Ad Code

Responsive Advertisement

কাপড় নিজেই করবে নিজেকে পরিষ্কার, এ কোন অদ্ভুত আবিষ্কার

উফ্! কত কাপড় জমে গেছে! কখন এগুলো পরিষ্কার করব? এধরণের কথাগুলো আমাদের প্রায় কয়েকদিন পরপরই বলতে হয়। বিশেষ করে যারা ছাত্র এবং আমার মত হলে কিংবা মেসে থাকেন তাদের তো এটি একটি মহা যন্ত্রনা এবং আপদ।

কাপড় নিজেই করবে নিজেকে পরিষ্কার, এ কোন অদ্ভুত আবিষ্কার

কিন্তু একবার ভেবে দেখুন তো! শুধুমাত্র রৌদ্রের নিচে অথবা বারান্দার তারে ঝুলিয়ে রাখলেই যদি জিন্স, সুয়েটার অথবা মোজাগুলো নিজে নিজে পরিষ্কার এবং দুর্গন্ধ দূর হয়ে যায় তাহলে কেমন হবে?

অনেক অদ্ভুত লাগছে তাইনা! কিন্তু এই অদ্ভুত ব্যাপারটাই এখন ঘটে গেছে। বিজ্ঞানীরা একটি নতুন সুতি কাপড় তৈরি করেছেন যাকে সূর্যালোকে রাখলে নিজেকে নিজেই যে কোন ব্যাকটেরিয়া এবং দাগ থেকে পরিষ্কার করতে সক্ষম।

মিঙ্গস লং এবং ডেয়ং উ জানিয়েছে তাদের নতুন এই কাপড়টিতে ব্যবহার করা হয়েছে টাইটানিয়াম ডাইঅক্সাইডের কোটিং। টাইটানিয়াম ডাইঅক্সাইড একটি সাদা ম্যাটেরিয়াল যা সাধারণত খাদ্যের সাদা রঙ থেকে সানস্ক্রিন লোশন তৈরিতে ব্যবহার করা হয়।
           
এই টাইটানিয়াম ডাই-অক্সাইড যখন কোন আলোর সংস্পর্শে আসে তখন ময়লাগুলোকে ভেঙ্গে ফেলে এবং মাইক্রোবসগুলোকে মেরে ফেলে। এই পদ্ধতি ইতোমধ্যে ব্যবহার করা হয় সেলফ-ক্লিনিং জানালা, রান্নাঘর এবং বাথরুমের টাইলস এবং গন্ধ-হীন মোজা এবং আরো অনেক পণ্যতে।

এর আগেও সেলফ-ক্লিনিং সুতি কাপড় প্রস্তুত করা হয়েছিল কিন্তু সেগুলো শুধু মাত্র আল্ট্রাভায়োলেট রে (অতিবেগুনী রশ্মি) - এর মাধ্যমে নিজেদেরকে পরিষ্কার রাখতে পারত। আর তাই এই বিজ্ঞানীদ্বয় সিদ্ধান্ত নেয় যে তারা এমন একটি কাপড় তৈরি করবে যা সাধারণ সূর্যালোকের মাধ্যমে নিজেকে পরিষ্কার রাখতে পারবে।

তাদের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে এসিএস অ্যাপ্লায়েড ম্যাটেরিয়ালস অ্যান্ড ইন্টারফেসেস-এ। এখানে তারা বর্ণনা করেছেন টাইটানিয়াম ডাইঅক্সাইড এবং নাইট্রোজেনের মাধ্যমে তৈরি করা ন্যানোপার্টিকেল দিয়ে কিভাবে তারা সুতি কাপড়টির উপর একটি কোট দিয়েছেন। তারা বিশেষ কোটিং সমৃদ্ধ একটি কাপড়ের উপর কমলা রঙ ফেলেন তারপর সেটাকে সূর্যালোকে নিয়ে যাওয়ার পর দেখা যায় কিভাবে সেই কাপড় নিজে নিজে পরিষ্কার হয়ে যাচ্ছে। ওয়াশিং এবং ড্রাইংয়ের পরেও এই কোটিং-এর কোন ক্ষতি হয় না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ