Ad Code

Responsive Advertisement

আগুন নেভানোর কাজে কেন পানি ব্যাবহার করা হয় ।।

Fire Fighter
Fire Fighter

হাইড্রোজেন এবং অক্সিজেন মিলিত হয়ে পানি হয় । কিন্তু মজার ব্যাপার হচ্ছে হাইড্রোজেন আগুনের সংস্পর্শে আসলে তা বিস্ফোরণ ঘটায় আর অক্সিজেন আগুনকে জ্বলে থাকতে সাহায্য করে । সুতরাং আগুনের সাথে পানি মিশলে প্রথমে বিস্ফোরণ ঘটবে আর তার পরে আগুন জ্বলতে থাকবে, উপরের সুত্র মতে এমনই হওয়ার কথা, তাই না? কিন্ত বাস্তবে ঘটে সম্পূর্ণ উল্টো ঘটনা । আসুন জানি মূলত কেন এমনটি ঘটে?


আগুন নেভাতে পানি ব্যবহার করা হয় কারণ এটি পোড়া জিনিস দ্রুত ঠাণ্ডা করে ও ক্ষতিকারক কোন প্রভাব নেই । তবে উন্নত বিশ্বে আগুন নেভানোর কাজে ফোম ব্যবহৃত হয় । আগুন থেকে কার্বন ডাই অক্সাইড বের হবার জায়গা করার জন্য পানি ব্যবহার করা হয় আর ফোম ব্যবহার করা হয় আগুন নেভানোর জন্য । ফোম আগুনের উপর কম্বলের মত আচ্ছাদন তৈরি করে আগুনকে আটকায় ।

পানি মূলত cooling agent হিসেবে আগুন নেভানর কাজে ব্যবহৃত হয় । পানিকে বাষ্পে পরিনত করতে প্রচুর পরিমাণ তাপের দরকার হয় । এই কারনে পানি অনেক তাপ শোষণ করে নেয় । তাপ কমিয়ে দিয়ে পানি আগুণ কে নিভে যেতে বাধ্য করে । আবার পানি যখন বাষ্পীভূত হয় তখন প্রায় ১৭০০ গুণ অধিক স্থান অধিকার করে নেয় । জ্বলন্ত বস্তুটিকে এই বাষ্প ঘিরে ধরে এবং বাতাসের প্রবাহকে বাধা দেয় । আর বাতাস ছাড়া যে আগুন জ্বলতে পারে না মানে অসম্ভব এটা তো আমরা জানি । দ্রুত অগ্নি নির্বাপক এর জন্য পানির সাথে বারুদও মিশিয়ে দেওয়া হয় । ভাবছেন পাগল হয়ে গিয়েছি? স্ববিরোধী মনে হচ্ছে জানি কিন্তু কথাটি খুবই যুক্তিপূর্ণ । বারুদ দ্রুত জ্বলে যায় আমরা জানি, আর এই জ্বলার সময় প্রচুর পরিমাণে অদাহ্য গ্যাস সৃষ্টি হয় । এই অদাহ্য গ্যাস জ্বলন্ত বস্তুটিকে ঘেরাও করে ধরে এবং দহন কাজকে কঠিন করে তোলে । ফলে একটু একটু করে অক্সিজেন এর যোগান কমতে থাকে । তাই আগুনের জ্বালানী অক্সিজেন এর অভাবে ধীরে ধীরে আগুন নিভে যায় । আর এ জন্যই আগুন নেভানোর কাজে পানি ব্যবহার করা হয় ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ