Ad Code

Responsive Advertisement

ঐতিহাসিক মহাকাশ যান ফিলি ল্যান্ডার বন্ধ হয়ে গেলো

ঐতিহাসিক মহাকাশ যান ফিলি ল্যান্ডার বন্ধ হয়ে গেলো! 67P/Churyumov-Gerasimenko ধূমকেতুর ব্যাপারে বিজ্ঞানীদের চমকপ্রদ সব তথ্য পাঠানোর পর শনিবার বন্ধ হয়ে যায় ESA এর পাঠানো রোজেটা মহাকাশযানের ফিলি ল্যান্ডার। গবেষকেরা জানান, ফিলির ব্যাটারি শেষ হয়ে যাওয়ায় তা বন্ধ হয়ে গেছে। এভাবেই শেষ হয় ওয়াশিং-মেশিন আকৃতির ফিলি ল্যান্ডারের ৫৭ ঘন্টার মিশন। 




গত বৃহস্পতিবার রোজেটা থেকে এই ধূমকেতুর ওপর অবতরণ করে ফিলি ল্যান্ডার। কিন্তু এই ধূমকেতুর শরীরে হারপুন গেঁথে ফেলার কাজটি করা সম্ভব হয়নি তার পক্ষে। ধূমকেতুটির শক্ত শরীরে অবতরণের পর এটি দুবার ছিটকে চলে যায় এবং আসলে তার যেখানে অবতরণ করার কথা তার চাইতে প্রায় এক কিলোমিটার দূরে গিয়ে পড়ে। এর পাঠানো বিভিন্ন ছবি ও অন্যান্য তথ্য থেকে জানা যায়, ফিলি অবস্থান করছে কোনো খাদের ভেতরে যেখানে এর সৌর ব্যাটারি রিচার্জ করার মতো যথেষ্ট সূর্যালোক নেই। এ তথ্য জানার পর খুব দ্রুত একে দিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা চালান গবেষকেরা। সবশেষে একে এমন নির্দেশ দেওয়া হয় যাতে সে নিজেকে সূর্যের দিকে ভাসিয়ে নিয়ে যায়। এতে কোনো এক সময়ে এর ব্যাটারি আবার রিচার্জ হতে পারে এবং নতুন করে পরীক্ষা শুরু করা যেতে পারে। 

এই ধূমকেতুর শরীরে ড্রিল করে যেসব নমুনা পাওয়া গেছে, তার মাঝে কোনো জৈব অণু আছে কিনা এবং থাকলে তার রাসায়নিক গঠন কেমন, মূলত সে ব্যাপারে আগ্রহী বিজ্ঞানীরা। ধারণা করা হয় ধূমকেতুরা ৪.৬ বিলিয়ন বছর আগে আমাদের সৌরজগত সৃষ্টির সময় থেকেই বিদ্যমান। এদের মাঝে থাকা পাথর এবং বরফ সেই প্রাচীন সময়ের জৈব অণু টিকিয়ে রেখেছে এখনো। এসব থেকে প্রাণের উৎপত্তির ব্যাপারে ধারণা পাওয়া যেতে পারে। 67P/Churyumov-Gerasimenko ধূমকেতুর শরীরে প্রায় ১০ ইঞ্চি গভীর পর্যন্ত ড্রিল করেছিলো ফিলি। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ