Ad Code

Responsive Advertisement

আসুন জেনে নেই কিভাবে BIOS Settings-কে ফ্যাক্টরি ডিফল্টে আনতে হবে, কম্পিউটিং, টিপস এন্ড ট্রিকস।

সংক্ষেপে জেনে নেই BIOS Settings-কে ফ্যাক্টরি ডিফল্টে কিভাবে আনতে হবে।

BIOS Settings
BIOS Settings
আমাদের মাঝে এখন কমবেশি সবাই কম্পিউটার ব্যবহার করি হোক ল্যাপটপ বা ডেস্কটপ কিন্তু মাঝে মাঝে আমাদের এই কম্পিউটার ক্র্যাশ করে বা হার্ডওয়্যার পরিবর্তনের কারণে BIOS-এর Settings পরিবর্তন হয়ে  যেতে পারে। তবে এতে নার্ভাস না হয়ে একটু জানা থাকলেই BIOS Settings পরিবর্তন হয়ে গেলেও এটিকে পূর্বের ডিফল্ট অবস্থায় ফিরিয়ে আনা যায়। নিম্নে তা কিভাবে করা যায় তা দেখানো হলোঃ-
Bios restore
Bios restore

==> BIOS-কে মেন্যু থেকে Restore করতে হবে।
 ধাপঃ-১

এ পদ্ধতি অন্যান্যগুলোর চেয়ে সবচেয়ে সহজ পদ্ধতি তাই নিম্নে তা আলোচনা করা হলো। 

প্রথমে কম্পিউটারের Power button-এ চেপে পিসি চালু করে যখন স্ক্রিনে উইন্ডোজের লোগো আসবে ঠিক ঐ সময়টাই কীবোর্ডের Del, F1 অথবা F2 button কে ধারাবাহিকভাবে ক্লিক করতে  হবে এরপর দেখা যাবে BIOS-এর মেন্যুটি চলে এসেছে। তবে বিভিন্ন ব্র্যান্ড ভেদে Del, F1 অথবা F2 গুলো পার্থক্য হয়ে থাকে। তবে পিসি ওপেন করলেই উইন্ডোজের logo আসার সময় সাধারণত স্ক্রিনের নিজের দিকে button-গুলো প্রদর্শিত হয়ে থাকে।

ধাপঃ-২

এরপর BIOS Settings এ প্রবেশ করার পর Exit menu-তে ক্লিক করতে হবে।

ধাপঃ-৩

Exit menu-তে গিয়ে কীবোর্ডের Arrow button-এর সাহায্যে Load Setup Defoult-কে সিলেক্ট করতে হবে।
Load setup
Load setup
ছবিতে যে Bios-টি দেখানো হয়েছে সেটা অবশ্য কোম্পানীভেদে বিভিন্ন হতে পারে তবে একটু খেয়াল করলে এগুলো খুব সহজেই করতে পারা যাবে।

ধাপঃ-৪

এবার Enter button-এ ক্লিক করে Confirm করতে হবে। এক্ষেত্রে স্ক্রিনে Yes এর জন্য Y এবং NO এর জন্য N যেকোন একটি অপশন নির্বাচন করার জন্য একটি উইন্ডো আসবে। এতে YES এরজন্য Y button-কে সিলেক্ট করে উপরে EXIT & SAVE CHANGES+ENTER এ ক্লিক করে বের হয়ে আসতে হবে।

আশা করি ভবিষ্যতে BIOS Settings-কে ফ্যাক্টরি ডিফল্টে আনতে আর ঝামেলায় পড়তে হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ