Ad Code

Responsive Advertisement

প্রযুক্তির উন্নতি সাধনে যে আবিষ্কার গুলো অনুপ্রাণিত করেছে

 মানুষ বড় কে ভালোবাসে, নিজেরা বড় হতে চায়। আমরা আজ হয়তো বিশাল বিমানে ৩০০ যাত্রী নিয়ে উড়তে পারি, আমাদের নাহয় ১০০ তলা দালান আছে, কিন্তু গত শতকে ? তখন ও কিন্তু মানুষ থেমে ছিলো না। বানিয়েছে খুব বড় কিছু যেগুলোর রেকর্ড এখন ও ভাঙ্গা হয়নি। আজ দেখবো এমন কিছু ।

 

১। সব থেকে বড় চর্কি



ইংরেজী তে wheel বললেও আমার কাছে এটাকে চাকা বলে মনে হয় না। ১৮৯৫ থেকে ১৯০০ সাল পর্যন্ত ৫ বছর সময় ব্যায় করে লন্ডনে এটি তৈরী করা হয়েছিলো। এতে মোট বসবার মত কেবিন ছিলো ৪০ টি, এবং প্রতি কেবিনে বসতে পারতো ৪০ জন মানুষ !!!!সর্বোচ্চ স্পিডেও পুরো এক পাক ঘুরে আসতে সময় লাগতো ২০ মিনিট  । পরে ১৯০৭ সালে এটি ভেঙ্গে ফেলা হয় কারন এই অনেক বেয়বহুল হলেও কোম্পানির একটা লস প্রোজেক্ট ছিল।
এখন পৃথিবীর সবথেকে বড় চর্কি আছে সেই লন্ডনেই। এটির নাম দেয়া হয় "The London Eye" ।

                                                 এটা লন্ডন আই।

     এটা লন্ডন আই এর একটা কেবিনের ভেতর অংশ





২। কাচের প্রাসাদ।

স্যার জোসেফ প্যাক্সটন নামে এক ভদ্রলোক ১৮৫১ সালে ২৩ একর যায়গার উপরে বানালেন এক ক্রিস্টাল নির্মিত ভবন। সে সময়ে ডিজাইন টাও ছিলো নতুন, আর এরকম আইডিয়া আবার যার তার মাথা থেকে তো বের হয় না। লন্ডনে এই ভবন টির উচ্চতা ছিলো ৩০ মিটার, লম্বায় ছিলো ৫৬৩ মিটার। দুঃখের বিষয় ক্রিস্টাল গুলো ১৯৩৬ সালে এক অগ্নিকান্ডে শ্যাষ !!!!

        ছিলো এমন, শ্যাষ হবার পরে হয়ে গেলো এমন



৩। সবথেকে বড় ক্রেন

ছবি দেখেই বুঝছেন এটা কি জিনিষ, এবার ছবি ট ভালো করে দেখেন, একজন মানুষ দেখা যাইতেছে না? এবার চিন্তা করেন এর সাইজ। ওজন ২ লক্ষ কেজি এর মত! এটারে বলা হতো "Big Muskie" ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ