Ad Code

Responsive Advertisement

বিশুদ্ধ পানির যোগান দিবে বিজ্ঞাপনের বিলবোর্ড ।।



বিশুদ্ধ খাবার পানির সংকট আমাদের প্রানের শহর ঢাকাতে কতটা তীব্র—যারা এখানে বাস করেন তাঁরা সবাই খুব ভাল জানেন । বিশেষ করে নিম্ন ও নিম্ন মধ্যবিত্তরা । পানির অভাব থাকলেও বিলবোর্ডের অভাব কিন্তু নেই ঢাকায় । আর যদি এই বিলবোর্ডগুলো বিশুদ্ধ পানির যোগান দিত তবে কি আমাদের খাবার পানির অভাব এতটা থাকত?


পাঠকরা হয়তো মনে মনে হাসছেন আর ভাবছেন এমন আজব কথো কেউ শুনেছে? এতদিন শোনেননি জানি, তবে এখন শুনতে পাবেন ।  মটেও গুজব ভেবে উড়িয়ে দেবার কথা ভাববেন না । সম্প্রতি পেরুতে এমনই এক আধুনিক বিলবোর্ড স্থাপন করা হয়েছে । পেরুর রাজধানী লিমার দক্ষিণে অবস্থান বুজামা গ্রামে এই আশ্চর্য বিলবোর্ড বসানো হয়েছে । মরুভমির মতো রুক্ষ এই গ্রামটির আবহাওয়া । তাই সেখানে বিশুদ্ধ পানীয় জলের সংকটও তীব্র । সেই সংকট কিছুটা হলেও নিরসণ হয়েছে সদ্য স্থাপিত বিলবোর্ডটির মাধ্যমে । স্থানীয় বাসিন্দাদের এই বিশুদ্ধ খাবার জলের যোগান দিয়ে যাচ্ছে এক বাণিজ্যিক প্র্রতিষ্ঠানের বিজ্ঞাপন সম্বলিত বিলবোর্ডটি । বিবিসি জানিয়েছে, লিমার ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (ইউটিইসি) এবং বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান মায়ো পেরু গ্রাফটএফসিবি-এর যৌথ প্রচেষ্টার ফসল এই বিলবোর্ডটি । বিলবোর্ডটি গড়ে প্রতিদিন ৯৬ লিটার করে বিশুদ্ধ পানি যোগান দিতে সক্ষম । এখনও পর্যন্ত বিলবোর্ডটি নয় হাজার লিটার খাবার পানির যোগান দিয়েছে । যা সত্যিই অভাবনীয়ও ।

এবার আসুন জেনে নেই কি ভাবে এই বিলবোর্ডটি বিশুদ্ধ পানির জগান দিচ্ছে । আবহাওয়ার রুক্ষতা এবং বৃষ্টির পরিমাণ অনেক কম হলেও সামুদ্রিক বাতাসের প্রভাবে বাতাসে আদ্রতার পরিমাণ কখনো কখনো পৌঁছে যায় শতকরা ৯৮ শতাংশে । বিলবোর্ড প্যানেলটি বাতাসের জলীয় বাষ্পকে আটকে ফেলে ফিল্টারের মাধ্যমে খাবার পানিতে পরিণত করে বলে জানিয়েছেন ইউটিইসি মুখপাত্র জেসিকা রুয়াস ।
ফিল্টার এবং কনডেনসারসহ বিলবোর্ড প্যানেলটিতে পাঁচটি ডিভাইস রয়েছে, যা একটি ট্যাংকে জলীয় বাষ্পকে বিশুদ্ধ পানিতে পরিণত করে অনবরত জমা করে । আর ট্যাংক থেকে বেরিয়ে আসা পাইপের সঙ্গে সংযুক্ত ট্যাপ থেকেই সংগ্রহ করা যায় এই খাবার পানি । পুরো বিলবোর্ডটি বানাতে খরচ হয়েছে ১,২০০ ডলার । এ পদ্ধতি ব্যাপক হারে ব্যবহার করে দেশটির বিভিন্ন অঞ্চলে সুপেয় জলের অভাবে মেটানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করছেন রুয়াস । আমাদের দেশও এমন প্রযুক্তি ব্যবহার করলে আমাদের পানির অভাব অনেকটাই কমে যাবে বলে মনে করি, কি বলেন?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ