Ad Code

Responsive Advertisement

আসুন জানি বুলেটপ্রুফ গ্লাস কিভাবে তৈরি হয় এবং কাজ করে ।।

বুলেটপ্রুফ গ্লাসের কথা মনে হলেই একটু সায়েন্স ফিকশন আর থ্রিলার মুভির দৃশ্য চোখে ভেশে ওঠে । কখন কি জানতে ইচ্ছা হয় কি করে তৈরি হয় এই  গ্লাস আর কি ভাবেই বা তা কাজ করে? আসুন জেনে নেই না জানা সেই বিজ্ঞান -


লক্ষ্য করলে দেখা যায় যে বুলেটপ্রুফ গ্লাসের গঠন স্বাভাবিক এর তুলনায় একটু অন্যরকম । পলিকার্বনেট নামক এক প্রকার প্লাস্টিক থাকে গ্লাসের স্তরের মাঝখানে । স্বচ্ছ এই প্লাস্টিকটা ভঙ্গুর নয় বরং নমনীয় । নিচের ছবিটা দেখলে বুঝতে সুবিধা হবে -

তাহলে দেখতে পাচ্ছি যে বুলেটপ্রুফ গ্লাসে সবার আগে থাকে গ্লাসের একটা স্তর, যা ভঙ্গুর প্রকৃতির । এর পর পরই থাকে পলিকার্বনেট প্লাস্টিক এর স্তর যা নমনীয়, যা সহজে বেঁকে যেতে পারে কিন্তু ভাঙ্গে যায় না । এরপর থাকে আরেকটা গ্লাসের স্তর এবং এভাবে চলতে থাকে পক্রিয়া । ল্যামিনেটিং সাহায্যে এদেরকে একসাথে লাগানো হয় । যখন বাইরে থেকে গ্লাসে বুলেট এসে লাগে, তখন তা ভঙ্গুর হওয়ার ফলে অনেকটা অংশ জুড়ে ভেঙ্গে যায় । মানে শুধুমাত্র গুলিটা যে জায়গায় আঘাত করবে সেই জায়গাটাই কেবল ছিদ্র হয়না বরং তার আশেপাশের অনেকটা জায়গার কাঁচও ফেটে যায় । সে কারনে কেবল যে অংশ জুড়ে ভেঙ্গে যায় ঠিক ঐ অংশগুলোর চাপই পলিকার্বনেট প্লাস্টিকের উপর পড়ে । যেহেতু গুলিটা যে বল নিয়ে ছুটে আসে তা কাচের উপর আঘাত করে একটা বড় অংশ জুড়ে কাচকে ভেঙ্গে ফেলে তাই ঐ বলের দ্বারা সৃষ্টি হওয়া চাপের পরিমান কমে যায় ।

এই কম মানের চাপ যখন নমনীয় প্লাস্টিকটার উপর আঘাত করে তখন তা আর প্লাস্টিককে ভেদ করে যেতে পারেনা । আর যদিও পার হয় কিন্তু পরের স্তরের কাঁচে গিয়েই আটকে যায় কারণ ততক্ষণে গুলিটার সব বল বা এনার্জি absorb হয়ে যায় । তবে বলে রাখা ভাল যে বেশ কয়েক রাউন্ড গুলি ছুড়লে কিন্তু এই গ্লাস আর বুলেটকে আটকাতে পারেনা কারণ জায়গায় জায়গায় ভেঙ্গে গিয়ে গ্লাসের প্রতিরোধ ব্যবস্থা অনেক দুর্বল হয়ে যায় ।

অনেক সময় এমন বুলেটপ্রুফ গ্লাসও পাওয়া যায় যা একদিক থেকে (বাইরের দিক) আসা গুলিকে আটকে ফেলে কিন্তু ভেতর থেকে নিক্ষিপ্ত হওয়া গুলিকে ঠিকই বাইরে যেতে দিতে পারে । অর্থাৎ প্রয়োজন হলে গাড়ির ভেতর থেকে বাইরে গুলি ছোড়া যাবে । এমন বুলেটপ্রুফ গ্লাসের বাইরে ভঙ্গুর কাঁচ থাকে, তারপর থাকে নমনীয় পলিকার্বনেট প্লাস্টিক । এরপর আর কোন কাঁচের স্তর থাকেনা । ফলে বাইরে থেকে  গুলি ছুড়লে আগের প্রক্রিয়াতেই তা আটকে যায় । কিন্তু ভেতর থেকে যদি গুলি করা হলে গুলির পুরো বলটা গ্লাসের একটা নির্দিষ্ট স্থানে পড়ে । কারণ এই গ্লাস-এ তো আর ভেতরের দিকে ভঙ্গুর কাঁচ নেই । তাই চাপও অনেক বেশি হয়ে থাকে । এই বেশি মানের চাপ ঠিকই বাইরের ভঙ্গুর কাঁচটাকে ভেঙ্গে ফেলে বাইরে চলে যায় ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ