Ad Code

Responsive Advertisement

এক নতুন আবিষ্কার পাল্টে দিয়েছে মানব সভ্যতার ৪০০ বছরের ইতিহাস

মানব ইতিহাসের হাজার বছর আগে অজানা তথ্য নিয়ে যে সব স্বীকৃত আবিস্কার ইতোমধ্যে আবিস্কৃত হয়ে আছে, সেই সব প্রচলিত ধারণা, মানব ইতিহাসের অরিজিন, প্যাটার্ণ, আর্ট সব কিছুকে চ্যালেঞ্জ করার জন্য  অস্ট্রেলিয়ার একদল গবেষক দল ৫৪০ হাজার বছরের পুরনো নতুন এক আবিস্কারের সন্ধান লাভ করেছেন। তারা এমন এক মাথার খুলি, কঙ্কাল, প্রাণীর শেল, হাড্ডির সন্ধান পেয়েছেন, যা দেখে মূলত ভাবা হচ্ছে এমন কথাই।

আবিষ্কার, পাল্টে, মানব, ইতিহাস, হাজার, বছর, কঙ্কাল, হাড়, মাথার খুলি, খোদাইকৃত, প্যাটার্ণ, শেল,


শেল, কঙ্কাল হাড়, মাথার খুলির মধ্যেকার খোদাইকৃত প্যাটার্ণ, জিগ-জাগ যাতে ৩০০ হাজার বছরের পুরনো অথচ আগের পাওয়া তথ্যের সাথে মিল সদৃশ হলেও বলা হচ্ছে একেবারেই নতুন। মানব ইতিহাসের আগের প্যাটার্ণ ১০০ হাজার বছরের পুরনো ছিলো।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ডঃ স্টিফেন মনরো ন্যাচার সাইন্স জার্নালকে বলেছেন, আমরা প্রথমবারের মতো এমন স্পেসিসের হিউম্যান লাইনেজ (হোমো ইরেকটাস) আচরণ আবিস্কার করেছি, যা মানব ইতিহাস পূণরায় লিখা হবে। তিনিই এই শেল প্রথম আবিষ্কার করেন। যাকে বলছে ইউরেকা-পেয়েছি।

এই শেল, খুলি, হাড় এসবের সাথে যে রক তিনি পেয়েছেন্‌, সময় ও কালের মধ্যে তাতে আগের আবিস্কৃত থিওরি ও এনগ্রেভিং এর সাথে পার্থক্য রয়েছে- স্পেসিস অথবা হিউম্যান বিষয়েও।

নেদারল্যান্ডসে এই রক ও অন্যান্য সামগ্রী কালেকশন ছিলো ১০০ হাজার বছর পুরনো, ডঃ স্টিফেন সেখানে ভিজিটে গেলে এই কালেকশন সামগ্রী দেখেন এবং হাজার বছরের পেছনের ইতিহাসের যে সব চিত্র রয়েছে সেগুলোর সাথে মিলিয়ে তারতম্য পান। যাকে ডঃ স্টিফেন আর কোন ব্যাখ্যা দেয়ার মতো নয়ও বলেছেন।

একদল রিসার্চার তখন এর তারিখ ও বয়স সময় কাল ইত্যাদিঢ় জন্য গবেষণা ও পরীক্ষা নিরীক্ষা করে দেখতে পান এসব ৪৩০ হাজার থেকে ৫৪০ হাজার বছরের পুরনো।তবে এই শেল খোলা যায় কোন ধরনের ভাঙ্গাভাঙ্গি না করেই।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ