Ad Code

Responsive Advertisement

প্রযুক্তির নতুন উদ্ভাবনে মাইক্রোসফট স্মার্টফোনে যুক্ত হোল থিয়েটার মোড ফিচার

 

থিয়েটারে বসে ছবি দেখছেন এমন সময় কারও ফোন বেজে উঠলে কিংবা ফোনের আলো জ্বলে উঠলে অনেকেই বিরক্ত হন। হয়তো কিছুদিন পরে আপনার হাতে এমন কোনো ফোন থাকবে, যার স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তার কারণে আপনাকে আর এ ধরনের পরিস্থিতির মুখোমুখি হতে হবে না। ফোনটি স্বয়ংক্রিয়ভাবেই ‘থিয়েটার মোডে’ চলে যাবে; অর্থাৎ এ ধরনের পরিবেশে স্বয়ংক্রিয়ভাবেই ফোনটি সাইলেন্ট হয়ে যাবে। পাশাপাশি এর স্ক্রিনের আলোও কমে যাবে। একটি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে CNN.

সম্প্রতি মাইক্রোসফট এ ধরনের একটি প্রযুক্তির পেটেন্ট করিয়েছে, যাতে নির্দিষ্ট পরিবেশে ফোনটি স্বয়ংক্রিয়ভাবে দৃষ্টি এড়াতে ও বিরক্তিকর পরিস্থিতি এড়াতে সক্ষম হবে। থিয়েটারে, সভা-সেমিনারে, খাবার টেবিলে বা বিছানায় যাওয়ার সময় ফোনটি বিরক্তিকর হবে না। গত বৃহস্পতিবার মাইক্রোসফটকে এই পেটেন্ট অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিস।
মাইক্রোসফট জানিয়েছে, তাদের নতুন এই পেন্টেন্ট মোবাইলে যুক্ত হলে যখন থিয়েটার মোডে রাখা হবে, তখন সেই ডিসপ্লে সহজে চোখে পড়বে না এবং ইচ্ছামতো তা কাস্টোমাইজ করেও নেওয়া যাবে। সবচেয়ে বড় সুবিধা এটি স্বয়ংক্রিয়ভাবেই ওই মোডে চলে যাবে। ফোনের জিপিএস, ওয়াই-ফাই কিংবা ব্লুটুথ ব্যবহার করে নির্দিষ্ট স্থানের পরিবেশ সম্পর্কে ধারণা নেবে ফোন। ফোনের লাইট সেন্সর যদি বেশি অন্ধকার মনে করে এবং ফোনের মাইক্রোফোন যদি পরিবেশ বেশি নীরব মনে করে, তখন স্বয়ংক্রিয়ভাবে পরিবেশের সঙ্গে ফোনটি নিজেকে মানিয়ে নেবে। আবার সহজেই ফোনটিকে স্বাভাবিক মোডে ফিরিয়ে আনার সুবিধাও রাখছে মাইক্রোসফট।


মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত থিয়েটারে বা রেস্তোরাঁয় খাবার সময় আপনার ফোনটি বন্ধ রাখুন এই সতর্কবার্তা নিয়ে চিন্তিত হতে হবে না মাইক্রোসফটের ফোন ব্যবহারকারীদের।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ