Ad Code

Responsive Advertisement

বৈদ্যুতিক ঝড় স্যাটেলাইট, জিপিএস এবং মোবাইল নেটওয়ার্ক এর তথ্য আদান প্রদানে বাধা সৃষ্টি করে ।।



‘Equatorial Vortex Experiment’ সংক্ষেপে ‘EVEX’ নামে একটি রকেট মিশন পরিচালিত হয়েছে কয়েক মাশ আগে । নাসার অর্থায়নে পরিচালিত হয়েছে মিশনটি । এর উদ্দেশ্য হচ্ছে পৃথিবীর উপরিভাগের বায়ুমণ্ডলে যে বৈদ্যুতিক ঝড় হয় সেগুলোর  ব্যাপারে জানতে ও বুঝতে বিজ্ঞানীদের সাহায্য করা ।

কেননা বৈদ্যুতিক ঝড় প্রায়শই স্যাটেলাইট থেকে তথ্য গ্রহন, সিগন্যাল প্রেরণ, গ্রহণ প্রভৃতি কাজে বাধা সৃষ্টি করে থাকে । অনেক সময় মহাশুন্যে থাকা কোন নভোযানের সাথে যোগাযোগে বিঘ্নতার কারণ হয়ে দাঁড়ায় এই বৈদ্যুতিক ঝড় গুলো । যেমনটি কয়েক মাস আগে হয়েছিল ‘কিউরিওসিটি’র সাথে; তবে সেটা অবশ্য সৌরপ্রভা অথবা সৌরঝড়ের কারণে ঘটেছে ।

এই মিশনের জন্য উৎক্ষেপণ করা হবে । এই দুটি রকেট দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে সমান্তরাল আয়নোস্ফিয়ারের উপর দিয়ে ১২ মিনিটের একটি ভ্রমণে সম্পন্ন করে রিপোর্ট জমা দিয়েছে । মার্শাল আইল্যাণ্ডের কুয়াজালেইন এটল থেকে মে মাসের ১০ তারিখ এই রকেটদ্বয় উৎক্ষেপণ করা হয়েছিলো ।

আয়নোস্ফিয়ার হচ্ছে আমাদের প্রিয় পৃথিবীকে ঘিরে রাখা আহিত কণার স্তর । গ্লোবাল পজিশনিং সিস্টেম(জিপিএস) স্যাটেলাইট কিংবা অন্যান্য কমিউনিক্যাশান স্যাটেলাইট থেকে পৃথিবীতে তথ্য আদান প্রদানের কাজে এই স্তরটি মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়ে থাকে । পৃথিবীর ৬০ মাইল উপর থেকে ইলেকট্রন এবং আয়ন দ্বারা পরিপূর্ণ এই স্তরটির সীমা শুরু । সূর্য থেকে আসা সকল ক্ষতিক্ষর রশ্মিসমূহ আঁটকে দিয়ে এটি মানবজাতিসহ সকল প্রাণীকুলকে রক্ষা করে আসছে সেই শুরু থেকে ধরে ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)