Ad Code

Responsive Advertisement

সাধারণ বছরের তুলনায় ২০১৫ সাল ১ সেকেন্ড বড় হবে

চলতি বছরে আস্তে ঘুরবে পৃথিবী। আর সে জন্য গত বছরের তুলনায় ২০১৫ সাল হবে ১ সেকেন্ড বড়। প্যারিসের ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিসের বিজ্ঞানীরা সম্প্রতি এ দাবি করেছেন।


 

চলতি বছরে পৃথিবীর সময় ১ সেকেন্ড বেশি হওয়ায়, ইন্টারনেট পরিস্থিতিতে ব্যাঘাত সৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের মতে, এ বছরের জুন মাসের ৩০ তারিখে যোগ হবে লিপ সেকেন্ড। আর সেসময় ক্রাশ করতে পারে পুরো বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা।


বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর আহ্নিক গতি প্রতিদিন সেকেন্ডের ২ হাজার ভাগ কমে যাচ্ছে। ২০১২ সালেও লিপ সেকেন্ড যুক্ত হওয়ার সময় ইন্টারনেটের বিভিন্ন সাইট ক্রাশ করেছিল।


ইউএস নাভাল অবজারভেটরির বিজ্ঞানী নিক স্টামাটাকোস বলেন, এই বাড়তি সেকেন্ড অ্যাটমিক ঘড়ির সঙ্গে যোগ হওয়ার ফলে জুন মাসের ৩০ তারিখে ৮৬,৪০০ সেকেন্ডের বদলে হবে ৮৬,৪০১ সেকেন্ড।


অন্যদিকে জানা গেছে, ইন্টারনেট বিপর্যয় ঠেকাতে গুগল নিয়ে আসছে লিপ স্মিয়ার পদ্ধতি। যা ধীরে ধীরে সিস্টেমের ঘড়ির সঙ্গে মিলি সেকেন্ড যোগ করবে লিপ সেকেন্ডে আসার অনেক আগে থেকেই। ফলে কম্পিউটার ও সার্ভারে সময়ের হেরফের না হওয়ায়, বিপর্যয়ের কবলে পড়বে না ওয়েবসাইটগুলো।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ