Ad Code

Responsive Advertisement

মহাকাশ শত্রুর হাত থেকে পৃথিবিকে রক্ষা করছে ফোর্স-ফিল্ড

মহাকাশ শত্রুর হাত থেকে পৃথিবিকে রক্ষা করছে ফোর্স-ফিল্ড! পৃথিবীকে ঘিরে রয়েছে অসংখ্য ক্ষতিকর ইলেকট্রন, আর তাদের হাত থেকে আমাদের রক্ষা করে চলেছে এমন এক অদৃশ্য “ফোর্স ফিল্ড” বা নিরাপত্তা বলয় যেমনটা আমরা কল্পকাহিনীতে দেখি।

মহাকাশ শত্রুর হাত থেকে পৃথিবিকে রক্ষা করছে ফোর্স-ফিল্ড


এসব ক্ষতিকর ইলেকট্রন হলো পৃথিবী ঘিরে থাকা ভ্যান অ্যালেন রেডিয়েশন বেল্টের অংশবিশেষ। এরা বিভিন্ন স্যাটেলাইটকে অকেজো করে দেবার ক্ষমতা রাখে। কিন্তু সাম্প্রতিক এক গবেষণার তথ্যে জানা যায়, এসব ইলেকট্রন ভূপৃষ্ঠ থেকে ৭,২০০ মাইল ওপরে হঠাৎ করেই শেষ হয়ে যায়।

“ব্যাপারটা দেখে মনে হয় এই অঞ্চলে এসে একটা কাঁচের দেয়ালে বাধা পাচ্ছে এসব ইলেকট্রন,” বলেন এই গবেষণার সাথে জড়িত প্রফেসর ড্যানিয়েল বেকার। এই অদৃশ্য “ফোর্স ফিল্ড” বা দেয়াল নিয়ে বেশ ঔৎসুক্য তৈরি হয়েছে তাদের মাঝে।

ধারণা করা হচ্ছিলো পৃথিবীর চৌম্বক ক্ষেত্র অথবা মানুষের ব্যবহৃত রেডিও সিগন্যাল এসব ইলেকট্রনকে বাধা দিচ্ছে। কিন্তু এর কোনোটাই এই দেয়ালের উপস্থিতি ব্যাখ্যা করতে পারে না। বিশেষ করে উচ্চমাত্রায় উত্তেজিত ইলেকট্রনকে পৃথিবীর কাছে একেবারেই ঘেঁষতে দেয় না এই দেয়াল। সেকেন্ডে ১০০,০০০ মাইল বেগে ছুটে আসতে থাকে এসব ইলেকট্রন।

একটা সম্ভাবনা হতে পারে পৃথিবীর প্লাজমাস্ফিয়ারের থেকে আসা কম কম্পাঙ্কের তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গের ধাক্কা, যা এসব ইলেকট্রনের গতিকে বাধাপ্রাপ্ত করে এবং তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। কিন্তু “ফোর্স ফিল্ড” এফেক্টের জন্য এটাই একমাত্র কারণ নয় বলে মনে করেন প্রফেসর বেকার।

এই রহস্য উদ্ঘাটনের জন্য মহাকাশের ওই অঞ্চলকে নিবিড় পর্যবেক্ষণে রাখতে হবে। নাসার ভ্যান অ্যালেন প্রোবগুলোতে থাকা শক্তিশালী যন্ত্রগুলোর সাহায্যে তা করা যাবে। কারণ পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ারের ওপরে যদি সূর্য থেকে অনেক বড় মাত্রার একটি সৌর ঝড়ের প্রভাব এসে পড়ে, তবে এই অদৃশ্য ফোর্স ফিল্ডে সৃষ্টি হতে পারে ছিদ্র।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ