Ad Code

Responsive Advertisement

হ্যাকাররা সনির সকল ডাটা শেয়ার করেছে

সনি পিকচার্স এন্টারটেইনমেন্টে কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করার জন্য হ্যাকারদের দল গার্ডিয়ানস অফ পিসকে (জি.ও.পি) প্রয়োজনীয় ডাটা সরবরাহ করেছিল। সনির গেইমিং নেটওয়ার্কের উপর সাইবার আক্রমণকারী হ্যাকারদের অপর দল লিজার্ড স্কোয়াড।

মার্কিন দৈনিক পত্রিকা ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে জি.ও.পি কে চুরি করা ডেটা সরবরাহ করার দাবি করেছেন লিজার্ড স্কোয়াডের এক সদস্য।  পরবর্তীতে জি.ও.পি সেসব ডেটার সহায়তায় সনি পিকচার্সে সাইবার হামলা চালায়। অন্যদিকে ওই একই ডেটার সহায়তায় লিজার্ড স্কোয়াডও বড়দিনে সনির প্লেস্টেশন নেটওয়ার্কে সাইবার আক্রমণ করে।


ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে নিজেকে লিজার্ড স্কোয়াডের সিনিয়র সদস্য হিসেবে দাবি করা ঐ ব্যক্তি জানান, তাদের দল জি.ও.পি'র কিছু সংখ্যক সদস্যের সঙ্গে পরিচিত। তবে সনি পিকচার্সে জিওপি যে সাইবার আক্রমণ চালিয়েছিল তাতে লিজার্ড স্কোয়াড বড় কোনো ভূমিকা পালন করেনি বলে দাবি করেছেন তিনি। স্ব-ঘোষিত ওই লিজার্ড স্কোয়াড সদস্য আরও জানিয়েছেন, তারা শুধু কিছু সংখ্যক সনি কর্মকর্তার লগইন ডেটা জি.ও.পি কে দিয়েছিল, আর ওই ডেটার সাহায্যেই দলটি সনি নেটওয়ার্কে প্রাথমিক আক্রমণ শুরু করে। সম্প্রতি এসব তথ্য প্রকাশিত হওয়ায় উত্তর কোরিয়া আসলেও সনি হ্যাকের জন্য দায়ী কি-না সে ব্যাপারে বেশ কিছু প্রশ্ন ও সন্দেহের জন্ম দিয়েছে। যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা বিষয়টি নিয়ে তদন্ত করছেন বলেই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ