Ad Code

Responsive Advertisement

জানেন কি? আগুন দিয়ে আগুন নেভানো হয়, কি অবাক হচ্ছেন ?

Fire Fights Fire
Fire Fights Fire

আরও পড়তে পারেন- আগুন নেভানোর কাজে কেন পানি ব্যাবহার করা হয় ।।

পূর্বে আপনাদের জানিয়েছি পানি আগুন নেভানোর কাজে কেন ব্যবহার করা হয় । আজ কে এক আজব কিন্তু বাস্তব ব্যপার আপানাদের কে জানাব । আর তা হচ্ছে কিভাবে আগুন দিয়ে আগুন নেভানো হয় । ভাবছেন তা কি করে সম্ভব? এক নিঃশ্বাসে পড়ে ফেলুন তবে আজকের আর্টিকেলটি ।


জানি প্রশ্নটি ভেবেই সবার ভ্রু কুঁচকে গিয়েছে ইতিমধ্যে । কিন্তু এই মজার এবং বিচিত্র ব্যপার নিয়ে আলচনা করতে যাচ্ছি ।

দাবানলের সময় অনেক বড় বড় বন, এলাকা জুড়ে পুড়ে যায় । তখন আগুন নেভাতে সাধারণত উপর থেকে প্লেন-এ করে পানি ফেলা হয় যা আমরা প্রায়শই টিভিতে খবরে দেখি । আবার আগুন যে পথ ধরে ধেয়ে আসে সে দিকের গাছ কেটে দেয়া হয় যেন সে আর জ্বালানী খুঁজে না পেয়ে একসময় নিভে যেতে বাধ্য হয় ।
এই পদ্ধতি টি ঠিক এমনই, তবে আরও বেশি নিয়ন্ত্রিত পদ্ধতি এটি । বনের যেদিকে আগুন লেগেছে তার বিপরীত দিকে ইচ্ছাকৃত ভাবে আগুন জ্বেলে দেয়া হয় । দ্বিতীয় আগুন প্রথম আগুনের দিকে দ্রুত ছুটে যায় এবং দাহ্য বস্তুগুলো সব আগুনে পুড়িয়ে ধ্বংস করে দেয় আর প্রথম জ্বলা আগুনটির জ্বালানী দ্রুত ফুরিয়ে দেয় । আগুন নেভানোর কজে শক্তিশালী ডিনামাইটও কিন্তু ব্যবহার করা হয় !! যখন একটি ডিনামাইটে বিস্ফোরণ ঘটানো হয় তখন চার পাশে প্রচণ্ড ভাইব্রেশনের সৃষ্টি হয় । আর এটিই তার আশে পাশের বাতাসকে দ্রুতবেগে সরিয়ে দেয়, হলে বাতাসের অভবে আগুন নিভে যায় । ব্যাপারটা কাঁটা দিয়ে কাঁটা তোলার মতন ।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ