কিকে। আর প্রকল্পের কাজের জন্য তার সাথে আছে অ্যাপলের হাজারখানেক কর্মী। এছাড়া সাম্প্রতিক সময়ে গাড়ি এবং গাড়ির পার্টস তৈরি করে, এমন কিছু প্রতিষ্ঠান পরিদর্শনে গিয়েছিলেন অ্যাপল কর্মীরা, জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। এর মধ্যে রয়েছে ম্যাগনা স্টেয়ার। এই প্রতিষ্ঠানটি এর আগে বিএমডব্লিউ এবং মার্সিডিজের জন্যও গাড়ি তৈরি করেছিল।

তবে হঠাৎ করেই ডিভাইস মার্কেট থেকে অটোমোবাইল মার্কেটে যাওয়ার কারণ কী, এই রহস্য থেকেই যাচ্ছে। বিশেষত অ্যাপল আইফোন, আইপ্যাড দিয়ে বাজার দখল করে রেখেছিল। তবে কি এবার আইকার দিয়ে গাড়ির বাজারও মাত করতে চাইছে অ্যাপল?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ