Ad Code

Responsive Advertisement

সাইবার নিরাপত্তা জন্য ঢাকায় দুই দিনের কর্মশালা অনুষ্ঠিত

সময়ের প্রয়োজনে দিন দিন অনলাইন কার্যক্রম বাড়ছে। ফলে অভ্যন্তরীণ সীমা পেরিয়ে ভার্চুয়াল দুনিয়ায় ঝুঁকিতে রয়েছে প্রযুক্তিতে এগিয়ে যাওয়া বাংলাদেশ। অনলাইন হুমকীর মুখে রয়েছেন দেশের অনেক প্রতিষ্ঠানই। ভবিষ্যতে সাইবার হামলা থেকে দেশের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোকে নিরাপদ রাখতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষ ও হোটেল সোনার গাঁওয়ে অনুষ্ঠিত হলো দুই দিনের বিশেষ কর্মশালা।

মঙ্গলবার রাতে শেষ হওয়া কর্মশালার শেষ পর্ব ছিলো ‘সাইবার নিরাপত্তা হুমকীর পরিবর্তীত দৃশ্যপট’। এতে অংশ নেন দেশের শীর্ষ প্রতিষ্ঠানগুলো থেকে আগত প্রধান প্রযুক্তি কর্মকর্তারা (সি.টি.ও)। যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে আগামী প্রজন্মের অনলাইন নিরাত্তার প্লাটফর্ম "পালো আলতো" এবং দেশের অন্যতম আইটি প্রতিষ্ঠান "কম্পিউটার সোর্স"।

কর্মশালায় পালো আলতো’র ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক অনিল ভাসিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এএসএম আশরাফুল ইসলাম ও ন্যাশনাল ডেটা সেন্টারের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট তারেক বরকতুল্লাহ। অনুষ্ঠানে জানানো হয়, অনলাইনে সব ধরনের হুমকী থেকে নিরাপদ থাকতে পালো ওয়ালতো’র রয়েছে "Next Generation Firewall" সিকিউরিটি প্লাটফর্ম। এর মাধ্যমে ফায়র ওয়াল, থ্রেট, আই.ডি.এস/আই.পি.এস এবং ইউ.আর.এল ফিল্টারিং করা যায়।

এর আগের দিন সোমাবার অনুষ্ঠিত "সাইবার নিরাপত্তা হুমকি মোকাবেলায় আগাম সনাক্তকরণ ও প্রতিরোধ কৌশল" সেমিনারে উপস্থিত সরকারি ও বেসরকারি পর্যায়ের কর্মকর্তাদের বর্তমানে ভার্চুয়াল দুনিয়ায় দৃশ্যমান ও অদৃশ্যমান হুমকী, হ্যাকাদের কৌশল, লিগেসি পোর্ট নির্ভর ফায়ার ওয়ালের চ্যালেঞ্জ ও এর প্রতিরোধে বিদ্যমান দুর্বলতা এবং পরবর্তী প্রজন্মের ফায়র ওয়্যালের মাধ্যমে নিরাপদ থাকার কৌশল বিষয়ে অবহিত করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ