Ad Code

Responsive Advertisement

জানেন কি, মিসাইল (Missile) কীভাবে একটি টার্গেট লক হয়ে কাজ করে ?

Stinger Missile

Stinger Missile

মিসাইল কীভাবে একটি টার্গেট লক হয়ে কাজ করে সেটাই আজ জানাব আপনাদের । উদাহরন সরূপ স্টিঞ্জার মিসাইল (Stinger Missile)-এর কথা বলছি আপনাদের । এর অফিসিয়াল নাম FIM-92A । কম উচ্চতা উরন্ত কোন বিমান বা হেলিকপ্টারকে ভূমি থেকে ধ্বংস করার কাজেই এই মিসাইলটি মূলত ব্যবহার করা হয়ে থাকে ।


এখন মূল আলোচনায় যাওয়া যাক-

প্রথমে জেনে নেওয়া যাক স্টিঞ্জার মিসাইলের মূল নকশা টি কেমন সে সম্পর্কে ।

মিসাইল ছোঁড়ার আগে একজন সৈনিক তার টার্গেট এর দিকে মিসাইলটি তাক করেন । তারপর ট্রিগারটি টানা হয় । আর তখনই প্রায় একসাথে নিচের দুটি ঘটনা ঘটে যায়ঃ
১. ছোট একটি Launch Rocket মিসাইলটিকে Launch Tube এর বাইরের দিকে ছুঁড়ে দেয় ।
২. Launch Engine খুলে পড়ে যায় আর প্রধান Rocket Engine তার কাজ শুরু করে দেয় । ঘন্টায় ১৫০০ মাইল বেগে এই ইঞ্জিন মিসাইলটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকে ।

এখন বলি টার্গেট ট্র্যাকিং:
IR/UV সেন্সর এর দ্বারা টার্গেট ট্র্যাকিংয়ের কাজ করে স্টিঞ্জার মিসাইল । মিসাইলটি সামনে চলার সময় তার টার্গেট এরোপ্লেন বা হেলিকপ্টার এর ইঞ্জিন থেকে উৎপন্ন তাপ থেকে নির্গত ইনফ্রারেড লাইটকে খুঁজে বের করে অনুশরন করে । আর এভাবেই মিসাইলটি আঘাত করার আগ পর্যন্ত তার টার্গেট এর উপর নজরে রাখে । তবে সাথে সাথেই মিসাইলটি তার টার্গেটের আল্ট্রা-ভায়োলেট ছায়াকেও অনুসরণ করে । এটি মিসাইলকে আশেপাশের অন্যান্য তাপোৎপাদী বস্তু থেকে তার টার্গেটকে আলাদা রাখতে সাহায্য করে ।

এবার বলব মোশন-সেন্সিং এর কথায় । একটি মোশন-সেন্সিং লাইট কেবল একটিমাত্র সেন্সর ব্যবহার করে । একসারি সাজানো সেন্সরের প্রয়োজন পরে স্টিঞ্জার মিসাইলের ক্ষেত্রে । কারণ সে নজর রাখছে একটি উড়ন্ত বস্তুর উপর যার গতিপথ কিনা প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে ।

একটি ইনফ্রারেড ডিজিটাল ক্যামেরা থাকে স্টিঞ্জার মিসাইলের সামনের দিকে । এতে ২*২ থেকে শুরু করে ১২৮*১২৮ টি পর্যন্ত ইনফ্রারেড সেন্সর দ্বারা সজ্জিত । এদের একমাত্র কাজ হলো সামনের দৃশ্যের ইনফ্রারেড ইমেজ প্রতিনিয়ত ধারণ করা । মিসাইলটিকে ছোঁড়ার জন্য যখন প্রস্তুত করা হয়, তখন অবশ্যই টার্গেটকে তার এই সেন্সরের ধারণসীমার মাঝে থাকতে হবে ।

যখন মিসাইলটি উড়ার সময় টার্গেটের ইমেজটি নানা কারণে ইমেজ সেন্সরের আওতার বাইরে চলে যেতে পারে । কি মনে হয়? তখন কি মিসাইলটি বলবে যে “MISSION FAILED”? না, তখন সে আপনা আপনিতেই হয়ে ওঠে এক বুদ্ধিদিপ্ত সত্তা । মিসাইলের বিল্ট-ইন গাইডেন্স সিস্টেমই থাকে যা তাকে বলে দেয় যে সে তার লক্ষ্য থেকে দূরে সরে যাচ্ছে, আর তখন তাকে সঠিক পথে ফিরিয়ে আনার দায়িত্বও এই গাইডেন্স সিস্টেমের উপর থাকে । মূলত মিসাইলটি তখন গননা করে বের করে যে সে তার টার্গেট থেকে কত কোণে দূরে সরে গেছে । তারপর একটি নির্দিষ্ট আনুপাতিক হারে এই বিচ্যুতির পরিমাণ কমিয়ে আনার চেষ্টা চালিয়ে যায় মিসাইলটি যতক্ষণ না সেটি তার কাঙ্ক্ষিত পথে আবার ফিরে আসে । এরপর নিয়ম মতে একটি আঘাত এবং BooooooM আর Target Destroyed ।।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ