Ad Code

Responsive Advertisement

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-১০

আমরা অনেক সময় বিভিন্ন সাইটে গিয়ে পোষ্ট বা কমেন্টস করি ব্যাকলিংক পাওয়ার জন্য। কিন্তু সব সাইট থেকেই কি আপনি ভালো ব্যাকলিংক পান? না কেননা যেসকল সাইটের কমেন্ট বা পোষ্ট করার অপশনে Nofollow লিংক এট্রিবিউট করা থাকে সেখান থেকে ব্যাকলিংক পাওয়া সম্ভব নয়। আবার যদি ও অনেক সার্চ ইন্জিন এখন নোফলো লিংক গুলোকে ব্যাকলিংক হিসাবে ধরে তারপরও সেগুলোর তেমন কোন মূল্য নেই। তাই আমাদের ব্যাকলিংক ভালো ও কোয়ালিটি সম্পূর্ণ ব্যাকলিংক তৈরী করার জন্য ডুফলো সাইট খুজতে হয়। আজ আমি এই টিউনের মাধ্যমে আপনাদর জানাবো কিভাবে আপনি বুঝবেন যে এই সাইট টি থেকে আপনি ডুফলো লিংক পাবেন না কি নোফলো লিংক পাবেন। তো চলুন দেখি আসি কি ভাবে এই কাজটি করবেন! 

SEO(Search engine Optimization) টিউটোরিয়ালস পর্ব-১০


☼ ডাউনলোড করুন একটি এসইও টুলস

এই কাজটি করার জন্য আপনার ফায়ার ফক্স ব্রাউজার থাকতে হবে। এবং আপনার ব্রাউজারে একটি এডঅন ইন্সটল থাকতে হবে। এই টুলসের নাম হলো search status। এই টুলস ওয়েবমাস্টারদেরক কাছে ব্যাপক জনপ্রিয়। এটিতে অনেক অপশন যোগ করা আছে যা আপনার এসইওয়ের গবেষণা করার জন্য অনেক কাজে লাগবে। তো চলুন একটু দেখে আসি কি কি আছে এই টুলস এ।
 
♦ আপনি এর মাধ্যমে পেজরেংক, আলেক্সা রেংক মোজো রেংক ও এদের সমন্বয়ে Complete Rank দেখতে পারেন।
♦ সাইটের ব্যাকলিংক চেক করতে পারবেন।
♦ সাইটের কয়টি পেজ সার্চ ইন্জিন ইনডেক্স করেছে সেটা জানতে পারবেন।
♦ ওয়েব পেজের মধ্যকার কী-ওয়ার্ড ডেসটিনি দেখতে পারবেন।
♦ দেখতে পারবেন সাইটের XML ও Robots.txt ফাইল গুলো।
♦ ঐ সাইটের ডোমেইন এর Whois চেক করতে পারবেন।
♦ ওয়েব পেজের মেটা ট্যাক দেখতে পারবেন।
♦ সাইট টি নোফলো বা ডু ফলো লিংক গুলোকে হাইলাইট করতে পারবেন।
♦ ওয়েব পেজের Link Report যেমন কয়টি Internal Link আছে, কয়টি External Link আছে, কয়টি Nofollow link এবং follow External লিংক আছে তা জানা যাবে।

মোট কথা একটি ওয়েবপেজের SEO এন্যালাইজ করার জন্য এই টুলস এর জুড়ি নাই। আপনি এই টুলসটি ফায়ারফক্স এ ইনেস্টল করার জন্য চলে যেতে পারেন নিচের লিংকে।
লিঙ্কঃ search status free download

ডাউনলোড করে ইন্সটল করুন আপানর ব্রাউজারে,এরপর একবার ফায়ারফক্স রিস্টার্ট দিন। ইন্সটল শেষে হয়ে গেলে দেখবেন যে আপনার ব্রাউজারের নিচের দিকে ডান সাইডে টুলসটির অপশন এসেছে।

এবার মনে করুন আপনি একটি ব্লগে কমেন্ট করতে চাচ্ছেন। তাহলে সেই সাইটের প্রবেশ করুন। মনে করি আমরা http://www.makeuseof.com/tag/20-photoshop-tips-tricks-that-you-should-know-about-part-one/ এই লিংকে গিয়ে কমেন্টস করবো। এখন এই পেজে গিয়ে নিচে স্ক্রলিং করে কমেন্টস এর স্থানে আসি। এবার টুলসটির লোগো চিন্হিত অংশে মাউসের রাইট বাটন দিয়ে ক্লিক করি। এখান থেকে Highlight Nofollow link এ ক্লিক করি। এবার দেখুন যে যারা যারা কমেন্টস করেছে তাদের দেয়া নাম ও ওয়েব সাইট গুলোকে হাইলাইট করেছে। তার মানে হলো যে ঐ ব্লগটির কমেন্টেস এর লিংক গুলো Nofollow লিংক। এভাবে আপনি খুব সহজেই অন্য সব ব্লগ বা ওয়েব সাইটে লিংক সাবমিট করার আগে চেক করে নিতে পারেন যে আপনি যেখানে লিংকটি দিবেন সেটা ডুফলো হবে না কি নোফলো ব্যাকলিংক হবে! এখন আপনি শিখলেন যে কিভাবে Nofollow ও Dofollow লিংক বা সাইট চিনবেন। তাই চেষ্টা করুন খুজে খুজে Dofollow সাইটগুলোতে গিয়ে ব্যাকলিংক বাড়াতে।

☼ আর যদি আপনি সার্চ করে খুজতে চান Dofollow লিংক এর ওয়েব সাইট তাহলে চলে যান নিচের লিংকগুলোতেঃ

    w3ec.com/dofollow/
    http://www.inlineseo.com/dofollowdiver/
    Atniz.com/dofollow-search-engine/
    Commenthunt.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ