Ad Code

Responsive Advertisement

ফেসবুকের ইয়ার ইন রিভিউ যেভাবে তৈরি এবং সেয়ার করবেন !

সামাজিক যোগাযোগের জনপ্রিয় সাইটগুলোর মধ্যে ফেসবুকের অবস্থান শীর্ষে। এর সঙ্গে পাল্লা দিতে ইতিমধ্যে অবশ্য অনেকগুলো সাইট তৈরি হয়েছে। কিন্তু এর কোনোটিই ফেসবুকের ধারেকাছে নেই। দিনের কোন একটা ব্যাপার নেই যা আমরা ফেসবুকে সেয়ার করি না । টাই আমাদের মাথার চাইতেও আমাদের ফেসবুক প্রফাইল ভালো বলতে পারবে আমরা কবে কোথায় কেমন ছিলাম । ২০১৪ সালের শেষের দিকে যদি প্রশ্ন করা হয় কেমন ছিল আপনার এই বছর টা ? এমন প্রশ্নের উত্তর পেতে হলে ঘণ্টার পর ঘণ্টা সময় নিয়ে টাইম লাইন ঘাঁটতে হবে। কিন্তু এই কাজ আরও সহজ করে দিতে গত বছরের পুরনো ফিচার ‘ইয়ার ইন রিভিউ’কে নতুন ভাবে সাজিয়ে হাজির করেছে স্যোসাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক।
ব্যবহারকারীদের বছরের সেরা পোস্টগুলো তুলে ধরতে নতুন রূপে চালু হয়েছে ফেইসবুকের 'ইয়ার ইন রিভিউ'। এ সুবিধা কাজে লাগিয়ে ব্যবহারকারীরা ২০১৪ সালের প্রতিটি মাসের সেরা পোস্ট, ছবি ও মন্তব্য জানার সুযোগ পাবেন। চাইলে ফেইসবুক বন্ধুদের সঙ্গে বিনিময়ও করা যাবে।www.facebook.com/ yearinreview ঠিকানায় প্রবেশ করে এ সুবিধা মিলবে। গত বছর এ সুবিধা কাজে লাগিয়ে ভিডিও দেখার সুযোগ পেয়েছিলেন ব্যবহারকারীরা।
ফেসবুক তার ব্যবহারকারীদের এ বছরের গুরুত্বপূর্ণ বা সেরা সেই মুহূর্তগুলো ‘ইয়ার ইন রিভিউ’ নামের ছোট্ট একটি টুলের মাধ্যমে স্মরণ করিয়ে দিচ্ছে। প্রতিবছরই এ ফিচারটি উন্মুক্ত করে ফেসবুক। সম্প্রতি এ বছরের জন্যও এ ফিচারটির আপডেট সংস্করণ উন্মুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে এ বছরে আপনার যে ছবিগুলো সবচেয়ে বেশি ‘লাইক’ পেয়েছে, সেগুলো সাজিয়ে একটি ফটো কোলাজ তৈরি করে দিচ্ছে। এই ফটো কোলাজটির ওপরের দিকে ডানদিকের কোনায় থাকা কাস্টোমাইজ বাটন থেকে পছন্দমতো ছবি যুক্ত করা বা ছবি সরিয়ে ফেলার সুযোগও রয়েছে। এখান থেকেই ছয়টি থিমের মধ্যে পছন্দের থিমটি বেছে নেওয়া যাবে।
২০১৪ সালের এই ফটো অ্যালবাম তৈরির দুটি বিশেষ পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি (http://www.facebook.com/yearinreview) লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া এবং আরেকটি পদ্ধতি হচ্ছে বন্ধুর পোস্ট করা ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ থেকে নিজের জন্য কোলাজ তৈরি করে নেওয়া। ফেসবুক মোবাইল অ্যাপেও আপনি (https://www.facebook.com/mobile) একটি পপ-আপ দেখতে পাবেন। এখান থেকেও আপনি তৈরি করতে পারবেন আপনার ‘ইয়ার ইন রিভিউ’।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ