Ad Code

Responsive Advertisement

২০২৪-সালেই মঙ্গলগ্রহে বসবাস করবেন যারা(তালিকা প্রকাশ)

২০২৪-সালে পৃথিবী থেকে যারা লালগ্রহ মঙ্গলে পা ফেলবেন, সেই সেরা যাত্রীদের নির্বাচনে দ্বিতীয় পর্বের পরীক্ষা-নিরীক্ষা শেষে সেরা একশ জন উঠেছেন তৃতীয় পর্বে। নেদারল্যান্ডসভিত্তিক প্রতিষ্ঠান মার্স ওয়ান একশ জনের তালিকা প্রকাশ করেছে। ৫০ জন নারী ও ৫০ জন পুরুষ জায়গা করে নিয়েছেন সেরা একশতে।

২০২৪-সালেই মঙ্গলগ্রহে বসবাস করবেন যারা(তালিকা প্রকাশ)

মঙ্গলের এই যাত্রা হবে একমুখী (ওয়ান-ওয়ে)। যারা যাবেন তারা আর কোনোদিন ফিরে আসতে পারবেন না এই পৃথিবীতে। এ ধরনের যাত্রায় যেতে ইচ্ছুক অন্তত দুই লাখ দুই হাজার ৫৮৬ জন আবেদন করেছিলেন মার্স ওয়ান বরাবর। দ্বিতীয় রাউন্ডে উঠেছিলেন ৬৬০ জন। এদের মধ্য থেকে যাচাই-বাছাই শেষে একশ জনকে নির্বাচিত করা হলো তৃতীয় পর্বের জন্য।

মার্স ওয়ান নিজস্ব ওয়েবসাইটে এক তালিকায় সেরা একশ জনের নাম-পরিচয় প্রকাশ করেছে। এই তালিকায় এশিয়া থেকে জায়গা করে নিয়েছেন ১৬ জন। এর মধ্যে রয়েছেন তিন ভারতীয় ও এক পাকিস্তানী। বাংলাদেশ থেকে কেউ এই তালিকায় জায়গা করে নিতে পারেনি।

তালিকাটি দেখুন!

তালিকা ঘেঁটে দেখা গেছে, একশ জনের মধ্যে সবচেয়ে কম বয়সী দুজন হচ্ছেন—ভারতের সারদা প্রসাদ এবং অস্ট্রেলিয়ার তিয়া। দুজনেরই বয়স ১৯ বছর।

তালিকায় সবচেয়ে বেশি বয়সী ব্যক্তিটি পাকিস্তানী নাগরিক। ইংরেজিভাষী ওই পাকিস্তানীর নাম রেজিনাল্ড।

তৃতীয় পর্বের একশ জন থেকে সর্বশেষ চারজনকে বেছে নেবে মার্স ওয়ান। কিন্তু এই প্রতিষ্ঠানটি একই সাথে চায় আরও পাঁচটি গ্রুপে চারজন করে ২০ জন—সব মিলিয়ে ২৪ জনকে স্থায়ীভাবে মঙ্গলে পাঠাতে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ