Ad Code

Responsive Advertisement

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৭

শুরু করছি SEO বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন (Search engine Optimization) নিয়ে ধারাবাহিক পোষ্ট "SEO(Search engine Optimization) টিউটোরিয়াল"। আজ আমি আপনাদের কাছে সার্চ ইন্জিন অপটিমাইজেশন(Search engine Optimization) - এর অফ পেজ অপটিমাইজেশনের(Off-Page Optimization) সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় "ব্যাকলিংক" নিয়ে আলোচনা করবো। জানবো ব্যাকলিংক কাকে বলে? কেন ব্যাকলিংক এর প্রয়োজন হয়? ও কিভাবে পাবেন আপনার সাইটের জন্য ব্যাকলিংক? 

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-৭

ব্যাকলিংক কি

ব্যাকলিংক এর মানে হলো একটি সাইট থেকে আপনার সাইটের জন্য লিংক পাওয়া।মনে করুন আপনার একটি ওয়েব সাইট আছে এবং সেই সাইটের লিংকটি আপনি অন্য একটি সাইটে রাখলেন।তাহলে আপনি আপনার সাইটের জন্য একটি ব্যাকলিংক পাবেন সেই সাইট থেকে যেখানে আপনি আপনার সাইটের লিংক দিয়েছিলেন।

আপনার সাইট যদি A হয় এবং আপনি যে সাইটে আপনার সাইটের লিংকটি দিবেন সেটি যদি B হয় তাহলে ব্যাকলিং হিসাবে বলতে গেলে আপনি B সাইট থেকে একটি ব্যাকলিংক পেলেন। এভাবে আপনি আপনার সাইটের লিংক যতগুলো সাইটে দিবেন আপনি ততো ব্যাকলিংক পাবেন। আর সার্চ ইন্জিন অপটিমাজেশন এ এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে ধরা হয়। অর্থ্যাৎ আমরা এক কথায় বলতে পারি যে'অন্য সাইট থেকে আমরা আমাদের নিজেদের সাইটে যে ইনকামিং লিংক পাই তাকে ব্যাকলিংক বলে।"


কেন এই ব্যাকলিংক?

ব্যাকলিংক এর কথা মনে পড়লেই আমার মনে পড়ে আমাদের দেশের বড় বড় নেতাদের কথা, কি অবাক হচ্ছেন আমার কথা শুনে? আমি ব্যাকলিংক এর প্রয়োজনীয়তার কথা বললেই সবাকেই এই নেতাদের সাথে তুলনা করতে বলি! কিভাবে?

লোকবল সবচেয়ে বড় বল। মনে করুন আপনার অনেক টাকা পয়সা আছে কিন্তু কাজ করার জন্য কোন লোকেই আপনি পেলেন না তাহলে কি টাকা পয়সার কোন মুল্য আছে? না নেই। সেভাবেই একজন প্রভাবশালী নেতাও কিন্তু একা কোন মূল্য নেই। দেখবেন যে, সে সবসময় চায় তার অনেক অনেক সাঙ্গ-পাঙ্গ(লোকবল) থাকুক। কেননা লোকবল যত বেশি হবে তার ক্ষমতার প্রভাবও ততো বেশি হবে। ফলে সে সব জায়গায় সে তার প্রভাব আরো বেশি করে খাটাতে পারবে। কিংবা যখন সে কোন কাজ করতে যাবে তখন যদি তার পক্ষেই সবাই ভোট বা সম্মতি দেয় তাহলে তার কাজ ও গ্রহনযোগ্যতাও অনেকাংশে বাড়বে। অতএবে সে বনে যাবে একজন পাওয়ার "ফুল ম্যান"।

সার্চ ইন্জিন এর কাছে ব্যাকলিংকও তেমনি। একটি সাইটের গুরুত্ব ও গ্রহনযোগ্যতা বাড়াতে ব্যাকলিংক বড়ানোর কোন বিকল্পই হয় না। এক একটি ব্যাকলিংক আপনার জন্য ভোট স্বরূপ। এর জন্য সার্চ ইন্জিন সবসময় খুজে বেড়ায় কোন সাইটের ব্যাকলিংক বেশি। কেননা আপনিও হয়তো কখনো চাইবেন না একজন অযোগ্য প্রার্থীকে একটি গুরুত্বপূর্ণ আসনে বসাতে। এর জন্য সার্চ ইন্জিন ও তাদের প্রথম পেজটির জন্য বেশি গুরুত্ব দেয় ব্যাকলিংককে। আর গুগল এই গুরুত্বকে সবার সামনে প্রকাশ করার জন্যই ব্যাবস্থা রেখেছে Page Rank এর। পেজ র‍্যাংক এর মাধ্যেম গুগল প্রকাশ করে যে ওয়েবসাইটটির গুরুত্ব বা র‍্যাংক কতটুকু। অতএব, এ থেকে প্রমাণিত হয় যে আপনার পেজ র‍্যাংক বাড়ানোর জন্য ও সবচেয়ে দরকার ব্যাকলিংক বাড়ানো।

আবার মনে করুন একজন মানুষের পিছনে ১০০ লোক আছে। এর মধ্যে ৬০ জনই হল অন্ধ, বোবা, খোড়া ইত্যাদি। তাহলে কি হলো? তার কি ১০০ জন মানুষের কাজ ঐ লোক গুলো দিয়ে করা সম্ভব? কখনোই না। কারণ ১০০ জন লোক থাকলে ও তাদের জোর ও ক্ষমতা ২০ পরিপূরণ মানুষের সমান। তাছাড়া কোন কম্পানীও কিন্তু এমন অযোগ্য প্রার্থী কোন বড় পদে নিয়োগ দেয় না।

সার্চ ইন্জিনও তার ব্যাতিক্রম নয়। আপনার হয়তো ১০০ টি ব্যাকলিংক আছে। কিন্তু আপনি যে পেজ থেকে ব্যাকলিংক পেয়েছেন সেগুলো যদি সার্চ ইন্জিনের কাছে কোন গুরুত্ব নাই থাকে তাহলে সেই ১০০টি ব্যাকলিং দিয়ে কোন লাভ নেই।

তাই যেন তেন বা মূল্যহীন ব্যাকলিংক বাড়ানোর জন্য অযথা সময় নষ্ট করবেন না। সময় দিন এমন ব্যাকলিংক পেতে যেখান থেকে আপনি নিশ্চিত সুফল পাবেন। যদিও একটু বেশি সময় বা কষ্ট হয়, তারপরও আপনি চেষ্টা করে যাবেন।

আশা করি আপনারা সহজেই বুঝতে পারলেন যে ব্যাকলিংক কতটা গুরুত্বপূর্ণ। তাই সবসময় চেষ্টা করুন অন পেজ অপটিমাইজেশনের সাথে সাথে ব্যাকলিংকও সমান ভাবে বাড়ানোর। প্রতেহ্য রুটিনের সাথে ২০-৩০ মিনিট বা তারও বেশি সময় দিন শুধুমাত্র ব্যাকলিংক বাড়ানোর জন্য। সময় ভাগ করে কাজ করুন অনপেজ অপটিমাইজেশন(On-Page Optimization) ও অফপেজ অপটিমাইজেশন(Off-Page Optimization) নিয়ে। সাফল্য আপনার হাতে আসবেই আসবে।


কিভাবে পাবেন ব্যাকলিংক

ইন্টারনেট এ পাওয়া যায় না এমন কিছুই নেই শুধুমাত্র হাত দিয়ে স্পর্শ করা ছাড়া।তাই আপনি আপনার ব্যাকলিংক ও খুজে পাবেন ইন্টারনেটেই।আসুন দেখে নেই কিভাবে কিভাবে আপনি ব্যাকলিংক পাবেন আপনার ওয়েব সাইটের জন্য

    ☼ আর্টিকেল এর মাধ্যমে।

    ☼ ব্লগিং এর মাধ্যমে।

    ☼ অন্যের ব্লগে কমেন্ট করার মাধ্যমে।

    ☼ ফোরাম পোষ্টের মাধ্যমে।

    ☼ ফোরামে কমেন্ট করার মাধ্যমে।

    ☼ প্রেস রিলিজের মাধ্যমে।

    ☼ ডাইরেক্টরিতে ওয়েব সাইট সাবমিট এর মাধ্যমে।

    ☼ লিংক এক্সচেন্জ এর মাধ্যমে।

    ☼ ওয়েব সাইটে এড দেয়ার মাধ্যমে।

    ☼ ব্যাকলিংক কেনার মাধ্যমে। (পেড ব্যাকলিংক) ইত্যাদি।


আগামী পর্বে যা থাকছে

আগামী পর্বে এসকল মাধ্যম থেকে কিভাবে সঠিক ও ভালো পেজ র‍্যাংক সমৃদ্ধ ব্যাকলিংক পাবেন তার একটি একটি করে বর্নণা দেয়া হবে। সেই সাথে থাকবে কিভাবে গুগলের এর মাধ্যমেই আপনি .org .edu ও .gov ওয়েব সাইট থেকে ব্যাকলিংক পাবেন সেই টিপস। ততোক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন! :)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ