Ad Code

Responsive Advertisement

আঈ.সি.টি বা তথ্য প্রযুক্তির প্রতিষ্ঠানগুলোর ব্যয় বাড়ছে !!

  সারা বিশ্বে ক্রমবর্ধমান সাইবার হামলা ঠেকাতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর উল্লেখযোগ্য হারে ব্যয় বাড়ছে। প্রাইস ওয়াটারহাউস কুপার্সের (পি.ডব্লিউ.সি) সাম্প্রতিক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এতে দেখা যায়, সাইবার নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক বিনিয়োগ করছে টেলিকম সহ বেশ কয়েকটি শীর্ষ শিল্প খাত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। গালফ টাইমস থকে নেয়া


প্রতিবেদন অনুযায়ী, টেলিকম ও প্রযুক্তি খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো সাইবার নিরাপত্তা নিশ্চিতে আইটি বাজেটের ১৩ শতাংশ ব্যয় করছে। সার্ভিস খাতে ১৪ শতাংশ, স্বাস্থ্য খাতে ১২ ও সরকারি পর্যায়ের বিভিন্ন সেবার নিরাপত্তার জন্য ব্যয় হয় ১১ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, তুলনামূলক বড় প্রতিষ্ঠান তাদের আইটি বাজেটের গড়ে ১১ শতাংশ ব্যয় করে নিরাপত্তার স্বার্থে। তবে অপেক্ষাকৃত ছোট প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তাজনিত ব্যয় আরো বেশি। দেখা যায়, তুলনামূলক ছোট প্রতিষ্ঠান সাইবার নিরাপত্তা নিশ্চিতে আইটি বাজেটের প্রায় ১৫ শতাংশ ব্যয় করে।

পি.ডব্লিউ.সি'র প্রতিবেদনে উল্লেখ করা হয়, ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান সাইবার সহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিতে আইটি বাজেটের ২৫ শতাংশ ব্যয় করছে। যেখানে মাত্র ১০ শতাংশ বড় প্রতিষ্ঠান একই পরিমাণ ব্যয় করে নিরাপত্তার স্বার্থে। ফলে সাইবার নিরাপত্তা প্রশ্নে বড়গুলোর চেয়ে তুলনামূলক ছোট প্রতিষ্ঠান আর্থিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সাইবার হামলার পরিমাণ আশঙ্কা জনক হারে বাড়ছে। খুব কম খাতই আছে, যা এখন পর্যন্ত সাইবার হামলার শিকার হয়নি। বেশকিছু প্রতিবেদনে দেখা গেছে, প্রযুক্তি প্রতিষ্ঠানই সাইবার হামলার কারণে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে। কিন্তু অন্যান্য খাতে কম হলেও সাইবার হামলা নিয়মিতই হচ্ছে। ফলে বড় অঙ্কের আর্থিক লোকসানের সম্মুখীন হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া বিভিন্ন দেশের সরকারি সাইটগুলোও এ হামলা থেকে রক্ষা পাচ্ছে না। এ ধরনের হামলা প্রতিরোধে সাইবার বিশেষজ্ঞদের অধিকাংশ প্রচেষ্টাই ব্যর্থ হচ্ছে। ফলে বিভিন্ন দেশের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এ পরিস্থিতি সামাল দিতে ক্রমাগতভাবে বাড়ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সাইবার হামলা প্রতিরোধ ব্যয়।

এ বিষয়ে কাতারভিত্তিক টেলিকম কোম্পানি উরেদুর প্রধান নিরাপত্তা কর্মকর্তা মোস্তফা হুনেইদ গত সপ্তাহে মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত ‘সাইবার সিকিউরিটি রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড গভার্নেন্স ইন দ্য টেলিকম ইন্ডাস্ট্রিজ’ শীর্ষক সাইবার নিরাপত্তা সামিটে জানান, ক্রমবর্ধমান সাইবার হামলার কারণে নিরাপত্তা প্রশ্নে বাধ্য হয়েই বিনিয়োগ বাড়াচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

পিডব্লিউসি ও আইবিএম সিকিউরিটি সার্ভিসের সাম্প্রতিক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি জানান, ২০১৩ সালে ৭৫ শতাংশ সাইবার হামলা ধারাবাহিকভাবে পাঁচটি শিল্প খাতকে কেন্দ্র করে পরিচালিত হয়েছে। এর মধ্যে ফিন্যান্স ও ইন্স্যুরেন্স খাতে সংঘটিত হয়েছে ২৩ দশমিক ৮ শতাংশ সাইবার হামলা। ম্যানুফ্যাকচারিং খাতে ২১ দশমিক ৭ শতাংশ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৮ দশমিক ৬, হোলসেল ও খুচরা বিক্রয় খাতে ৬ দশমিক ২ এবং স্বাস্থ্য ও সামাজিক সেবা খাতে ৫ দশমিক ৮ শতাংশ সাইবার হামলার ঘটনা ঘটে।

এদিকে জার্মানিভিত্তিক ডয়েচে টেলিকম এক বিবৃতিতে জানায়, ২০১২-১৩ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটিতে প্রতিদিন গড়ে তিন লাখ সাইবার আক্রমণ চালানো হতো; যা চলতি বছরে ১০ লাখে দাঁড়ায়। এছাড়া ডিটি কমিশন নামে একটি গবেষণা প্রতিষ্ঠান জানায়, চলতি বছর জার্মানির প্রতি ১০টি প্রতিষ্ঠানের মধ্যে নয়টিই অভ্যন্তরীণ সাইবার আক্রমণের শিকার হয়েছে।

ক্রমবর্ধমান সাইবার হামলা রোধে এখনই কার্যকরি ব্যবস্থা নেয়া না হলে অদূর ভবিষ্যতে প্রযুক্তি প্রতিষ্ঠানের ব্যবসায় ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে বলে জানিয়েছেন মোস্তফা হুনেইদ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ